Nature Study

প্রকৃতির কোলে প্রকৃতিপাঠে ছাত্রছাত্রীরা

রাজ্য জেলা

Nature Study ঝালদায় পাহাড়ে চড়ার প্রশিক্ষণ।

পাঠ্যবই থেকে কেবল প্রকৃতিকে বোঝা যায় না। দিবাকর মেমোরিয়াল এক্সপ্লোরার্স ফাউন্ডেশন তাই শিক্ষার্থীদের হাতে কলমে সহজবোধ্য করে শিক্ষাকে পৌঁছে দেওয়ার চেষ্টা করে। ছাত্রছাত্রীদের সাহসী, শৃঙ্খলাপরায়ণ, সময়ানুবর্তী ও মানবিক করে গড়ে তোলার ভাবনা নিয়েই ২০১৩ সাল থেকে করে চলেছি প্রকৃতি পাঠ, শৈলারোহণ ও বিপর্যয় মোকাবিলা প্রশিক্ষণ শিক্ষা শিবির।

 

এবারও ২৫ ডিসেম্বর থেকে হয়েছে প্রকৃতি পাঠ, শৈলারোহণ এবং ডিজাষ্টার এ্যাওয়ারনেস শিবির। পুরুলিয়ার ঝালদায় হয়েছে এবারের শিবির। প্রথম দিনেই সংস্থার পতাকা উত্তোলন করেন সভাপতি তপন কুমার দাস। শুরু হয় শিবিরের কর্মসূচি। একে একে চিফ ইনস্ট্রাকটর শ্যামল রায় এবং অন্যান্য ইনস্ট্রাকটরদের সঙ্গে পরিচয় করিয়ে দেন ক্যাম্প কমান্ডার অধ্যাপক শৌভিক দত্ত।‌ 

বুড়ুল লস্করপুর সুকান্ত নগর হাইস্কুলের প্রাক্তন শিক্ষক দুলাল কয়াল তাঁর টিম নিয়ে বেরিয়ে পড়লেন ছাত্রছাত্রীদের সাথে। ম্যাপ রিডিং, অঞ্চল পরিচিতি, এলাকার গাছ পালা, মাটি, শিলা, পরিবেশ, দূষণের বিভিন্ন দিক আলোচনায় তুলে ধরেন প্রশিক্ষকরা। দিনে পাখি, রাতে আকাশ পর্যবেক্ষণ ছাত্রছাত্রীদের অনুশীলনের আর আকর্ষণের বড় বিষয়। বড়দের সাথে তারা পাঠ নিলে ফাস্ট এইড আর বিপর্যয় মোকাবিলার।

আর শৈলারোহণের ছাত্রছাত্রীরা জেনে নিলো রক ক্লাইম্বিং’র ‘গোল্ডেন রুল’। বোল্ডারিং, রক ক্লাইম্বিং, রেপলিং , জুমারিং, পাহাড় চুড়ায় আরোহণ, নাইট ট্রেক, রিভার ক্রসিং, দুর্যোগ মোকাবিলা করে নিজেকে আর সবাইকে বাঁচানোর নানা কৌশল।

শেষ দিনে ছোট ছোটো ছেলেমেয়েরা পাশের গ্রামে ঘরে ঘরে পৌঁছে যায় সার্ভের কাজে। মেডিক্যাল টিম নিয়ে সংগঠকরা পৌঁছে গেলেন মারু গ্রামে। প্রায় দুই শতাধিক মানুষের চিকিৎসা ওষুধপত্র আর সাথে সম্প্রীতি আর মিলেমিশে থাকার বার্তা পৌঁছে দিলে আমাদের সংগঠকরা।

Comments :0

Login to leave a comment