Film Festival awarded

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হতে চলেছেন চুঁচুড়ার সোমনাথ বাগ

রাজ্য

53rd International Film Festival in Goa

জীবনের ওঠা পড়া, কঠিন বাস্তব দেখেই বড় হওয়া চুঁচুড়ার সোমনাথ বাগের। তাই তো বাস্তব ধর্মী ছবি করতে চান সোমনাথ। গোয়ায় ৫৩ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরষ্কৃত হতে চলেছেন, নবীন এই পরিচালক। সত্যজিৎ রায়ের ছবি তার অনুপ্রেরনা। সঙ্গীত শিল্পী কণা ভদ্রের মেয়ে সঙ্গীতা ভদ্রের কাছে লোকগানের তালিম নেন। আবার ছবি পরিচালনাও করেন চুঁচুড়ার এই সোমনাথ বাগ।
ছোটোবেলা কেটেছে হুগলির পোলবা গ্রামে। সেই গ্রাম্য জীবনের উপরই স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরী করেন সোমনাথ। চন্দননগরে চলচ্চিত্র উৎসবে তার ছবির অভিনেতা যখন সেরার শিরোপা পায়, সেই থেকে ছবি তৈরির প্রতি ভালোলাগা। বলা ভালো সেই থেকেই শুরু জার্নি।


২০২১ সালে স্বচ্ছতা দিবসে তাঁর স্বল্প দৈর্ঘ্যের ছবি প্রথম পুরস্কার জেতে। আজাদি কি অমৃত মহোৎসব পালিত হচ্ছে দেশে। এবছরই নভেম্বরে ২০-২৮ গোয়ায় হয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আই এফ এফ আই। সেখানে দেশী বিদেশী ছবি দেখানোর পাশাপাশি দেশের বিভিন্ন রাজ্য থেকে মোট ৭৫ জন উদিয়মান কলাকুশলীকে বেছে নেওয়া হয়। ১৫ জন করে ৫টি গ্রুপে ভাগ করে ৫৩ ঘন্টা সময় দেওয়া হয় ছবি তৈরির জন্য। পার্পেল গ্রুপের পরিচালক ছিলেন সোমনাথ। আগামী ভারতে নারীদের নিয়ে তার তৈরি দশ মিনিটের ছবি "ডিয়ার ডায়রী" প্রথম পুরস্কার ছিনিয়ে নেয়। বিখ্যাত পরিচালক মনি রত্নম বিজয়ী গ্রুপের হাতে ২ লাখ ২৫ হাজার টাকার চেক তুলে দেন। সে এক অন্য অনুভূতি বলছিলেন সোমনাথ। 

 

ভারতীয় সিনেমার বিখ্যাত সব ব্যাক্তিত্বকে সামনে থেকে দেখা, গোয়ার মত জায়গায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দেওয়া পুরস্কার পাওয়া সব স্বপ্নের মত। সেই স্বপ্ন অবশ্য সফল হত না যদি সোমানথের পাশে উত্তরণ না থাকত। চুঁচুড়া কাপাসডাঙার স্বেচ্ছাসেবী সংগঠনের উৎসাহে এবং সাহায্য গোয়ায় যেতে পারেন সোমনাথ। সেখানে যাওয়ার মত পোশাক ছিল না তার। ছিল না টাকার সংস্থান। সোমনাথের মা অন্যের বাড়িতে রান্নার কাজ করেন। বাবা নেই। খুব কষ্টে চলে সংসার। লড়াই আছে জীবনে কঠিন বাস্তবও আছে সেই বাস্তবকেই তাঁর ছবিতে বারবার ফুটিয়ে তুলতে চান সোমনাথ।
 

Comments :0

Login to leave a comment