Bhupesh Vaghel

মহিলারা বছরে পাবেন ১৫ হাজার টাকা সহায়তা

জাতীয়

ছত্তিশগড়ে কংগ্রেস ক্ষমতায় ফিরলে মহিলারা বছরে ১৫ হাজার টাকা করে বছরে আর্থিক সহায়তা পাবেন। দ্বিতীয় দফা নির্বাচনের আগে রবিবার দীপাবলির দিন রাজ্যের মহিলাদের জন্য বড় ধরনের ঘোষণাই করলেন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। বিজেপি অবশ্য ক্ষমতায় এলে বিবাহিত মহিলাদের বছরে ১২ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছে ইশ্‌তেহারে।
১৭ তারিখ ছত্তিশগড়ে দ্বিতীয় তথা শেষ দফার ভোট। প্রথম দফার ভোট হয়েছে ৭ নভেম্বর, ২০ আসনে। বাকি ৭০ আসনে ১৭ তারিখ ভোট নেওয়া হবে। তার আগে এদিন বাঘেল জানান, ‘‘আজ দীপাবলির মতো পবিত্র দিনে রাজ্যের মহিলাদের ক্ষমতায়নের পক্ষে বড় ধরনের প্রকল্প ঘোষণা করা হলো। ওই টাকা সরাসরি মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে।’’ প্রকল্পটির নাম ছত্তিশগড় গৃহলক্ষ্মী যোজনা।
উল্লেখ্য, ৫ নভেম্বর ছত্তিশগড়ে নির্বাচনী ইশ্‌তেহার প্রকাশ করে কংগ্রেস। জাতগণনা, কৃষকদের ঋণ মকুব, ধান সংগ্রহে ৩২০০ টাকা করে সহায়ক মূল্যের পাশাপাশি নয়া প্রকল্পে ভরতুকি দিয়ে রান্নার গ্যাসের মতো বহুবিধ প্রতিশ্রুতির কথা উল্লেখ আছে ইশ্‌তেহারে। এদিন ‘ভরোসা কা ঘোষণাপত্র, ২০২৩’ নামের ওই ইশ্‌তেহার কংগ্রেস প্রকাশ রাজ্যের ছ’টি জায়গা থেকে। 
রাজ্যে প্রথম দফার ভোট ছিল ৭ নভেম্বর। তার দু’দিন আগে রবিবার রায়পুর, রাজনন্দগাঁও, জগদলপুর, বিলাসপুর, অম্বিকাপুর এবং কাওয়ারধা থেকে প্রকাশ করা ইশ্‌তেহার। মুখ্যমন্ত্রী বাঘেল প্রকাশ করেন রাজনন্দগাঁওয়ে, তেমনই এআইসিসি’র পর্যবেক্ষক কুমারী শৈলজা ছিলেন রায়পুরে। কংগ্রেসের প্রতিশ্রুতির মধ্যে ‘কেজি থেকে পিজি’ অর্থাৎ পড়াশোনা শুরুর সময় থেকে স্নাতকোত্তর পর্যন্ত বিনামূল্যে শিক্ষা, ৪ হাজারের বদলে প্রতি বস্তা তেন্দুপাতা সংগ্রহে ৬ হাজার টাকা দেওয়ার উল্লেখ আছে। এরই সঙ্গে যেকোনও আয়ের পরিবারের মহিলাদের ৫০০ টাকায় রান্নার গ্যাস দেওয়ার কথাও বলেছে কংগ্রেস।
সেই ইশ্‌তেহারে মূলত জোর দেওয়া হয়েছে জাতগণনার বিষয়টি। অবশ্য কংগ্রেস গোটা দেশেই জাতগণনা শুরুর কথা বলছে। ২০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার কথাও ঘোষণা করেছে। কংগ্রেস মনে করছে, রাজ্য সরকারের কল্যাণমুখী কাজের জন্যই তারা ফের ক্ষমতায় আসবে ছত্তিশগড়ে। ছত্তিশগড়ের কংগ্রেস সরকার কল্যাণ প্রকল্পে ১০ হাজার টাকা সহায়তা দিয়ে থাকে শ্রমিকদের। কংগ্রেস নেতা রাহুল গান্ধী জোর গলায় বলেছেন, ছত্তিশগড়ে বৃহৎ পুঁজিপতিরা মোটেই খুশি নয়। কিন্তু কৃষক, যুব সম্প্রদায়, শ্রমিক এবং ক্ষুদ্র ব্যবসায়ীরা খুব খুশি।
তবে বিজেপি উগ্র হিন্দুত্বের প্রচারে ভরসা করেই এগচ্ছে। প্রধনমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শা সহ দলের তাবড় তাবড় প্রচারে আসছেন খনিজ সম্পদে ভরপুর এই রাজ্যে। তবে যে কোনও উপায়ে জিততে মরিয়া বিজেপি প্রথম দফা ভোটের চার দিন আগেই মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে হেনস্তা করতে বেটিং অ্যাপ কেলেঙ্কারিতে জড়িয়ে দেয়। এই কাজে কেন্দ্রীয় সরকার ব্যবহার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-কে। বস্তুত রাজনৈতিকভাবে এঁটে উঠতে না পেরে তদন্তকারী সংস্থাকে হাতিয়ার করে বিজেপি ঘায়েল করতে চাইছে বাঘেলকে বলে ধারণা করা হচ্ছে। সম্ভবত সে কারণেই ভোটের মুখে বেটিং অ্যাপ সংস্থার বিপুল পরিমাণ টাকা ঘুষ দেওয়ার অভিযোগ সামনে আনা হলো মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। অসীম দাস নামের এক দালালকে গ্রেপ্তার করেছে ইডি। তাঁর কাছে নগদ ৫.৩৯ কোটি টাকা পাওয়া গিয়েছে বলে দাবি করেছে তদন্তকারী সংস্থাটি। সেই অসীম দাসই নাকি জেরার মুখে মহাদেব বেটিং অ্যাপ সংস্থা দফায় দফায় ৫০৮ কোটি টাকা বাঘেলকে ঘুষ দেওয়ার কথা স্বীকার করেছেন! 
ভোটের মুখে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের বিরুদ্ধে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র সক্রিয়তা আসলে ওঁর ভাবমূর্তি কালিমালিপ্ত করার চক্রান্তেরই অংশ বলে অভিযোগ করে কংগ্রেস। তবে এর পরেও কংগ্রেস আত্মবিশ্বাসী যে, বিধানসভা ভোটে বিজেপি’র এই চক্রান্তের যথোপযুক্ত জবাব দেবেন ছত্তিশগড়ের মানুষ।
 

Comments :0

Login to leave a comment