SIKKIM LANDSLIDE

ফের চালু সিকিম সংযোগের সড়ক, ধস-বৃষ্টিতে খাদে গাড়ি

জেলা

যান চলাচল স্বাভাবিক হয়েছে বাংলা-সিকিম জীবনরেখা ১০ নম্বর জাতীয় সড়কে। ধসের জেরে বেশ কয়েক ঘন্টা বন্ধ ছিল এই সড়ক।  
সোমবারের পর মঙ্গলবার সারা রাত ধরে একটানা বৃষ্টি হয় উত্তরবঙ্গের শিলিগুড়ি সহ দার্জিলিঙ পার্বত্য অঞ্চল, কালিম্পঙ ও সিকিমে। বুধবার সকালে টানা বৃষ্টির জেরে কালিম্পঙ জেলার লিকুভিরে বড় ধরনের ধস নামে। যার জেরে শিলিগুড়ি থেকে কালিম্পঙ ও সিকিমের মধ্যে যোগাযোগের ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ হয়ে যায়। অসুবিধার মধ্যে পড়তে হয় নিত্য যাত্রী সহ সাধারণ মানুষকে। জাতীয় সড়কের দুই পাশেই লাইন দিয়ে অসংখ্য ছোট বড় গাড়ি দাঁড়িয়ে পড়ে। 
যদিও ধস নামার পর পরেই পূর্ত দপ্তরের হাইওয়ে ডিভিশনের পক্ষ থেকে দ্রুততার সাথে ধস সরিয়ে রাস্তা পরিষ্কারের কাজ শুরু করে দেয়। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ধস সরানোর কাজেও বিঘ্ন ঘটছিলো। লাগাতার বৃষ্টির কারনে ধস পরিষ্কারের কিছুক্ষণ পরেই আবার পাহাড়ের গা বেয়ে বালি পাথর গড়িয়ে পড়ছিলো জাতীয় সড়কের ওপরে। 
সকালের দিকে সব গাড়ি লাভা-আলগাড়া রাস্তায় ঘুরিয়ে দেওয়া হয়। মঙ্গলবার রাতভর প্রবল বৃষ্টিতে পাহাড়ের একাধিক জায়গায় ছোট বড় ধস নামার খবর মিলেছে। জুন মাসের মাঝামাঝি সময় থেকেই অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার পাশাপাশি প্রতিবেশী রাজ্য সিকিমও। সিকিমেও প্রবল বৃষ্টিতে তিস্তা নদীর জলস্ফীতি ঘটে একরকম বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। মাঝে বেশ কিছুদিন বিরতি চলে। কিন্তু চলতি সপ্তাহের প্রথম দুই দিনই সারা রাত ধরে টানা বর্ষণের কারনে ফের তিস্তা সহ বিভিন্ন পাহাড়ি নদীগুলিতে জল বেড়েছে। 
এই প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যেই বুধবার পাহাড়ি রাস্তায় বাঁক নিতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে একটি চার চাকার গাড়ি পাহাড়ি খাদে গড়িয়ে পড়ে। পশ্চিম সিকিমের ৩ নম্বর মানেবাংয়ে এই ঘটনা ঘটে। স্থানীয়রা দ্রুত গাড়ির চালক সহ যাত্রীদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠান। 
বৃষ্টির সাথে ঝোড়ো হাওয়া চলায় কালিঝোরাতে এনএইচপিসি’র বাংলো সংলগ্ন রাস্তার ওপর বড় একটি গাছ ভেঙে পড়ে যান চলাচল বন্ধ থাকে। পরিস্থিতি স্বাভাবিক হতেই বুধবার থেকে কালিম্পঙ—তিস্তাবাজার—পেশক—জোড়বাংলো রাস্তায় যান চলাচল স্বাভাবিক হবে বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছিলো। কিন্তু রাতভর অবিরাম বৃষ্টিতে ফের তিস্তাবাজার জলমগ্ন হয়ে পড়েছে। স্বাভাবিকভাবেই ঘুরপথে যানবাহন চলাচল করছে দার্জিলিঙ ও কালিম্পঙের মধ্যে। বিরিকধারা ও সিটং হয়ে গাড়িগুলি চলছে। তিস্তাবাজার থেকে মেল্লি হয়ে দার্জিলিঙগামী সড়কটিতেও সাময়িক যান চলাচল বন্ধ থাকার পরে ফের স্বাভাবিক হয়। বৃষ্টি না কমলে পরিস্থিতির আরও অবনতির প্রবল সম্ভাবনা রয়েছে। 
আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের বিভিন্ন জেলা সহ সংলগ্ন সিকিমে বৃষ্টি চলবে। দার্জিলিঙ জেলার শিলিগুড়ি ও সংলগ্ন এলাকায় ব্যাপক বৃষ্টি হয়েছে মঙ্গলবার সারা রাত ধরে। ফলে শহরের বেশ কয়েকটি ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়েছে। শহরের নিচু এলাকার বাসিন্দাদের দুর্ভোগ পোহাতে হয়েছে। যদিও বুধবার সকালের পর থেকে রোদ উঠেছিলো। জমা জল অনেকটাই নেমে গেছে।

Comments :0

Login to leave a comment