UGC

বিশ্ববিদ্যালয়ে ‘নরেন্দ্র মোদি সেল্ফি পয়েন্ট’ স্থাপনের নির্দেশ ইউজিসির!

জাতীয়

Cyclone michaung, Andhra pradesh, tamil Nadu

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২০২৪ সালের সাধারণ নির্বাচনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সেলফি পয়েন্ট স্থাপনের জন্য সারা দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে চিঠি দিয়েছে।
আরএসএস নেতা দত্তজি দিদোলকরের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য মহারাষ্ট্রের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অনুরোধ জানানোর পর ইউজিসি এই চিঠি দিয়েছে। ইউজিসি তাদের সর্বশেষ চিঠিতে পরামর্শ দিয়েছে যে ক্যাম্পাস কর্তৃপক্ষের উচিত এই পয়েন্টগুলিতে শিক্ষার্থী এবং দর্শনার্থীদের সেলফি তুলতে উৎসাহিত করা যাতে "বিভিন্ন ক্ষেত্রে ভারতের সাফল্য" নিয়ে "সম্মিলিত গর্ব" বোধ জাগ্রত হয়।
বেশ কয়েকজন শিক্ষাবিদ অভিযোগ করেছেন যে ইউজিসি একাডেমিক প্রতিষ্ঠানগুলিকে একটি "দেবত্ব আরোপ" করার অনুশীলন চালাচ্ছে করেছে যার সাথে তাদের "কোনও সম্পর্ক নেই"।


ইউজিসি সচিব মণীশ জোশী শুক্রবার (১ ডিসেম্বর) সমস্ত ভারতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সমস্ত কলেজের অধ্যক্ষদের কাছে পাঠানো একটি চিঠিতে বলেছেন, "বিভিন্ন ক্ষেত্রে ভারতের অগ্রগতি থেকে অনুপ্রাণিত হয়ে তরুণদের শক্তি এবং উৎসাহকে কাজে লাগানোর একটি অনন্য সুযোগ রয়েছে।
"আসুন আমরা আপনার প্রতিষ্ঠানের মধ্যে একটি 'সেলফি পয়েন্ট' স্থাপনের মাধ্যমে আমাদের দেশের অবিশ্বাস্য অগ্রগতি উদযাপন এবং প্রচার করি। 'সেলফি পয়েন্ট'-এর লক্ষ্য হল বিভিন্ন ক্ষেত্রে ভারতের সাফল্য, বিশেষত জাতীয় শিক্ষানীতি ২০২০-এর অধীনে নতুন উদ্যোগ সম্পর্কে তরুণদের মধ্যে সচেতনতা তৈরি করা।
উল্লেখ্য যে এনইপি ২০২০ বিশ্ববিদ্যালয়জুড়ে ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল এবং শিক্ষার্থী এবং শিক্ষকরা এর বাস্তবায়নের বিরুদ্ধে বিক্ষোভ করেছিলেন।
একটি শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠানের একজন অধ্যাপককে উদ্ধৃত করে দ্য টেলিগ্রাফ বলেছে যে সরকার প্রতিটি সাধারণ বিষয়কে অতিরঞ্জিত হিসাবে চিত্রিত করছে এবং এর কৃতিত্ব প্রধানমন্ত্রীকে দিচ্ছে।
তিনি আরও বলেন, 'যা ঘটছে তা একটি অতিমানব ব্যক্তিত্ব তৈরির জন্য একধরনের প্রচার। রাষ্ট্র সরকারী প্রতিষ্ঠানগুলি ব্যবহার করে এটি করছে যার এই ক্রিয়াকলাপগুলির সাথে কোনও সম্পর্ক নেই। আইনে এমন কোনো বিধান নেই, যাতে সরকার বা ইউজিসি একাডেমিক প্রতিষ্ঠানগুলোতে এ ধরনের প্রচার চালাতে বলতে পারে।

Comments :0

Login to leave a comment