Karnataka Election

কর্ণাটকে প্রাক নির্বাচনী সমীক্ষায় এগিয়ে কংগ্রেস

জাতীয়

কন্নড় নিউজ পোর্টাল eedina.com‘র পরিচালিত সমীক্ষায় ১৩২ থেকে ১৪০টি আসন পেয়ে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে। সমীক্ষার ফলাফলগুলি শেষ পর্যন্ত মিলে যাক বা না যাক, এটি বেশ কয়েকটি কারণে একটি উল্লেখযোগ্য প্রচেষ্টা ছিল।
অর্থের বিনিময়ে সমীক্ষা প্রদানকারীদের উপর নির্ভর করার পরিবর্তে, পোর্টালটি নাগরিকদের স্বেচ্ছাসেবক হওয়ার জন্য আমন্ত্রণ জানায় এবং এবং তারপরে তাদের সঠিক প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য প্রশিক্ষণ দেয়। এই স্বেচ্ছাসেবকরা বাড়িতে বাড়িতে গিয়ে ভোটারদের সাথে কথা বলেছেন বাকি সমীক্ষকদের মতো ভোটারদের মতো ফোনে নয়। পোর্টালটি প্রশ্ন তৈরিতে বিশেষজ্ঞ এবং শিক্ষাবিদদের সাথে সহযোগিতায় কাজ করেছে এবং বিশ্ববিদ্যালয় এবং গবেষকদের সাথে ডেটা শেয়ার করার প্রস্তাবও দিয়েছে।


৪১,১৬৯ উত্তরদাতাদের থেকে, ১৭ শতাংশ লিঙ্গায়ত সম্প্রদায়ের, ১০. শতাংশ ভোক্কালিগাস, ৪.৬ শতাংশ অর্থনৈতিকভাবে দুর্বল অংশের (ইডব্লিউএস) অন্তর্গত যার মধ্যে ব্রাহ্মণ সম্প্রদায় রয়েছে, এবং কুরুবা এবং মুসলিমরা যথাক্রমে ৮.৫ শতাংশ এবং ১০ শতাংশ।
সমীক্ষায় পাওয়া গেছে যে দলিত এবং মুসলিম সম্প্রদায়ের মধ্যে ধনী ব্যক্তিরা ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) ভোট দেওয়ার কথা মনে করে, কিন্তু দরিদ্ররা কংগ্রেসকে পছন্দ করে।
৪১,১৬৯ জন উত্তরদাতাদের মধ্যে শুধুমাত্র ১২ জন বিজেপি পরিচালিত রাজ্য সরকারের কোনো প্রকল্পের নাম বলতে পারেন, যদিও কেন্দ্রীয় সরকার দ্বারা চালু করা অনেকগুলি প্রকল্পের নাম বলতে পেরেছেন অনেকে।

সংখ্যালঘুদের মধ্যে ৭৩শতাংশ কংগ্রেসকে ভোট দেওয়ার পক্ষে, বাকি শতাংশ জেডিএস বা বিজেপিকে। যদিও লিঙ্গায়তরা বেশিরভাগ অংশই বিজেপিকে সমর্থন করবে বলে আশা করা হয়েছিল, তাদের প্রায় ২৮ শতাংশ এবার কংগ্রেসকে ভোট দেওয়ার পরিকল্পনা করেছে।

উত্তরদাতাদের দুই-তৃতীয়াংশ, মনে করেন বাসবরাজ বোম্মাই সরকার দ্বিতীয়বার সরকার গড়ার  যোগ্য নয়।  যদিও ৪২ শতাংশ মানুষ বিজেপির বর্তমান বিধায়কদের আরেকটি সুযোগ দেওয়ার পক্ষে, কিন্তু অন্যদিকে মতামত ছিল যে বোম্মাই সরকার গত তিনটি সরকারের মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত এবং অযোগ্য।

Comments :0

Login to leave a comment