CBI Charge Sheet

এসএসসি দুর্নীতিতে ফের চার্জশিট ৬ জনের বিরুদ্ধে

রাজ্য

CBI Charge Sheet


নিয়োগ দুর্নীতির মামলায় ফের আরেকটি চার্জশিট পেশ সিবিআই’র। বুধবার আলিপুরে সিবিআই’র বিশেষ আদালতে একাদশ-দ্বাদশে সহকারী শিক্ষক নিয়োগ এবং গ্রুপ-ডি কর্মী নিয়োগ সংক্রান্ত মামলায় দুটি অতিরিক্ত চার্জশিট পেশ করে সিবিআই। এই অতিরিক্ত চার্জশিটে এসএসসি কাণ্ডে ধৃত শান্তি প্রসাদ সিনহা সহ ছয়জনের নাম রয়েছে। 
মুখ্যমন্ত্রীর নির্দেশে পার্থ চ্যাটার্জির উদ্যোগে তৈরি হওয়া নিয়োগ নজরদারি কমিটির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা। আদালত সেই কমিটিকেও অবৈধ ঘোষণা করেছিল।

শান্তিপ্রসাদ সিনহার হাতেই সম্পূর্ণ বেআইনিভাবে কল্যাণময় গাঙ্গুলি নিয়োগপত্র তুলে দিয়েছিলেন বিলি করার জন্য। ২০২০ সালের লকডাউন পর্বে তা বিলি করা হয়েছে। এর আগে অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের কমিটিও জানায় মন্ত্রী পার্থ চ্যাটার্জির তৈরি করা নিয়োগ কমিটির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা নিয়োগের জন্য ভুয়ো সুপারিশপত্র মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গাঙ্গুলির কাছে পাঠাতেন। সেই সুপারিশের ভিত্তিতেই তৈরি হতো অবৈধ নিয়োগপত্র।



সিবিআই’র দাবি, শুধু নিয়োগপত্র বিলি নয়, টাকার বিনিময়ে অযোগ্যদের চাকরি দেওয়ার চক্রের অন্যতম, মাথা ছিল এই শান্তি প্রসাদ সিনহা। ইতিমধ্যে একাধিক আর্থিক লেনদেনের তথ্য এসেছে। মিলেছে বিপুল সম্পত্তির খোঁজ।
গত ১ মার্চ সন্তোষপুর সার্ভে পার্কে একটি ফ্ল্যাটে তল্লাশি চালিয়েছিল সিবিআই। সার্ভে পার্কের সেই ফ্ল্যাটে লাগাতার তল্লাশি অভিযান চালিয়ে উদ্ধার হয় নগদ ৫০ লক্ষ টাকা, দেড় কেজি সোনা, এসএসসি’র দেড় হাজার চাকরিপ্রার্থীর তালিকা, নাম, রোল নম্বর! প্রথমে জানা গিয়েছিল বেনামে সেটি শান্তিপ্রসাদ সিনহার ফ্ল্যাট। যদিও এই ঘটনা চার্জশিটে উল্লেখ করেই সিবিআই’র দাবি ওই ফ্ল্যাটটি শান্তিপ্রসাদ কিনেছিলেন তাঁরই স্ত্রীর বান্ধবীর নামে! ২০১৯ সালে কেনা হয়েছিল ওই সার্ভে পার্কের ফ্ল্যাট। ধৃত প্রাক্তন মন্ত্রী পার্থ চ্যাটার্জি নিয়োগ দুর্নীতির টাকায় বান্ধবীকে একাধিক ফ্ল্যাট, সম্পত্তি কিনে দিয়েছিলেন। এবার দেখা গেল শান্তিপ্রসাদ সিনহা তাঁর স্ত্রীর বান্ধবীর জন্য ফ্ল্যাট কিনে দিয়ে তাতে নিয়োগ দুর্নীতির কালো টাকা পার্কিং করেছিলেন। সিবিআই’র বক্তব্য, তদন্তে স্পষ্ট নজরদারি কমিটির উপদেষ্টা হিসাবে তিনি এই অবৈধভাব অযোগ্যদের চাকরি দেওয়ার দুর্নীতিতে সরাসরি যুক্ত।

একাদশ-দ্বাদশের নিয়োগ দুর্নীতিতে শান্তিপ্রসাস সিনহা ছাড়াও কল্যাণময় গঙ্গোপাধ্যায়, অশোক সাহা, আব্দুল খালেক, সহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়েছে। আইপিসি’র ৭ নম্বর ধারা ছাড়াও ৪২০, ১২০বি, ৪০৯ ধারায় চার্জশিট পেশ করা হয়েছে। অন্যদিকে, গ্রুপ ডি মামলাতেও ইতিমধ্যেই চার্জশিট দিয়েছে সিবিআই। এদিন গ্রুপ ডি ও গ্রুপ সি মামলায় আরেকটি চার্জশিট পেশ করা হয়েছে। তাতে নিয়োগ দুর্নীতিতে ধৃত তৃণমূল নেতা ৩ দালাল কৌশিক ঘোষ, আলি ইমাম ও শাহিদ ইমামের বিরুদ্ধে চাকরির প্রতিশ্রুতি দিয়ে কোটি কোটি টাকা তোলার অভিযোগ এনেছে সিবিআই। এর মধ্যে কৌশিক ঘোষ সেই নিয়োগ কাণ্ডেই ধৃত মুর্শিদাবাদের বড়ঞার বিধায়ক জীবন কৃষ্ণ সাহার এজেন্ট হিসাবে টাকা তুলতো। শাহিদ ইমাম আরামবাগের দাপুটে তৃণমূল নেতা তথা হুগলী জেলা তৃণমুলের প্রাক্তন সাধারণ সম্পাদক। ক্রমে কলকাতা ও মুম্বাইয়ে একাধিক বিলাসবহুল ফ্ল্যাট আছে। তিনটি বাংলা সিনেমার প্রযোজনা করেছে ও অভিনয় করেছে শাহিদ ইমাম। টলিউডের পাশাপাশি বলিউডে শাহিদের শুভম নামে আত্মপ্রকাশ হয়।


 

Comments :0

Login to leave a comment