RAHUL GANDHI

‘মোদি মন্তব্য’: রাহুলে আবেদন শুনবে সুপ্রিম কোর্ট

জাতীয়

গত ৭ জুলাই গুজরাট হাইকোর্টের দেওয়া রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন রাহুল গান্ধী। সেই আবেদনের শুনানি মঞ্জুর করেছে শীর্ষ আদালত। আগামী ২১ জুলাই এই মামলার শুনানির দিন ধার্য করেছে সুপ্রিম কোর্ট। ‘‘মোদি পদবি’’ মন্তব্যের জন্য একটি মানহানির মামলায় গুজরাট হাইকোর্ট গত ৭ জুলাই দোষী সাব্যস্ত করে তাকে। যার ওপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেন কংগ্রেস নেতা।


প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমা এবং মনোজ মিশ্রের একটি বেঞ্চ গান্ধীর পক্ষে উপস্থিত সিনিয়র আইনজীবী অভিষেক সিংভি ২১ জুলাই বা ২৪ জুলাই আপিলের তালিকা চাওয়ার পরে আবেদনটি শুনতে রাজি হন।

বেঞ্চ বলেছে যে তারা ২১ জুলাই শুনানি করবে। ১৫ জুলাই দায়ের করা তার আবেদনে, রাহুল গান্ধী বলেছেন যে যদি রায় স্থগিত না করা হয়, তাহলে এটি বাকস্বাধীনতা, মতপ্রকাশ, চিন্তাভাবনার স্বাধীনতাকে স্তব্ধ করে দেবে।

তিনি যুক্তি দিয়েছিলেন যে যদি হাইকোর্টের রায় স্থগিত না করা হয় তবে এটি গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলির পদ্ধতিগত দুর্বলতা এবং এর ফলে গণতন্ত্রের শ্বাসরোধ হবে যা ভারতের রাজনৈতিক আবহাওয়া এবং ভবিষ্যতের জন্য মারাত্মক ক্ষতিকর হবে।

গুজরাট সরকারের প্রাক্তন মন্ত্রী পূর্ণেশ মোদী, ২০১৯ সালে গান্ধীর বিরুদ্ধে তার "সব চোরের সাধারণ উপাধি মোদী কিভাবে?" মন্তব্যের জন্য একটি ফৌজদারি মানহানির মামলা দায়ের করেছিলেন। ১৩ এপ্রিল, ২০১৯-এ কর্ণাটকের কোলারে একটি নির্বাচনী সমাবেশে এই মন্তব্য করেন রাহুল।

Comments :0

Login to leave a comment