Polls to 5 states

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের সূচি প্রকাশ করতে পারে নির্বাচন কমিশন

জাতীয়

রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং মিজোরাম - পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনের তারিখ ৮ থেকে ১০ অক্টোবরের মধ্যে ঘোষণা করা হতে পারে, নির্বাচন কমিশন জানিয়েছে। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ভোটগ্রহণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

১০ থেকে ১৫ অক্টোবরের মধ্যে পাঁচটি রাজ্যে একসঙ্গে ভোট গণনা হবে। মিজোরামের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে এই বছরের ১৭ ডিসেম্বর। বিজেপির মিত্র মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) উত্তর-পূর্ব রাজ্যে ক্ষমতায় রয়েছে। তেলেঙ্গানা, রাজস্থান, ছত্তিশগড় এবং রাজস্থানের বিধানসভার মেয়াদ আগামী বছরের জানুয়ারিতে বিভিন্ন তারিখে শেষ হবে।

কে চন্দ্রশেখর রাও-এর নেতৃত্বাধীন ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) তেলঙ্গানায় ক্ষমতাসীন, আর মধ্যপ্রদেশ বিজেপি শাসিত। ছত্তিশগড় ও রাজস্থানে কংগ্রেসের সরকার রয়েছে। পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনের সূচী ঘোষণার আগে, কমিশন রাজস্থান, মিজোরাম, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা এবং ছত্তিশগড়ে নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখবে।

নির্বাচনী মহড়া সুষ্ঠুভাবে পরিচালনার কৌশল চূড়ান্ত করতে শুক্রবার নির্বাচন কমিশন তাদের পর্যবেক্ষকদের একটি বৈঠক ডেকেছে। দিনব্যাপী এই বৈঠকের লক্ষ্য হলো নির্বাচনী আচরণবিধি কার্যকর করা এবং অর্থ ও পেশিশক্তি যাতে ব্যাঘাত না ঘটায় তা নিশ্চিত করা।

Comments :0

Login to leave a comment