Tamil Nadu

দলিতের রান্না খেতে অস্বীকার তামিলনাড়ুর স্কুলে

জাতীয়

দলিত মহিলার রাান্না করা খাবার খেতে অস্বীকার তামিলনাড়ুর কারুর জেলার একটি স্কুলে। জাতি বৈষম্যের জেরে অন্তত ১৫ জন ছাত্র প্রাতঃরাশ করতে অস্বীকার করে বলে অভিযোগ। 
প্রতিক্রিয়ায়, জেলা কালেক্টর টি প্রবু শঙ্কর স্কুল পরিদর্শন করেন এবং এই ছাত্রদের অভিভাবকদের SC/ST আইনের অধীনে সম্ভাব্য আইনি পদক্ষেপের বিষয়ে সতর্ক করেন। মঙ্গলবার সকালের প্রাতঃরাশ প্রকল্প পরিদর্শন করার পর এই ছাত্রদের অভিভাবকদের সঙ্গে দেখা করেন জেলা কালেক্টর। এই বিষয়ে প্রশ্ন করা হলে, একজন অভিভাবক বলেছিলেন যে খাবারটি সুমাথি, একজন দলিতের তৈরি করা এবং তিনি উল্লেখ করেছিলেন যে যতক্ষণ পর্যন্ত তাকে দিয়েই রান্না চালিয়ে যাওয়া হবে ততক্ষণ পর্যন্ত তার সন্তান খাবার গ্রহণ করবে না।


অভিভাবকরা আরও বলেছেন যে যদি স্কুল জোর করে তবে তারা তাদের বাচ্চাদের স্কুল থেকে ছাড়িয়ে দিতে ইচ্ছুক। রাজ্যের প্রাথমিক সরকারি স্কুলগুলিতে ১৫.৭৫ লক্ষ শিক্ষার্থীকে বিনামূল্যে প্রাতঃরাশ প্রদানকারী এই প্রকল্পটি ২৫ আগস্ট মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন উদ্বোধন করেছিলেন। তামিলনাড়ুর করুর জেলার ভেলান চেট্টিয়ার পঞ্চায়েত ইউনিয়ন স্কুলে পাঠরত ৩০ জন ছাত্রের মধ্যে ১৫ জন সকালের খাবার খেতে অস্বীকার করেছিল এবং বিষয়টি জেলা প্রশাসনকে জানানো হয়েছিল।


পরিকল্পনা পরিচালক, শ্রীনিবাসন, এই ১৫ জন শিক্ষার্থীর পিতামাতাকে তাদের সন্তানদের স্কিমের অংশ হিসাবে প্রাতঃরাশ করার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। যদিও অভিভাবকরা শ্রীনিবাসনের অনুরোধের সাথে একমত হননি, এবং মাত্র দুইজন ছাত্র ৩০ অগাস্ট থেকে খাবার খেতে শুরু করে, যার ফলে বিষয়টি নিয়ে আরও জল গড়াতে থাকে। জেলা প্রশাসনও একটি বিবৃতি জারি করে সমস্ত অভিভাবককে তাদের সন্তানদের সকালের খাবার খেতে দেওয়ার জন্য অনুরোধ করে এবং জোর দেয় যে এই জাতীয় কোনও বিচ্ছিন্নতা সহ্য করা হবে না।

Comments :0

Login to leave a comment