KOLKATA FOOTBALL LEAGUE

জমজমাট কলকাতা লিগ, হাসি ফুটেছে ওঁদের মুখেও

খেলা

KOLKATA FOOTBALL LEAGUE

শুভঙ্কর দাস

‘‘ঝালমুড়ি ২০, ঝালমুড়ি ২০’’। 

বিক্রেতাদের হাঁকডাক চলছে। ম্যাচের তখন হাফ টাইম, সমর্থকরা আসতে শুরু করে দিয়েছেন। তাই ওঁরাও তৈরি। হ্যাঁ, ময়দানের সেই পরিচিত মুহূর্ত। বেশ কয়েক বছর পর, কলকাতা লিগ ফিরল স্বমহিমায়। খুশি বিক্রেতারাও। 

ভারতীয় ফুটবলের মক্কা যেন আবার প্রাণ ফিরে পেল। বলা যেতে পারে, কলকাতা ময়দানে ফুটবলের হৃদস্পন্দন। ইতিমধ্যেই, কলকাতার তিন প্রধানের মাঠে লিগের খেলা সফলভাবেই অনুষ্ঠিত হয়েছে। গ্যালারি জুড়ে স্লোগান থেকে শুরু করে ফ্ল্যাগ উড়িয়ে প্রিয় দলকে সমর্থন, টিফো, স্কার্ফ, গুজবাম্পস রংবেরঙের মশাল এবং ড্রামের আওয়াজ, এই সবকছুই চোখে পড়েছে। যেন একেবারে উৎসবের মেজাজ। সেইসঙ্গে অবশ্যই ফুটবলপ্রেমী জনতার উন্মাদনার কথা বলতেই হয়, যা কলকাতা ফুটবলের খুব চেনা ছবি। 

বহু বছর পর নিজেদের ঘরের মাঠে লিগের ম্যাচ খেলতে নেমেছে মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডান। স্বভাবতই, সমর্থকদের মধ্যে উৎসাহও তুঙ্গে। হবে নাই বা কেন? তাই ম্যাচের দিন মাঠে বেশ ভালো সংখ্যক দর্শকও হচ্ছে। সেইসঙ্গে, ম্যাচগুলিও বেশ উপভোগ্য হচ্ছে। 

বৃষ্টিভেজা বিকেলে মাথায় ছাতা নিয়ে কিংবা রোদ উপেক্ষা করে লিগের খেলা দেখা, আহা! এতো ফুটবলপ্রেমী বাঙালির রন্ধ্রে রন্ধ্রে রয়েছে। আবেগ, ভালোবাসা এবং অবশ্যই প্যাশনের বহিঃপ্রকাশ। সেই নস্টালজিয়া বারবার ফিরে আসছে এই লিগে। অবশ্যই ধন্যবাদ প্রাপ্য বাংলার ফুটবল নিয়ামক সংস্থা আইএফএ-র। 

অন্যদিকে, ফুটবলের সঙ্গে বাঙালির রসনাতৃপ্তির বিষয়টিও সমান গুরুত্বপূর্ণ। ক্লাব ক্যান্টিনে চিকেন স্টু, চা, ডিমের ডেভিল, ফিশ ফ্রাই এবং হরেক রকম খাবারের বন্দোবস্ত তো রয়েছেই। কিন্তু ময়দানের মর্ম কিন্তু মিশে আছে অন্য জায়গায়। কারণ, ময়দানে লিগের ম্যাচ মানেই একাধিক মুখরোচক খাবারের সম্ভার। ঝালমুড়ি, প্যাটিস, আলুকাবলি, ঘুগনি, ক্রিম রোল, পাঁপড় এবং আরও কত কী! 

ম্যাচের হাফ টাইমে সমর্থকরা এইসমস্ত বিক্রেতা বন্ধুদের কাছ থেকে খাবার কিনে থাকেন। হালকা মেঘলা আকাশ এবং সঙ্গে রোদের খেলা, পেটপুজো সেরে লিগের খেলা দেখা। বড়ই তৃপ্তির এক বাসনা ফুটবলপ্রিয় বাঙালির কাছে। 

আর ওঁরা কি বলছেন? একজন বিক্রেতা জানালেন, ‘‘ভালো লাগছে। আবার ফুটবল শুরু হয়েছে, আমাদেরও দিন ফিরল।’’

ময়দানে একটি ফুটবল ম্যাচ মানে শুধুই খেলা নয়, এর সঙ্গে জড়িয়ে রয়েছে বহু মানুষের জীবিকা। সেই চেনা ছবি এবং নস্টালজিয়া ফিরে এসেছে কলকাতা ময়দানে। লিগের খেলা ফিরে এসেছে, নিয়ে এসেছে বিক্রেতা বন্ধুদের মুখে হাসিও।

Comments :0

Login to leave a comment