Nyay Yatra

কাল কোচবিহারে রাহুলের ‘ন্যায় যাত্রা’, থাকছেন অধীরও

রাজ্য

কংগ্রেসের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ ১৪ জানুয়ারি মণিপুর থেকে শুরু হয়েছিল। নাগাল্যান্ড, মিজোরাম, আসাম ঘুরে সেই যাত্রা ১১ দিন পর বৃহস্পতিবার বেলা ১১ টা নাগাদ আসাম-কোচবিহার সীমান্ত বক্সিরহাটের জোড়াই মোড় দিয়ে পশ্চিমবঙ্গে ঢুকবে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে এই যাত্রাকে স্বাগত জানাবেন প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরি।
রাহুল গান্ধীর এই কর্মসূচি ঘিরে ঘিরে বহু মানুষের উৎসাহ দেখা গিয়েছে। মণিপুরে এই কর্মসূচিতে বাধা দেয় সে রাজ্যের বিজেপি সরকার। আসামে বারবার বাধার মুখে পড়তে হয় রাহুলকে। তাঁর বিরুদ্ধে মামলাও দায়ের হয়েছে বিজেপি শাসিত এই রাজ্যে। মণিপুর থেকে মহারাষ্ট্র পর্যন্ত যাত্রার কর্মসূচি ঘোষণা করেছেন কংগ্রেস। 
কংগ্রেস সূত্রে জানা গেছে যে আসাম থেকে এরাজ্যে প্রবেশ করে জোড়াই মোড়ে রাহুল একটি সভা করবেন। সেখান থেকে বেলা ১২টা নাগাদ তুফানগঞ্জের চামটা মোড়ে বসাক পাড়া মোড়ে আসবেন। এরপর দুপুর ২টোয় ফের যাত্রা শুরু হবে। রেলঘুমটিতে রাহুল গান্ধীকে স্বাগত জানানো হবে। এরপর মা ভবানী মোড় থেকে শুরু হবে পদযাত্রা। খাগড়াবাড়ি চৌপথী অব্দি পদযাত্রা করে ন্যায় যাত্রা পুন্ডিবাড়ি-ঘোকসাডাঙা হয়ে ফালাকাটায় পৌঁছাবে। এখানেই রাতে থাকবেন রাহুল গান্ধী যাত্রায় অংশ নেওয়া কংগ্রেসের নেতা ও কর্মীরা।
কংগ্রেস বলেছে, এই ‘ন্যায় যাত্রা’ সব ভারতবাসীর যাত্রা। নির্যাতিত, নিপীড়িত মানুষদের ন্যায়ের লক্ষ্যে এই যাত্রা। কংগ্রেস নেত্রী প্রিয়া রায়ের অভিযোগ, ন্যায় যাত্রার পোষ্টার ফ্লেক্স রাতের অন্ধকারে দুষ্কৃতীরা ছিঁড়ে ফেলেছে। তবুও ন্যায় যাত্রা সফল হবে।
‘ন্যায় যাত্রা’ রাজ্যে প্রবেশের মুখেই কংগ্রেস এবং বামপন্থীদের ঘিরে বারবার আক্রমণ শানাচ্ছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রী বুধবারও নতুন করে আক্রমণ করে জানিয়েছেন এ রাজ্যে তৃণমূল একাই লড়বে। তাঁর অভিযোগ, পশ্চিমবঙ্গে আসার বিষয়ে কংগ্রেস তাঁকে কিছু জানায়নি। তবে কংগ্রেস সূত্রে খবর, ১৩ জানুয়ারি ‘ন্যায় যাত্রা’-র বিষয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে চিঠি পাঠিয়েছিল মমতাকে।

Comments :0

Login to leave a comment