RAHUL GANDHI

গুজরাট হাইকোর্টেও ‘দোষী’ রাহুল, মোদীকে ভিতু বলে বিক্ষোভে কংগ্রেস

জাতীয়

সরাসরি রায়ের বিরোধিতা না করলেও রাজ্যে রাজ্যে বিক্ষোভ দেখালো কংগ্রেস। শুক্রবার বিভিন্ন রাজ্যে বিক্ষোভে কংগ্রেস কর্মীরা জ্বালিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কুশপুতুলও।

এদিন গুজরাট হাইকোর্টে খারিজ হয়েছে রাহুল গান্ধীর আবেদন। অপরাধমূলক মানহানির মামলায় নিম্ন আদালত তাঁকে দোষী সাব্যস্ত করেছে। দু’বছরের জেলও দিয়েছে। গত মার্চে এই রায়ের পরই খারিজ হয় তাঁর সাংসদ পদ। নগর দায়রা আদালতের সেই রায়ের বিরুদ্ধে গুজরাট হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন রাহুল। শাস্তি স্থগিত রাখার আবেদন জানান তাঁর আইনজীবী। 

গুজরাট হাইকোর্টের পর্যবেক্ষণ, শাস্তির আদেশটি যথাযথ ও আইনসম্মত। রায়ে কোনও ত্রুটি নেই।

কংগ্রেস দেশজুড়ে বিক্ষোভে নিশানা করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। জাতীয় কংগ্রেস সোশাল মিডিয়ায় এদিনই পোস্ট করেছে একটি ছবি। টেবিলের নিচে জড়োসড়ো প্রধানমন্ত্রী। হিন্দিতে লেখা পোস্টে মন্তব্য, ‘এত ভয়’। 

২০১৯’র লোকসভা ভোটের প্রচারে কর্ণাটকে রাহুলের ভাষণ নিয়ে গুজরাটের সুরাটে দায়ের হয় এই মামলা। ওই ভাষণে রাহুল বলেছিলেন, ‘‘সব চোরদের পদবী মোদী কেন।’’ তা নিয়ে বিজেপি মোদী পদবীবিশিষ্ট সম্প্রদায়কে অপমানের অভিযোগ তোলে। রাহুলের ব্যাখ্যা ছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শাসনে দুর্নীতি এবং জালিয়াতিকেই সামনে আনা হয়েছে। কারণ পরপর ললিত মোদী ও নীরব মোদী রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের হাজার হাজার কোটি টাকা জালিয়াতি করে বিদেশে পালায়।’’

কংগ্রেসের অভিযোগ, রাহুল গান্ধীর সদস্যপদ খারিজের পর কংগ্রেস অভিযোগ তোলে মুখ বন্ধ রাখতেই বিচার প্রক্রিয়া শেষ হওয়ার আগে কেড়ে নেওয়া হয়েছে সাংসদ পদ। রায় ঘোষণার কিছু আগে লোকসভার ভাষণে রাহুল আদানি কেলেঙ্কারি নিয়ে ভাষণ দেন। প্রশ্ন তোলেন নরেন্দ্র মোদীর সঙ্গে আদানি গোষ্ঠীর প্রধানের যোগাযোগ নিয়ে। 

এদিন গুজরাট হাইকোর্টের রায়ে স্পষ্ট এখনই সাংসদ পদ ফেরত পাবেন না রাহুল। এমনকী আগামী লোকসভা নির্বাচনেও লড়তে পারবেন কিনা, তা অস্পষ্ট। জেলেও যেতে হতে পারে তাঁকে। যদিও এরপর সুপ্রিম কোর্টে যাওয়ার রাস্তা খোলা আছে কংগ্রেস নেতার কাছে।

২৩ মার্চ সুরাটের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট এইচ এইচ ভার্মা রাহুল গান্ধীর বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলায় রায় ঘোষণা করেছিলেন। কর্ণাটকের ভাষণ নিয়ে গুজরাটে মামলা দায়ের করেন গুজরাটের বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদী।

{ad}

এদিন বিভিন্ন রাজ্যের বিক্ষোভে কংগ্রেস নেতারা বলেছেন, ‘‘দেশকে একজোট করতে চাইছেন রাহুল। অন্যায়ের বিরুদ্ধে সরব হয়েছেন। তাঁর মুখ বন্ধ করানোর চেষ্টায় নিজেদের লোক দিয়ে অভিযোগ দায়ের করাচ্ছে বিজেপি।’’

Comments :0

Login to leave a comment