Latin America 2022

যূথবদ্ধ গর্জনে ধাক্কা দক্ষিণপন্থাকে

আন্তর্জাতিক

Latin America 2022

২০২২ সালে লাতিন আমেরিকার বিভিন্ন দেশে বামপন্থী দিকে রাজনৈতিক মোড় নেওয়া এবং সেই সঙ্গে। সঙ্কট এবং বিশ্বকাপ জয় প্রত্যক্ষ করেছে। গত বারো মাসে লাতিন আমেরিকায় বেশ কয়েকটি বড় পট পরিবর্তন দেখা গেছে। রাজনৈতিকভাবে বামপন্থী এবং বামঝোঁক সম্পন্ন শক্তিগুলির পক্ষে জনসমর্থন এই মহাদেশ দেখেছে। কিছু বিশেষজ্ঞ এই প্রবণতাটিকে একটি নতুন Pink Tide বলে অভিহিত করেছেন। 

কলম্বিয়া তার প্রথম বামপন্থী নেতা নির্বাচিত করেছে, প্রতিবেশী ব্রাজিলে শ্রমিক নেতা লুই ইনাসিও লুলা দা সিলভা উগ্র দক্ষিণপন্থী রাষ্ট্রপতি জেয়ার বোলসোনেরোকে পরাজিত করেছেন। 

অগণিত সঙ্কট মহাদেশে। হাইতি আরও সঙ্কটে জড়িয়ে পড়েছে। এল সালভাদর অপরাধ দমনের নামে মানবাধিকার লঙ্ঘনে অভিযুক্ত। ক্রীড়া ক্ষেত্রে, বছরের শেষে একটি অত্যন্ত ইতিবাচক দিক হলো আর্জেন্টিনার বিশ্বকাপ জয়। কুড়ি বছরের মধ্যে প্রথমবারের মতো লাতিন আমেরিকান দল এই ট্রফি ঘরে তুলেছে।

এখানে ২০২২ সালে লাতিন আমেরিকার বিভিন্ন ঘটনাপ্রবাহের একটি ধারাবিবরণী দেওয়ার চেষ্টা করা হল: 

ব্রাজিলের জয়ী বামপন্থী লুলা

দক্ষিণপন্থী বলসোনারোকে হারিয়ে ব্রাসিলিয়ার কুর্সিতে দুরন্ত প্রত্যাবর্তন হয় মাঝে জেলে কাটানো লুলা দ্য সিলভার। ২০১০ সালে লুলা সরে গিয়েছিলেন রাষ্ট্রপতি পদ থেকে। তারপর তাঁকে দুর্নীতির অভিযোগে জেলে যেতে হয়। ২২ বছর কারাদণ্ড দিয়েছিল সাওপাওলোর আদালত। ব্রাজিলের সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করে মামলা করেন লুলা। সে দেশের শীর্ষ আদালত ১৮ মাসের মাথায় লুলাকে মুক্ত করার নির্দেশ দেয়। 

পেরুর নির্বাচিত প্রেসিডেন্ট গ্রেপ্তার

৭ ডিসেম্বর পেরুর রাষ্ট্রপতি পেদ্রো কাস্তিলো (Pedro Castillo) কংগ্রেসকে ভেঙে ফেলার চেষ্টা, বরখাস্ত এবং কারাগারে বন্দি হন। মাত্র কয়েক ঘন্টার মধ্যেই শেষ হয়ে যায় নাটকীয় পটপরিবর্তন। ক্যাস্টিলোর প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট, দিনা বলুয়ার্তে, শীর্ষ পদে শপথ গ্রহণ করেন। বলুয়ার্তে পেরুর প্রথম মহিলা রাষ্ট্রপতি হন। 

ক্যাস্টিলোর সমর্থকদের মধ্যে অসন্তোষ দ্রুত বৃদ্ধি পায়, বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং পুলিশ ও সেনাবাহিনীর সাথে সংঘর্ষে ২০ জনেরও বেশি লোক নিহত হয়। কেবল ক্যাস্টিলোর সমর্থকরাই নন, লাতিন আমেরিকার বিভিন্ন দেশে প্রতিবাদী জনতা চিহ্নিত করছে যে বিপদকে তার নাম ‘সংসদীয় অভ্যুত্থান’। সংসদে দক্ষিণপন্থী এবং তাদের সহযোগীদের সংখ্যাগরিষ্ঠতা থাকলেই নির্বাচিত রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতিদের জেলে পাঠানোর ব্যবস্থা হচ্ছে। 

প্রথম বামপন্থী নেতা নির্বাচিত কলম্বিয়ায়

জুন মাসে কলম্বিয়ায় গুস্তাভো (Gustavo Petro) পেট্রোর রাষ্ট্রপতি নির্বাচনে জয়ের মধ্যে দিয়ে লাতিন আমেরিকার স্টিয়ারিং বাঁ দিকে মোড় নিচ্ছে।

