Ladakh protest

লাদাখে সাংবিধানিক মর্যাদা পুনঃস্থাপন চেয়ে বিক্ষোভ

জাতীয়

লাদাখে গণতন্ত্র প্রতিষ্ঠা, পরিবেশ রক্ষা এবং উন্নয়ন স্থাপন করার দাবীতে হাজার হাজার মানুষ পথে নেমেছেন। কেন্দ্রশাসিত অঞ্চলটির ষষ্ঠ তফসিলের অধীনে রাজ্যের মর্যাদা ও সাংবিধানিক সুরক্ষার পক্ষে হাজার হাজার লোক মিছিলে অংশ নেওয়ায় লাদাখে ব্যাপক বনধ দেখা দেয়। এ বিষয় সংবাদমাধ্যমের সাথে সাক্ষাৎকারে লাদাখের শিক্ষা ও পরিবেশকর্মী সোনাম ওয়াংচুক জানিয়েছেন কর্পোরেটের লোভের হাত থেকে লাদাখের পরিবেশকে রক্ষা করার কথা। তিনি জানিয়েছেন লাদাখের মানুষ উন্নয়নের বিরুদ্ধে নয় কিন্তু কোনো পরিকল্পনা নিতে হলে স্থানীয় মানুষের সাথে আলোচনা করতে হবে। 


অন্যদিকে, লেহ অ্যাপেক্স বডি (এলএবি) এবং কার্গিল ডেমোক্র্যাটিক অ্যায়েয়েন্স (কেডিএ) যৌথভাবে এই বিক্ষোভের আয়োজন করেছিল এবং ঠান্ডা তাপমাত্রা সত্ত্বেও পুরুষ ও মহিলারা লেহের প্রধান শহর দিয়ে মিছিল করে। লাদাখের দুটি অঞ্চলের প্রতিনিধিত্বকারী এলএবি এবং কেডিএ কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত হওয়ার পর থেকে রাজ্যের মর্যাদা এবং ষষ্ঠ তফসিলের মর্যাদার পক্ষে সওয়াল করে আসছে।
বিক্ষোভকারীরা লাদাখকে রাজ্যের মর্যাদা, সংবিধানের ষষ্ঠ তফসিল বাস্তবায়ন এবং লেহ ও কার্গিল জেলার জন্য পৃথক সংসদীয় আসন প্রতিষ্ঠার দাবিতে স্লোগান দেয়।
৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের পর লাদাখ আইনসভাবিহীন কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত হয়, যার ফলে ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয় এবং রাজ্যপালের শাসনাধীনে পরিণত হয়।

 

Comments :0

Login to leave a comment