General Elections 2024

সুপ্রিমকোর্টে ইভিএম নিয়ে অভিযোগ উড়িয়ে দিল কমিশন

জাতীয় লোকসভা ২০২৪

ভারতের নির্বাচন কমিশন বৃহস্পতিবার, ১৮ এপ্রিল সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে কেরালার কাসারগোদে একটি মক পোলের সময় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) একটি অতিরিক্ত ভোট দেখানোর অভিযোগ মিথ্যা।
শীর্ষ আদালত ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেইল (ভিভিপিএটি) সহ ইভিএম ব্যবহার করে ভোটের সম্পূর্ণ ক্রস-ভেরিফিকেশন চেয়ে আবেদনের একটি ব্যাচের শুনানি করছিল, যেই আবেদনে বলা হয় একটি নিরপেক্ষ ভোট যাচাইকরণ ব্যবস্থার কথা যা একজন নির্বাচককে তার ভোট সঠিকভাবে দেওয়া হয়েছে কিনা তা দেখতে সক্ষম করে।
সিনিয়র ডেপুটি ইলেকশন কমিশনার নীতেশ কুমার ব্যাস বিচারপতি সঞ্জীব খান্নার এবং দীপঙ্কর দত্তর বেঞ্চকে বলেছেন, ‘‘এই খবরগুলি মিথ্যা। আমরা জেলা কালেক্টরের কাছ থেকে অভিযোগটি যাচাই করেছি এবং মনে হচ্ছে যে সেগুলি মিথ্যা। আমরা আদালতে একটি বিশদ প্রতিবেদন জমা দেব।’’
ইভিএমের কার্যকারিতা সম্পর্কে বেঞ্চকে অবহিত করতে ব্যাস আদালতে উপস্থিত ছিলেন।

এদিনই, শীর্ষ আদালত নির্বাচন কমিশনের পক্ষে উপস্থিত সিনিয়র আইনজীবী মনিন্দর সিংকে আইনজীবী প্রশান্ত ভূষণ এই অসঙ্গতিকে পতাকাঙ্কিত করার পরে বিষয়টি দেখার জন্য বলেছিল।
ভূষণ, যিনি পিটিশনকারী সংগঠন ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস’-এর পক্ষে উপস্থিত হয়েছিলেন, তিনি আদালতকে বলেছিলেন যে একটি মক পোল অনুশীলনের সময় ইভিএমে একটি অতিরিক্ত ভোট দেখানোর প্রতিবেদন রয়েছে।

Comments :0

Login to leave a comment