India vs Sri-Lanka

নতুন বছরে নয়া লক্ষ্য নিয়ে নামছে ভারত

খেলা

India vs Sri-Lanka

নতুন বছর। নতুন সিরিজ। নতুন লক্ষ্য ভারতীয় দলের। মঙ্গলবার শুরু শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ। প্রথম টি-২০ ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এই মাঠেই ভারতীয় দল শেষ বিশ্বকাপ জিতেছিল। সোমবার ওয়াংখেড়ে স্টেডিয়ামের সাংবাদিক সম্মেলনে বসে ভারতীয় দলের টি-২০ অধিনায়ক নিজের সংকল্পের কথা জানিয়েছেন। বিশ্বকাপের জয়ের স্বপ্ন দেখা শুরু করেছেন হার্দিক পান্ডিয়া। তিনি বলেছেন, ‘নতুন বছরে একটাই লক্ষ্য বিশ্বকাপ জেতা।’ ২০২৩ অক্টোবর-নভেম্বরে ৫০ ওভারের বিশ্বকাপ। পরের বছরের মার্কিন যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে কুড়ি-বিশের বিশ্বকাপ। মূলত শ্রীলঙ্কা সিরিজ থেকে মিশন ২০২৪ টি-২০ বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত। সেইসঙ্গে ভারতীয় দল পাখির চোখ করেছে বিশ্বকাপের দিকে।

হার্দিকের নেতৃত্বে শ্রীলঙ্কা সিরিজের জন্য যে দল নির্বাচন করা হয়েছে, সবাই তরুণ ক্রিকেটার। রোহিত শর্মা, বিরাট কোহলি, কে এল রাহুল, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরারা নেই। এই স্কোয়াডের বেশিরভাগ ব্যাটারই আক্রমণাত্মক ক্রিকেট খেলতে পারেন। হার্দিকও চাইছেন, চলতি বছরে ভয়ডরহীন ক্রিকেট জারি রাখতে। আধুনিক ক্রিকেটে ‘মনোভাব’ গুরুত্বপূর্ণ। বিশেষ করে টি-২০ ফরম্যাটে। ভারতীয় দল গত বছরের টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে রক্ষণাত্মক মনোভাবের জন্যই ডুবেছিল। তাই, মনোভাবে বদল না আনলে সাফল্য আসবে না। প্রশ্ন তুলেছিল বহু ক্রিকেট বিশেষজ্ঞ। বিসিসিআইয়ের টনক নড়ে। সেই হিসাবেই সাহসী ক্রিকেটারদের নিয়ে দল গড়ার কথা ভেবেছে। যারা প্রথম বল থেকেই চালিয়ে খেলতে ভয় পাবেন না।  ম্যাচের আগের দিনই হার্দিক ক্রিকেটারদের উদ্দেশ্যে জানিয়েছেন, ‘মাঠে নেমে নিজেদের সেরাটা উজাড় করে দেয়।’

প্রথম টি-২০’তে ভারতীয় দলের কম্বিনেশন কী হতে পারে? ছয় ব্যাটার। পাঁচ বোলার নিয়ে নামতে চলেছে ভারত। ইনিংস শুরু করার দৌড়ে আছেন বেশ কয়েকজন? ইশান কিষান। শুভমান গিল। ঋতুরাজ গায়কোয়াড়। দীপক হুডা। কিন্তু ২০২৩ বিশ্বকাপের কথা ভেবেই কিষান ও গিল দিয়েই ওপেন করানো হবে। সাদা বলের ক্রিকেটের শেষ ম্যাচে কিষান দ্বিশতরান করেছিলেন। আগ্রাসী ক্রিকেট খেলেছিলেন। গিলের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হতে পারে। তিন নম্বরে অটোমেটিক চয়েজ সূর্যকুমার যাদব। তিন সূর্যকে খেলানোর কারণ। এই মুহূর্তে তিনি বিশ্বের এক নম্বর টি-২০ ক্রিকেটার। গত সিরিজেও শতরান করেছিলেন। স্বপ্নের ফর্মে রয়েছেন। চারে, সঞ্জু স্যামসন। পাঁচে হার্দিক। ছয়ে দীপক হুডা। পাঁচ বোলারের মধ্যে দুই স্পিনার ওয়াশিংটন সুন্দর। রিস্ট স্পিনার হিসাবে যজুবেন্দ্র চাহাল। তিন পেসার হর্ষল প্যাটেল। উমরান মালিক। অর্শদীপ সিং।

রাহুল ত্রিপাঠী, শিবম মাভি ও মুকেশ কুমার দলে থাকলেও তাঁদের অভিষেক হওয়ার সম্ভাবনা কম। ওয়াংখেড়ের উইকেট ব্যাটিং সহায়ক। প্রচুর রান ওঠে। শিশির সমস্যার কারণে, যে দল দ্বিতীয় ইনিংসে ব্যাট করবে, সুবিধা হবে তাঁদের। 
অন্যদিকে, শ্রীলঙ্কা ধারে-ভারে বেশ শক্তিশালী দল। গত বছর এশিয়া কাপ টি-২০ জিতেছে। ভারতের মাটিতে তাঁরা সিরিজ জেতার লক্ষ্য নিয়েই এসেছে। স্কোয়াডের অনেক ক্রিকেটার রয়েছেন যারা আইপিএল খেলেন। যেমন ওয়ানিন্দু হাসারঙ্গা। ভানুকা রাজাপক্ষে। মহেশ তীক্ষণ। ভারতের উইকেট সম্বন্ধে তিনজন ক্রিকেটারের ধারণা বেশি। গতবছর আইপিএল মুম্বাইয়ে হওয়ার সুবাদে ওয়াংখেড়ের পরিবেশ সম্পর্কে ওয়াকিবহাল রাজাপক্ষেরা। তাই, ভারতের পক্ষে সহজ হবে না খুব একটা। এশিয়া কাপে পূর্ণশক্তির ভারতীয় দলকে হারিয়েছিল তরুণ শ্রীলঙ্কা। ভারতের মাটিতে সিরিজ শুরুর আগে সেই ম্যাচই প্রেরণা জোগাচ্ছে শ্রীলঙ্কার। 
ভারত : শ্রীলঙ্কা (ম্যাচ শুরু সন্ধ্যে ৭.০০)

Comments :0

Login to leave a comment