Gyanvapi dispute

জ্ঞানবাপি নিয়ে সাময়িক স্বস্তি মুসলিম পক্ষের

জাতীয়

সুপ্রিম কোর্ট সোমবার ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগকে (এএসআই) বারাণসীর জ্ঞানবাপি মসজিদ প্রাঙ্গনে ২৬ জুলাই পর্যন্ত কোনও "বিশদ বৈজ্ঞানিক সমীক্ষা" না করার নির্দেশ দিয়েছে এবং মুসলিম আবেদনকারীদের সুরাহার জন্য এলাহাবাদ হাইকোর্টে যাওয়ার নির্দেশ দিয়েছে।

মসজিদ পরিচালন কমিটির আবেদনকারীরা মসজিদের একটি সমীক্ষার জন্য বারাণসী জেলা আদালতের আদেশের উপর স্থগিতাদেশ চেয়ে আবেদন জমা দেওয়ার পরে সুপ্রিম কোর্টের এই আদেশ। 
ভারতের প্রধান বিচারপতি (সিজেআই) ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চ বলেছে যে আদালত এলাহাবাদ হাইকোর্টের কাছে বারাণসী আদালতের সমীক্ষার আদেশকে চ্যালেঞ্জ করার জন্য জ্ঞানবাপি মসজিদ পরিচালনা কমিটিকে কিছুটা "শ্বাস নেওয়ার সময়" দিয়েছে।
সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ সরকারের প্রতিনিধিত্বকারী সলিসিটর জেনারেল তুষার মেহতাকে আদেশ দিয়েছিল যে, এএসআই-কে আদালতের আদেশ জানাতে, যারা আজ মসজিদ প্রাঙ্গনে জরিপ পরিচালনা করার জন্য ৩০ সদস্যের একটি দল পাঠিয়েছিল।

সিনিয়র আইনজীবী হুজেফা আহমাদি, জ্ঞানবাপি মসজিদ পরিচালনা কমিটির পক্ষে উপস্থিত হয়ে বলেছেন, কাঠামোর প্রাঙ্গনে এএসআই জরিপের বিষয়ে জেলা আদালতের আদেশের উপর স্থগিতাদেশ থাকা উচিত।
সূত্রের খবর, জেলা আদালতের এএসআই আদেশকে চ্যালেঞ্জ করে মুসলিম আবেদনকারীদের আবেদনের খসড়া তৈরি ও ফাইলিং চলছে। আজ সন্ধ্যার মধ্যে আদালতে আবেদন করা হতে পারে।

Comments :0

Login to leave a comment