Rat can carry covid virus

করোনার জীবানু বাহক হতে পারে ইঁদুর, দাবি মার্কিন গবেষণা পত্রের

আন্তর্জাতিক

কোভিড সংক্রমিত হতে পারে ইঁদুর। যার থেকে ফের মারন ভাইরাস ছড়িয়ে পড়তে পারে মানুষের মধ্যে। দ্য গার্ডিয়ান পত্রিকায় এমনই এক রিপোর্ট প্রকাশিত হয়েছে। 
৯ মার্চ আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির একটি ওপেন-অ্যাক্সেসের একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, করোনা ভাইরাসের আলফা, ডেল্টা এবং ওমিক্রন প্রকরণে সংক্রমিত হতে পারে। এই পরীক্ষার জন্য গবেষকরা ৭৯ টি ইঁদুরের কোভিড পরীক্ষা করে। যার মধ্যে ১৩ টি ইঁদুরের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে। 


গবেষক দলের প্রধান হেনরি ওয়ান বলেছেন, ‘‘এই প্রথম কোন গবেষণায় দেখা গিয়েছে যে করোনার প্রকরণ গুলি মার্কিন যুক্তরাষ্ট্রের শহরাঞ্চলের ইঁদুরদের সংক্রমিত করেছে।’’
উল্লেখ্য মার্কিন শহর গুলির মধ্যে ইয়র্কে ইঁদুরের দৌরাত্য সব থেকে বেশি। গবেষণায় বলা হয়েছে নিউ ইয়র্ক শহরে প্রায় আট মিলিয়ন ইঁদুর রয়েছে। যাদের কারণে শহরে ফের করোনা সংক্রমণ ছড়াতে পারে। 
তবে ইঁদুর গুলি কিভাবে সংক্রামিত হয়েছিল বা তাদের সংক্রমণের ফলে মানুষের কতোটা ক্ষতি হতে পারে তা এখনও গবেষণায় স্পষ্ট ভাবে উঠে আসেনি। 
ওয়ানের কথায়, ইঁদুরের জনসংখ্যার মধ্যে করোনার সংক্রমণের আরও পর্যবেক্ষণের প্রয়োজন। অন্যদিকে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে যে পশু থেকে মানুষে কোভিড সংক্রমণ বিরল।


সিডিসি’র ওয়েবসাইটে বলা হয়েছে যে, পশুদের থেকে মানুষের মধ্যে করোনা সংক্রমণ ছড়ানোর কোন উদাহরন পাওয়া যায়নি। স্তন্যপায়ী প্রাণীদের থেকে মানুষে সংক্রমণ চড়াচ্ছে বলে কয়েকটা রিপোর্টে উল্লেখ করা হলেও তা খুবই কম বলে সিডিসি’র পক্ষ থেকে বলা হয়েছে। 
এর আগে হংকং এবং বেলজিয়ামের ইঁদুরের উপর গবেষণায় সংক্রমিত হওয়ার বিষয়টি সামনে আসে। তবে এখনও পর্যন্ত সেই গবেষণার কোন রিপোর্ট প্রকাশ করা হয়নি। বিড়াল, কুকুর, জলহস্তী, হরিণের মতো প্রাণীর দেহে করোনা সংক্রমণ পাওয়া গিয়েছে।

Comments :0

Login to leave a comment