PARLIAMENT CHAOS

সংসদ থেকে বিজয় চক মিছিল ‘ইন্ডিয়া’র

জাতীয়

এই সপ্তাহে আইনপ্রণেতাদের গণ বরখাস্তের প্রতিবাদে বৃহস্পতিবার সংসদ ভবন থেকে দিল্লির বিজয় চক পর্যন্ত একটি পদযাত্রায় অংশ নিলেন বিরোধী দলের সাংসদরা।
লোকসভার ৯৭ জন এবং রাজ্যসভার ৪৬ জন সহ সাসপেন্ড হওয়া সাংসদদের বিরুদ্ধে ১৩ ডিসেম্বরের নজিরবিহীন নিরাপত্তা লঙ্ঘন নিয়ে বিতর্কের দাবির মধ্যে অধিবেশনে বিঘ্ন ঘটানোর অভিযোগ আনা হয়। এই ঘটনার সময়, দু'জন ব্যক্তি দর্শনার্থী গ্যালারি থেকে লোকসভার চেম্বারে ঝাঁপিয়ে পড়েন এবং সংসদের নিরাপত্তা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করে গ্যাস ক্যানিস্টার ছোঁড়ে।
কংগ্রেস প্রধান ও রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সমালোচনা করেছেন। বিরোধী দলের আইনপ্রণেতারা যখনই বিষয়টি সংসদে আলোচনার জন্য উত্থাপন করার চেষ্টা করেন তখনই ক্ষমতাসীন দলের সাংসদরা বিঘ্ন ঘটান বলে অভিযোগ করেন তিনি।
ভারতের ইতিহাসে প্রথমবারের মতো লোকসভা ও রাজ্যসভার ১৪৩ জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করার প্রতিবাদে সংসদ থেকে বিজয় চক পর্যন্ত বিক্ষোভ মিছিল বের করেন বিরোধী দলের নেতারা।
গণবিক্ষোভের প্রতিক্রিয়ায়, ইন্ডিয়া ব্লক নেতারা শুক্রবার জন্তর মন্তরে বিক্ষোভ করার পরিকল্পনা ঘোষণা করেছেন, যার পরে দেশব্যাপী আরও বিক্ষোভ হবে। 'সংসদ বন্দি, গণতন্ত্র বহিষ্কার' লেখা প্ল্যাকার্ড নিয়ে বিরোধী দলের নেতারা সংসদ থেকে বিজয় চৌক পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন এদিন।

Comments :0

Login to leave a comment