পেট্রো একজন প্রাক্তন বিদ্রোহী যোদ্ধা যিনি গভীর সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের পক্ষে সংগ্রামরত।  তিনি এমন একটি দেশের প্রথম বামপন্থী রাষ্ট্রপতি হন যেখানে বহু বছর ধরে সশস্ত্র সংঘাতের ইতিহাস রয়েছে। 

ফ্রান্সিয়া মার্কেজ, দেশের প্রথম আফ্রো-কলম্বিয়ান মহিলা ভাইস প্রেসিডেন্ট হন।

এল সালভাদর গ্যাং ক্র্যাকডাউন

ডিসেম্বরের শুরুতে, সান সালভাদরের উপকণ্ঠে একটি ঘনবসতিপূর্ণ পৌরসভা সোয়াপাঙ্গোর বাসিন্দারা রাস্তায় ১০,০০০ পুলিশ এবং সামরিক বাহিনীর বিরুদ্ধে ফুঁসে ওঠে।

প্রেসিডেন্ট নায়েব বুকেলের (Nayib Bukele) একটি বিতর্কিত পদক্ষেপ থেকে ছড়ায় ক্ষোভ। মার্চে সরকার একটি আইন করে যা নাগরিক স্বাধীনতা রুদ্ধ করে এবং প্রায় ৬০,০০০ সালভাদোরানদের গণহারে বন্দী করে।

মানবাধিকার গোষ্ঠীগুলি ধরপাকড় শুরু হওয়ার পর থেকে বিভিন্ন বেআইনি কাজ নথিভুক্ত করেছে, যার মধ্যে আইনের যথাযথ প্রক্রিয়া লঙ্ঘন, নির্বিচারে গ্রেপ্তার,  গুম করে দেওয়া এবং হেফাজতে মৃত্যু অন্তর্ভুক্ত রয়েছে।

আর্জেন্টিনার ভাইস প্রেসিডিন্টকে হত্যার চেষ্টা

আর্জেন্টিনার উপরাষ্ট্রপতি ক্রিস্টিনা ফার্নান্ডেজকে দে কির্চনার (Fernandez de Kirchner) হত্যা করার চক্রান্ত। কিন্তু সময় মতো বন্দুক থেকে গুলি বেরল না। ফলে আকশ্মিকভাবে প্রানেপ্রাণে বেঁচে ফিরলেন ক্রিস্টিনা। ক্রিস্টিনা ফার্নান্ডেজ এক প্রেস বিবৃতি দিয়ে জানিয়েছেন বৃহষ্পতিবার রাতে বুয়েনেস এয়ারসে তার বাড়ির বাইরে ভিড় জমিয়েছিল তার সমর্থকরা। গাড়ি থেকে নামতেই এক যুবক তাকে লক্ষ্য করে বন্দুক চালানোর চেষ্টা করে। ট্রিগার চাপলেও বন্দুক থেকে গুলি না বেরোনোয় প্রাণে বেঁচে যান ক্রিষ্টিনা।

ঠিক সেই মুহূর্তের একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে এই একই দৃশ্য। ভিডিওতে ট্রিগার টেপার আওয়াজও পাওয়া গেছে। ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে ওই যুবককে। ধৃত যুবকের নাম ফার্নান্দো অ্যান্দ্রে সাবাগ মন্টিয়েল। প্রসঙ্গত কির্চনারের বিরুদ্ধে দুর্নীতির সংক্রান্ত মামলা চলছে আদালতে। অভিযোগ রয়েছে সরকারি কাজের বরাত নিজের ঘনিষ্ট সংস্থাকে পাইয়ে দিয়েছেন কির্চনার। 

দারিয়েন গ্যাপ ক্রসিংয়ে অভিবাসী ঢেউ

পানামার ন্যাশনাল মাইগ্রেশন সার্ভিস অক্টোবরে বলেছে যে জানুয়ারি থেকে ১৫১,৫৮২ অভিবাসী এবং শরণার্থী কলম্বিয়া এবং পানামার মধ্যবর্তী পাহাড়ি জঙ্গল এলাকা দারিয়েন গ্যাপ (Darien Gap) অতিক্রম করেছে। 

২০২১ সালে রেকর্ড করা ১৩৩,৭২৬টি অনুপ্রবেশ ছাড়িয়ে এই সংখ্যাটি একটি নতুন রেকর্ড তৈরি করেছে।  ১০৬কিমি ট্র্যাকটি  অতিক্রম করতে এক সপ্তাহের বেশি সময় লাগতে পারে।  Title 42-এর অধীনে এই অনুপ্রবেশ নিষিদ্ধ। এটি প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের একটি নীতি যা সীমান্তরক্ষীদের কোভিড প্রতিরোধক হিসাবে সীমান্ত অতিক্রমকারী বেশিরভাগ লোককে আটকানোর অনুমতি দেয়। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে,  Title 42 এর মেয়াদ শেষ হতে চলেছে। এই নীতিটি এখনও আইনি জটিলতার মধ্যে আছে। এটি কমপক্ষে ফেব্রুয়ারি পর্যন্ত বহাল থাকবে, যখন মামলাটির রায় বেরোবে।

Comments :0

Login to leave a comment