Supreme Court EGI Manipur

সাংবাদিকদের সুরক্ষা দিল সুপ্রিম কোর্ট, নোটিশ মণিপুর সরকারকে

জাতীয়

Supreme Court EGI Manipur মণিপুরের পুরনো ছবি।

জরুরি ভিত্তিতেই শুনানি হলো সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের এফআইআর’র। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতত্বাধীন বেঞ্চ মণিপুর সরকারকে জানিয়ে দিয়েছে এডিটরস গিল্ড অব ইন্ডিয়ার এই চার সাংবাদিকের বিরুদ্ধে কোনও ব্যবস্থা এখন নেওয়া যাবে না। মণিপুরে ভয়াবহ গোষ্ঠী সংঘর্ষে রাজ্যের বিজেপি সরকারের মদতের তথ্য তুলে ধরেছেন ওই সাংবাদিকরা। 

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জেবি পরদিওয়ালা ও মনোজ মিশ্রের বেঞ্চ বুধবার নোটিশও পাঠিয়েছে রাজ্য সরকারকে। সাংবাদিক সম্পাদকদের সংগঠন ‘এডিটরস গিল্ড’ প্রতিনিধিদল পাঠিয়েছিল। বিভিন্ন স্তরেই এই অভিযোগ ছিল যে সংখ্যাগুরু মেইতেইদের মদত দিয়েছে বিজেপি সরকার। মুখ্যত আদিবাসী জনগোষ্ঠী কুকিরা আক্রান্ত হয়েছেন। সরকারি মদতের তথ্য তুলে ধরে এই প্রতিবেদন। রাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যম কিভাবে মেইতেইদের মুখপত্র হয়ে দাঁড়িয়েছে, উদ্বেগ জানানো হয় তা নিয়েও। 

এরপরই ‘সমাজকর্মী’ পরিচয় দিয়ে এক ব্যক্তি এফআইআর দায়ের করে ওই তিন সাংবাদিক এবং এডিটরস গিল্ডের সভাপতির নামে। মুখ্যমন্ত্রী এন বীরেন সিং নিজেও এফআইআর’র উল্লেখ করেন। ঘটনার প্রতিবাদ করে সিপিআই(এম) সহ বিভিন্ন রাজনৈতিক দল। 

সুপ্রিম কোর্টের সূচিতে এদিন শুনানির কথা ছিল না। তবে বিষয়টির গুরুত্ব বিবেচনা করে প্রধান বিচারপতি আজই শুনানিতে রাজি হন। সাংবাদিকদের পক্ষে আইনজীবী শ্যাম দিওয়ান বলেন, দু’টি এফআইআর দায়ের হয়েছে। বলা হয়েছে এই সংবাদ প্রতিবেদন দুই গোষ্ঠীর মধ্যে শত্রুতা উস্‌কে দিচ্ছে। মুখ্যমন্ত্রী নিজে বলেছেন যে এডিটরস গিল্ড অব ইন্ডিয়া প্ররোচনা তৈরি করছে। আদালতের উচিত এই বিষয়গুলি বিবেচনায় রাখা। 

৭-১০ আগস্ট মণিপুরে প্রতিনিধি দল পাঠিয়েছিল এডিটরস গিল্ড অব ইন্ডিয়া। ২ সেপ্টেম্বর প্রতিবেদন প্রকাশ করা হয়।   

Comments :0

Login to leave a comment