Teesta Sitalvad got bail

জামিন পেলেন তিস্তা শীতলবাদ

জাতীয়

জামিন পেলেন সমাজকর্মী ও আইনজীবী তিস্তা শীতলবাদ। জুলাইয়ের প্রথমদিকে গুজরাট হাইকোর্ট নির্দেশ দিয়েছিল তিস্তা শীতলবাদকে ‘অবিলম্বে আত্মসমর্পন’ করতে হবে। সেই নির্দেশ বুধবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এদিন আদালত বলেন শীতলবাদের বিরুদ্ধে চার্যশিট দখিল করা হয়েছে। সেখানে আরও জিজ্ঞাসাবাদের প্রয়োজনিয়তা নেই। তবে গুজরাট গণহত্যা মামলায় সাক্ষিদের কোনও ভাবেই যোন তিনি প্রভাবিত না করেন সেই ব্যাপারে তিস্তাকে সতর্ক করেছে সুপ্রিম কোর্ট।


বুধবার সুপ্রিমকোর্টের বিচারপতি বি আর গাভাই গুজরাট পুলিশের উদ্দেশ্যে কড়া ভাবে জিজ্ঞাসা করেন কি কারণে এই সময়ে শীতলবাদকে গ্রেপ্তার করে তারা। এর পেছনে কি উদ্দেশ্য? ২০২২ পর্যন্ত গুজরাট পুলিশ কি করছিল তিনি প্রশ্ন ছুড়ে দেন। এছাড়াও পুলিশ ২৪ ও ২৫ তারিখের তদন্তে কি এমন পেল যে তিস্তার বিরুদ্ধে একেবারে পরোয়ানা জারি করে তাকে গ্রেপ্তার করে। বিচারপতি গাভাইয়ের সুর টেনে বিচারপতি দীপঙ্কর দত্ত বলেন একজন বিরুদ্ধে মামলা চলতেই পারে কিন্তু যতদিন না রায় বেরবে তাকে জেলে আটকে রাখার পেছনে যুক্তিটা কি?


২০২২’এ গুজরাট গণহত্যা মামলায় অন্যতম অভিযুক্ত প্রাক্তন পুলিশ আধিকারিক আর বি শ্রীকুমার ও আইপিএস আধিকারিক সঞ্জীব ভাট তিস্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। তাদের দাবি সমাজকর্মী ও আইনজীবী তিস্তা শীতলবাদ গুজরাট গণহত্যা মামলায় সাক্ষীদের প্রভাবিত করছেন। এমনকি তৎকালিন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবমূর্তি নষ্ট করার জন্য মিথ্যে ও ভুয়ো হলফনামা জমা দিয়েছে সুপ্রিমকোর্টের কাছে। সেই মামলাতেই গ্রেপ্তার হয়েছিলেন তিস্তা। তাকে দীর্গদিন জেলে আটকে রাখা হয়। পরে সুপ্রিমকোর্টের কাছ থেকে অন্তরবর্তীকালিন জামিনে মুক্তি পান তিনি।

Comments :0

Login to leave a comment