JALPAIGURI 26TH JANUARY

সংবিধান রক্ষার ডাকে ব্যাপক সাড়া জলপাইগুড়িতে

জেলা

জলপাইগুড়িতে এভাবেই হয়েছে মানববন্ধন। ছবি: প্রবীর দাশগুপ্ত

দীপশুভ্র সান্যাল

সংবিধানে বর্ণিত মৌলিক অধিকার আজ লঙ্ঘিত। মানুষের মৌলিক অধিকার আদায়ের লক্ষ্যে বৃহত্তর বাম ঐক্যের উদ্যোগে শুক্রবার কদমতলা মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করল জেলা বামফ্রন্ট । 

২৬  জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের সকালে জলপাইগুড়ি শহরের প্রাণকেন্দ্র কদমতলা মোড়ে জেলা বৃহত্তর বামফ্রন্টের উদ্যোগে বামপন্থীদল ও বিভিন্ন বামপন্থী সংগঠনের কর্মীরা নেতৃবৃন্দ একত্রিত হয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন ।এই মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন   প্রবীণ বামপন্থী নেতা প্রাক্তন সাংসদ জিতেন দাস, ফরওয়ার্ড ব্লকের রাজ্য সভাপতি গোবিন্দ রায়, সিপিআই(এম) জলপাইগুড়ি সদর পূর্ব এরিয়া কমিটির সম্পাদক বিপুল সান্যাল, শিক্ষক নেতা বিপ্লব ঝা, সি পি আই এম এল এর বর্ষীয়ান নেতৃত্ব প্রদীপ গোস্বামী সহ অন্যান্যরা। জলপাইগুড়ি সদর বিধানসভার প্রাক্তন বিধায়ক ফরওয়ার্ড ব্লকের রাজ্য সভাপতি গোবিন্দ রায় বৃহত্তর বামফ্রন্টের এই কর্মসূচি প্রসঙ্গে জানান ভারতের সংবিধানে মানুষের মৌলিক অধিকার লিখিত থাকলেও আরএসএস বিজেপি পরিচালিত কেন্দ্রের সরকারের সময়কালে বর্তমানে তা লঙ্ঘিত। মানুষ মৌলিক অধিকার থেকে বঞ্চিত।  সংবিধান বর্ণিত ভারতবর্ষের চরিত্র বৈচিত্রের মধ্যে ঐক্য এই বৈচিত্রের মধ্যে ঐক্যের বাতাবরণকে নষ্ট করে বিভেদের বাতাবরণ তৈরি করছে কেন্দ্র ও রাজ্যের সরকার। এরই প্রতিবাদে আজ মানববন্ধন কর্মসূচি পালন হয়। ছাত্র যুব সংগঠন ও সিআইটি র উদ্যোগে শহরের বিভিন্ন এলাকায় জাতীয় পতাকা উত্তোলন ও সংক্ষিপ্ত আলোচনা সভা সংঘটিত হয়।
এছাড়াও জলপাইগুড়ি শহরে ছাত্র যুব শ্রমিক ঐক্যের আহবানে সংবিধান রক্ষার দাবিতে জাতীয় পতাকা নিয়ে
বাইক মিছিল শহর পরিক্রমা করে। শহরের রবীন্দ্রভবন প্রাঙ্গনে সাহিত্যিক শিল্পী নাট্যকারদের নিয়ৈ তৈরী "মুক্ত কন্ঠ"এর আহ্বানে ২৬ শে জানুয়ারী প্রজাতন্ত্র দিবসের সারাদিনব্যাপী বিভিন্ন কর্মসূচি চলছে।শিশুদের বসে আঁকো প্রতিযোগিতা মৃণাল সেন ও সলিল চৌধুরী প্রতিকৃতি অংকন করে তাদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয় শহরের চিত্রশিল্পীদের উদ্যোগে, এর পাশাপাশি সন্ধ্যায় মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান ও সেমিনারের আয়োজন করা হয়েছে বলে জানান উদ্যোক্তারা।

Comments :0

Login to leave a comment