RAHUL GANDHI

বেকারত্ব, মুদ্রাস্ফীতি, ভাগীদারির মতো গুরুত্বপূর্ণ ইস্যু আছে ভারতে: রাহুল গান্ধী

জাতীয়

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বুধবার, ১৩ মার্চ বেকারত্ব, মুদ্রাস্ফীতি এবং দেশ পরিচালনায় ‘‘ভাগীদারি’’ যে গুরুত্বপূর্ণ সমস্যার মুখোমুখি হচ্ছে বলে মন্তব্য করেছেন এবং কেন্দ্র আসল সমস্যা থেকে মানুষের দৃষ্টি সরিয়ে দেওয়ার অভিযোগ করেছেন।
ভারত জোড়ো ন্যায় যাত্রা চলাকালীন মহারাষ্ট্রের ধুলে জেলার দোন্ডাইচা গ্রামে জনগণের সাথে আলাপচারিতায় রাহুল গান্ধী বলেন, জাতিগত জনগণনা পরিচালনা করা একটি ঐতিহাসিক ও বৈপ্লবিক পদক্ষেপ। রাহুল এবং কংগ্রেস বারবার আশ্বাস দিচ্ছে যে তাঁর দল কেন্দ্রে সরকার গঠন করলে জাতিভিত্তিক জনগণনা করবে।
‘‘অর্থনৈতিক ও আর্থিক সমীক্ষা পরবর্তী পদক্ষেপ হবে এবং আমি এটি করব। দলিত, সাধারণ শ্রেণির গরিব মানুষ, সংখ্যালঘু ও আদিবাসীরা জানবে তারা কোথায় দাঁড়িয়ে আছে। বেকারত্ব, মুদ্রাস্ফীতি এবং 'ভাগীদারি' দেশের গুরুত্বপূর্ণ সমস্যা,’’ তিনি বলেন।
রাহুল গান্ধী দাবি করেন, মিডিয়া, নির্বাচন কমিশন, আমলাতন্ত্র, বেসরকারি হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠানে সাধারণ শ্রেণির দলিত, আদিবাসী বা সংখ্যালঘু থেকে আসা দরিদ্রদের প্রতিনিধিত্ব নেই।
তিনি আরও বলেছিলেন যে মোদী সরকার ধনীদের ১৬ লক্ষ কোটি টাকা মকুব করেছে তাহলে ‘‘তাহলে সরকার কেন কৃষকদের বকেয়া মকুব করতে পারছে না?’’ প্রাক্তন কংগ্রেস সভাপতির দাবি, ৭০ কোটি মানুষের যে পরিমাণ সম্পদ রয়েছে, দেশের ২২ জনের সেই পরিমাণ সম্পত্তি রয়েছে।
সশস্ত্র বাহিনীতে স্বল্পমেয়াদী সেনা অন্তর্ভুক্তির জন্য কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, অগ্নিবীররা শহিদের মর্যাদা বা পেনশন পাবেন না। তাঁর অভিযোগ, পেনশনের টাকা এবং জওয়ানদের প্রশিক্ষণের জন্য যে টাকা খরচ করা হয়েছে, তা বেসরকারি সংস্থার প্রতিরক্ষা কাজে লাগাতে চাইছে কেন্দ্র।
মঙ্গলবার (১২ মার্চ) মহারাষ্ট্রে প্রবেশ করেছে রাহুলের যাত্রা। ১৭ মার্চ মুম্বইয়ে তা শেষ হবে।

Comments :0

Login to leave a comment