INDIA

ইন্ডিয়া’র ঘরোয়া বৈঠকে এলেন না তৃণমূলের কেউই

জাতীয়

ইন্ডিয়া মঞ্চের সংসদীয় নেতাদের বৈঠকে যোগ দিলেন না তৃণমূল কংগ্রেসের কোনও প্রতিনিধি। ইন্ডিয়া’র নির্ধারিত বৈঠক পিছিয়ে যাওয়ার পর বুধবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে নৈশভোজের পাশাপাশি ঘরোয়া আলোচনার জন্য ডাকা হয়েছিল বিরোধী নেতাদের। সংসদের শীতকালীন অধিবেশনে বিরোধী দলগুলির মধ্যে সমন্বয় বজায় রাখার লক্ষ্যেই এই বৈঠক ডাকা হয়েছিল। ১৭ দলের ৩১ জন প্রতিনিধি উপস্থিত থাকলেও তৃণমূলের পাশাপাশি এদিন অবশ্য হাজির ছিলেন না শিবসেনা (ইউবিটি)-র কোনও প্রতিনিধি।
পাঁচ রাজ্যে ভোটের ফলাফলের পর এই প্রথম আলোচনায় বসল বিরোধী দলগুলি। পাঁচের মধ্যে তিন রাজ্যে বিজেপি’র ভালোমতো জয়ের পর এই বৈঠক ঘরোয়া হলেও ভবিষ্যৎ পরিকল্পনা রূপায়ণের প্রাথমিক কথাবার্তা বলে নেওয়ার নিরিখে যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ ছিল। এমনিতেই তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির পাশাপাশি আরও কয়েকজন শীর্ষ স্থানীয় ইন্ডিয়া মঞ্চের নেতা উপস্থিত থাকতে পারবেন না বলে প্রস্তাবিত সেই বৈঠক পিছিয়ে দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, সেই বৈঠক সম্ভবত ১৭ ডিসেম্বর হবে দিল্লিতেই। ফলে এদিনের ঘরোয়া বৈঠককে ঘিরে স্বাভাবিকভাবেই আগ্রহ তৈরি হয়েছিল। এমন এক আলোচনায় তৃণমূলের প্রতিনিধিদের অনুপস্থিতিকে ঘিরে চর্চা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে।
তৃণমূল নেত্রী প্রথমেই ইন্ডিয়া’র প্রস্তাবিত বৈঠকে থাকতে পারবেন না বলে বেশ উষ্মার সঙ্গেই জানিয়েছিলেন। পরে অবশ্য জানান যে, পারিবারিক এক অনুষ্ঠানে ব্যস্ত থাকতে হবে বলে হাজির হতে পারবেন না। কিন্তু কোনও প্রতিনিধি পাঠানোর কথাও উল্লেখ করেননি তিনি। অথচ ওই প্রস্তাবিত বৈঠকে নিজেরা থাকতে পারবেন না জানিয়েও প্রতিনিধি পাঠানোর কথা বলেছিলেন নীতীশ কুমার, অখিলেশ সিং যাদব এবং হেমন্ত সোরেন। এদিনের ঘরোয়া আলোচনাতেও তাঁদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। কিন্তু ছিলেন না তৃণমূলের পাশাপাশি শিবসেনা (ইউবিটি)’র কেউ।
তৃণমূলের দুই সাংসদ ডেরেক ও ব্রায়েন এবং সুদীপ বন্দ্যোপাধ্যায় দিল্লিতে উপস্থিত থেকেও যাননি এদিনের নৈশভোজে। জানা গিয়েছে, তাঁদের নেত্রী মমতা ব্যানার্জির সঙ্গে আলোচনা না করেই কংগ্রেস নেতৃত্ব কেন একতরফাভাবে ইন্ডিয়া’র বৈঠক বা এদিনের নৈশভোজের পাশাপাশি ঘরোয়া সভা ডেকে দিয়েছে, সেই কারণে তাঁরা হাজির হননি। বস্তুত, দলের নেত্রীর নির্দেশেই তাঁরা যাননি এটা স্পষ্ট। প্রশ্ন উঠতে পারে বুঝেই গোটা বিষয়কে ধামাচাপা দিতে তৃণমূলের তরফে জানানো হয়েছে, তারা ভীষণভাবে ইন্ডিয়া মঞ্চে আছেন। বৃহস্পতিবার হায়দরাবাদে কংগ্রেসের মুখ্যমন্ত্রী হিসাবে রেবন্ত রেড্ডির শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ডেরেক ও ব্রায়েন। কংগ্রেসও অবশ্য বিষয়টিকে নিয়ে যাতে জলঘোলা না হয় সেজন্য জানিয়েছে, ওরা যে থাকতে পারবে না সেকথা আগেই জানিয়েছিল।
এদিনের ঘরোয়া আলোচনা শেষে কংগ্রেস নেতা নাসির হুসেইন জানান যে, চলতি অধিবেশনে কী কী বিল আসতে চলেছে, সরকারপক্ষের আচরণের পাশাপাশি আরও কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ইন্ডিয়া মঞ্চের বৈঠক নিয়েও কথা হয়েছে। নির্ধারিত তারিখ দু’-একদিনের মধ্যেই জানিয়ে দেওয়া হবে।
এদিনের আলোচনায় উপস্থিত ছিলেন কংগ্রেস ছাড়াও ডিএমকে, আরজেডি, সমাজবাদী পার্টি, জেডি (ইউ), এনসিপি, আপ, সিপিআই(এম), সিপিআই, মুসলিম লিগ, এমডিএমকে, আরএলডি, কেরালা কংগ্রেস (এম), জেএমএম, এনসি, আরএসপি এবং ভিসিকে। সিপিআই(এম)’র এলামারাম করিম এবং সিপিআই’র বিনয় বিশ্বম উপস্থিত ছিলেন। ছিলেন রাহুল গান্ধীও।

Comments :0

Login to leave a comment