Sonia Gandhi

আম্বেদকরের জন্মদিনে কেন্দ্রকে তোপ কংগ্রেসের

জাতীয়

বি আর আম্বেদকরের জন্মদিনে কেন্দ্রকে তীব্র আক্রমণ কংগ্রেসের। এদিন সোনিয়া গান্ধী বলেছেন, ক্ষমতাসীন দল সাংবিধানিক প্রতিষ্ঠানগুলিকে কাজে লাগিয়ে সেগুলিকে ‘‘অপব্যবহার ও ধ্বংস’’ করছে এবং জনগণকে এই ‘‘ধারাবাহিক আক্রমণ’’ প্রতিহত করতে কাজ করতে হবে।

ভারতের সংবিধানের স্থপতি আম্বেদকরের ১৩২ তম জন্মবার্ষিকীতে টেলিগ্রাফে একটি নিবন্ধ লিখে, গান্ধী বলেছেন যে আজ প্রকৃত "দেশ বিরোধী" তারাই যারা ভারতীয়দের একে অপরের বিরুদ্ধে বিভক্ত করার জন্য তাদের ক্ষমতার অপব্যবহার করছে - ধর্ম, ভাষা, বর্ণ এবং লিঙ্গের ভিত্তিতে।

{AD}

তিনি অভিযোগ করেন যে আজ, ক্ষমতায় থাকা শাসকদল সংবিধানের প্রতিষ্ঠানগুলির অপব্যবহার ও ধ্বংস করছে এবং এর স্বাধীনতা, সাম্য, ভ্রাতৃত্ব এবং ন্যায়বিচারের ভিত্তি দুর্বল করছে।
গান্ধী অভিযোগ করেছেন যে আইনের অপব্যবহার করে মানুষের অধিকার রক্ষার পরিবর্তে তাদের হয়রানি করে  তাদের স্বাধীনতা খর্ব করা হচ্ছে এবং প্রতিটি ক্ষেত্রে "পছন্দের লোকদের প্রতি অনুকূল আচরণ" করে সমতার ধারণাকে "আক্রমণ" করা হচ্ছে, যখন ভারতীয়দের বিশাল সংখ্যাগরিষ্ঠ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ।

"ইচ্ছাকৃতভাবে ঘৃণার পরিবেশ তৈরি করে ভারতীয়দের একে অপরের বিরুদ্ধে মেরুকরণের মাধ্যমে ভ্রাতৃত্ব ধ্বংস করা হচ্ছে। একটি নিরন্তর প্রচারের মাধ্যমে বিচার বিভাগকে চাপ দিয়ে কাজ করানোর চেষ্টা করা হচ্ছে," গান্ধী বলেছেন।

আমাদের জাতির ইতিহাসের এই সন্ধিক্ষণে, জনগণকে অবশ্যই এই "পরিকল্পিত আক্রমণ" থেকে সংবিধান রক্ষার জন্য কাজ করতে হবে।
"বাবাসাহেব এক মানুষ হিসাবে ভারতীয়দের একটি ভ্রাতৃত্বকে লালন করার গুরুত্বে গভীরভাবে বিশ্বাস করতেন, তিনি বলেছিলেন 'ভাতৃত্ব, সাম্য এবং স্বাধীনতা ছাড়া গণতন্ত্র নিছক রঙের প্রলেপ ছাড়া আর কিছুই না'," বলেছেন সোনিয়া।

তার শেষ বক্তৃতায়, তিনি আলোচনা করেছিলেন যে কীভাবে জাতিভেদ ব্যবস্থা ভ্রাতৃত্বের শিকড়ে আঘাত করে – এবং এটিকে "দেশবিরোধী" বলে অভিহিত করেছিলেন, গান্ধী স্মরণ করেছেন।

"এই শব্দগুচ্ছটি আজ যারা ক্ষমতায় আছে তাদের দ্বারা অপব্যবহার করা হয়, কিন্তু ডঃ আম্বেদকর এর প্রকৃত অর্থ ব্যাখ্যা করেছেন - বর্ণপ্রথা 'জাতি বিরোধী' কারণ এটি বিচ্ছিন্নতা আনে, হিংসা, বিদ্বেষ সৃষ্টি করে - সংক্ষেপে, এটি ভারতীয়দের একে অপরের বিরুদ্ধে বিভক্ত করে। ," সোনিয়া গান্ধী উল্লেখ করেছেন।

Comments :0

Login to leave a comment