Congress hits at PM

মণিপুর নিয়ে মোদীকে নিশানা কংগ্রেসের

জাতীয়

কংগ্রেস রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীত মণিপুরের পরিস্থিতি সম্পর্কে ‘‘সম্পূর্ণ নীরবতা’’ নিয়ে নিশানা করেছে। কংগ্রেস বলেছে যে তিনি রাজ্যের জনগণের বিরুদ্ধে ‘‘ভয়ঙ্কর অবিচার’’ করেছেন। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করার একদিন পরেই বিরোধী দলের এই আক্রমণ।
কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ অমিত শাহের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক নিয়ে একটি মিডিয়া রিপোর্টকে ট্যাগ করে লিখেছেন, ‘‘৯ মাস হয়ে গেল এবং এখনও প্রধানমন্ত্রীর সঙ্গে কোনও বৈঠক হয়নি, যিনি মণিপুর নিয়ে সম্পূর্ণ নীরবতা বজায় রেখেছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী রোড শো করতে গুয়াহাটি যাচ্ছেন, কিন্তু ইম্ফলে যেতে পারবেন না। টুইটে তিনি লেখেন, ‘মণিপুরের জনগণের ওপর প্রধানমন্ত্রীর ভয়ঙ্কর ঘটনা!’
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার এক্স হ্যান্ডেল থেকে একটি পোস্ট অনুসারে, এখানে প্রধানমন্ত্রীর আসামের রাজধানী গুয়াহাটি সফরের কথা উল্লেখ করা হয়েছে, যেখানে তিনি শনিবার রাতে আসেন এবং যেখানে তিনি ১১,৬০০ কোটি টাকার প্রকল্প ঘোষণা করেছেন।
সংখ্যাগরিষ্ঠ মেইতেই সম্প্রদায়ের তফসিলি উপজাতি মর্যাদার দাবির প্রতিবাদে পার্বত্য জেলাগুলিতে একটি উপজাতি সংহতি মিছিলের আয়োজন করার পরে ৩ মে ২০২৩ তারিখে মণিপুরে জাতিগত হিংসা ছড়িয়ে পড়ে।
এরপর থেকে অব্যাহত হিংসায় এ পর্যন্ত দুই শতাধিক মানুষ নিহত হয়। রাজ্যের সংখ্যালঘু কুকি সম্প্রদায়ের একটি অংশ মণিপুর সরকারের কাছ থেকে পৃথক প্রশাসন বা পৃথকীকরণের দাবি জানালেও মেইতেই গোষ্ঠী এর বিরুদ্ধে এবং এ জাতীয় কোনও পরিকল্পনার বিরুদ্ধে বিধায়কদের সতর্ক করে দিয়েছে।

Comments :0

Login to leave a comment