SSC recruitment scam

থাকবেন না এসএসসি দুর্নীতির মামলায়, বললেন বিচারপতি গাঙ্গুলি

রাজ্য

এসএসসি দুর্নীতি সংক্রান্ত কোন মামলার শুনানি হবে না বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির ডিভিশন বেঞ্চে। সোমবার বিচারপতি নিজে জানিয়েছেন যে তিনি আর এই বিষয় সংক্রান্ত কোন মামলা শুনবেন না।
উল্লেখ্য এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত কয়েকটি মামলা সুপ্রিম কোর্টে গেলে শীর্ষ আদালতের পক্ষ থেকে সেই মামলা গুলো ফের হাই কোর্টে পাঠিয়ে দেওয়া হয়। শীর্ষ আদালতের পক্ষ থেকে জানানো হয় যে, এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার শুনানি হাই কোর্টেই চলবে। সুপ্রিম কোর্টের পরামর্শ অনুযায়ী কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি শিবজ্ঞানম নতুন ডিভিশন বেঞ্চ গঠন করবে। এখানেই এসএসসি সংক্রান্ত মামলা গুলির শুনানি চলবে।


সুপ্রিম কোর্টের সেই নির্দেশ অনুযায়ী হাই কোর্টের পক্ষ থেকে বিচারপতি সব্বাদ রশিদি এবং বিচারপতি দেবাংশু বসাকের নেতৃত্বে বেঞ্চ গঠন করে। সেই বেঞ্চ গঠন হওয়ার পর সোমবার আইনজীবীরা বিচারপতি গাঙ্গুলিকে এজলাস বসার পর বিষয়টি জানালে তিনি তার তালিকা থেকে এসএসসি সংক্রান্ত মামলা গুলি বাদ দেন। যদিও প্রাথমিকে নিয়োগ দুর্নীতির কয়েকটি মামলা তার বেঞ্চে রয়েছে।
উল্লেখ্য বিচারপতি গাঙ্গুলির নির্দেশেই চাকরি যায় মন্ত্রী পরেশ অধিকারির মেয়ে অঙ্কিতা অধিকারির। বেআইনি ভাবে যারা চাকরি পেয়েছিলেন তাদের সবার চাকরি বাতিলের নির্দেশও দিয়েছিলেন তিনি। যার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন চাকরি হারানো ব্যক্তিরা। 
নিয়োগ দুর্নীতির তদন্তে সিবিআই এবং ইডির ভূমিকা নিয়ে বার বার প্রশ্ন তুলেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।  সরকারের বিরুদ্ধে একের পর এক রায় দেওয়ার কারণে শাসক দলের সমালোচনার মুখেও পড়তে হয় তাঁকে। 

বিচারপতি গাঙ্গুলির বেঞ্চ থেকে নিয়োগ দুর্নীতির মামলা সরাতে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি। কয়েকটি মামলা যায় হাইকোর্টের অপর বিচারপতি অমৃতা সিন্‌হার এজলাসে। বিচারপতি বদলালেও দুর্নীতির তদন্ত নিয়ে কড়া অবস্থানই রেখেছে হাইকোর্ট। বরং তদন্তে ঢিলেমির জন্য বিচারপতি সিন্‌হার একলাসে কড়া ভর্ৎসনার মুখে পড়েছে কেন্দ্রীয় এজেন্সি ইডি।

Comments :0

Login to leave a comment