Mamata banerjee Road project

জিএসটি-তে ভুল মানলেন বিজেপি’র সাগরেদ মমতা

রাজ্য

Mamata banerjee Road project


‘নন্দলালের’ পাশে ছিলেন সেদিন। ‘নন্দলালের’ নীতিকে নিজের ‘বিরাট জয়’ হিসাবেই ঘোষণা করেছিলেন। এখন জিনিসপত্রের লাগাতার বেড়ে চলা দামে গরিব, মধ্যবিত্ত যখন বিধ্বস্ত, তখন জিএসটি চালুর দায় ঝেড়ে ফেলার চেষ্টা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
মঙ্গলবার নরেন্দ্র মোদীর সরকারকে ‘ওহে নন্দলাল’ বলে টিপ্পনি কাটা মমতা ব্যানার্জি বলেছেন, ‘‘আমরা জিএসটি-তে সমর্থন করেছিলাম। এখন দেখছি সাপোর্ট করে ভুল করেছিলাম। আমাদের রাজ্য থেকে কেন্দ্র টাকা তুলে নিয়ে যাচ্ছে। আর আমাদের রেগা, আবাস যোজনার মতো প্রকল্পে টাকা দিচ্ছে না।’’ 
এদিন তিনি সিপিআই(এম)-কে বিজেপি’র ‘দোসর’ বলে দাবি করেছেন। যে কথা বলে গ্রামে গ্রামে প্রচার চালাবে তাঁর দল। যদিও ওই জিএসটি সহ জনবিরোধী নানা পদক্ষেপে মমতা ব্যানার্জিই বিজেপি’র সাগরেদ হিসাবে কাজ করেছেন।

যদিও রেগা এবং আবাস যোজনায় টাকা না দেওয়া এবং জিএসটির কোনও সম্পর্ক নেই। তৃণমূলের দুর্নীতিকে ইস্যু করে, দীর্ঘদিন টালবাহানার পর টাকা বন্ধ করেছে কেন্দ্রীয় সরকার। আর জিএসটি ব্যবস্থা চালুর সময় মমতা ব্যানার্জি পুরোপুরি বিজেপি’র পাশে ছিলেন। ২০১৭-তেই বিধানসভায় জিএসটি নিয়ে আলোচনা চেয়েছিল বামফ্রন্ট। একবার নয়। তিন তিন বার। আলোচনা হতে দেননি মমতা ব্যানার্জি। অর্ডিন্যান্স জারি করেছিলেন রাজ্যে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) চালু করার জন্য। সংসদের ভেতরে ও বাইরে জিএসটি চালুর পক্ষেই সওয়াল করেছে তৃণমূল। তৃণমূলের নির্বাচনী ইশ্‌তেহারেও জিএসটি’র কথা ছিল। ২০১৫সালের নভেম্বরে সংসদ অধিবেশনের ঠিক আগে ফিকি আয়োজিত বাণিজ্য মহলের সভায় রাজ্যের তৎকালীন অর্থমন্ত্রী অমিত মিত্র বলেছিলেন, ‘‘সংসদে তৃণমূল জিএসটি বিলকে সমর্থন করবে। এই বিল রাজ্যের পক্ষে উপকারী হবে। বিলের পক্ষেই আমরা সোচ্চার হব।’’ অমিত মিত্র নিজেই অর্থমন্ত্রীদের কমিটির মাথায় থেকে জিএসটি-র হার ঠিক করেছিলেন। সেই বছরের ১৩ জুন জিএসটি পরিষদের বৈঠকের পরে মিত্র বলেন, ‘‘এই বৈঠকের সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকার ও মমতা ব্যানার্জির বিরাট জয়।’’ এখন মানুষের উপর প্রবল আর্থিক চাপের অপরাধের দায় নিজের ঘাড় থেকে ফেলার জন্যই জিএসটি নিয়ে ডিগবাজি দেওয়ার চেষ্টা করেছেন মমতা ব্যানার্জি। ‘মমতা ব্যানার্জির বিরাট জয়’ এখন ‘ভুল’ হয়ে গেছে তৃণমূলেরই।

এদিন মমতা ব্যানার্জি সিঙ্গুরে শিলান্যাস করেছেন পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্প। বাজেটে যদিও প্রকল্পটির নাম করা হয়েছিল ‘রাস্তাশ্রী।’ তাতে সাম্প্রতিক বাজেটে ৩০০০কোটি টাকা বরাদ্দ হয়েছে। এই প্রকল্পে ১২,০৫০ কিমি রাস্তা তৈরি এবং মেরামত হবে। প্রকল্পের বিজ্ঞাপনে সরকার জানিয়েছে রাজ্যের ২৯,৪৭৫টি গ্রামে এই প্রকল্পের কাজ হবে। রাজ্যে মোট গ্রামের সংখ্যা ৩৭,৯৪৫টি। অর্থাৎ সব গ্রামে এই কাজ হবে না। শুধু তাই নয়, এই প্রকল্পে প্রতি কিমি রাস্তার জন্য বরাদ্দ হয়েছে প্রায় ২,৪৯,০০০টাকা।
মুখ্যমন্ত্রী এদিন বলেছেন, ‘‘শুধু জব কার্ড হোল্ডাররাই কাজ করবেন এই প্রকল্পে। শুধু এই কাজেই নয়। রাজ্যে জল ধরো জল ভরোর নানা প্রকল্পে জব কার্ডধারীরাই কাজ পাবেন।’’ কিন্তু ইতিমধ্যেই চলতি আর্থিক বছরে প্রায় ৮৪ লক্ষ গ্রামবাসীর জব কার্ড বাতিল করেছে রাজ্য সরকার। অর্থাৎ কাজ দাবি করা গ্রামবাসীর সংখ্যা কমিয়ে এনেছে তৃণমূলের সরকার। যদিও রাজ্যের গ্রামোন্নয়ন দপ্তরের আধিকারিকদের দাবি, যাঁরা দীর্ঘদিন কাজ চাননি কিংবা এলাকা ছেড়ে চলে গেছেন, তাঁদের কার্ড বাতিল করা হয়েছে। যদিও যতদিন রেগার টাকা কেন্দ্রীয় সরকার দিয়েছে, ততদিন এই কার্ডগুলি রাখা হয়েছিল। অভিযোগ, এই কার্ডগুলির মাধ্যমে ভুয়ো জবকার্ড তৈরি করে কাজ দেখিয়ে কোটি কোটি টাকা তুলেছে তৃণমূলের নেতা, কর্মীরা।

এদিন ফের সিঙ্গুরে কারখানা তাড়ানোর আন্দোলনের প্রসঙ্গে নিজের প্রশংসা নিজেই করেছেন তিনি। যেমন করেন। তিনি জানিয়েছেন,‘‘কাল থেকে আমি ধরনায় বসছি আবার। রেগা, আবাস যোজনায় প্রাপ্য টাকার দাবিতে। আপনারা জানেন আমি কৃষকদের জমির স্বার্থে অনশন করেছিলাম। ধরনা দিয়েছিলাম। অনশনের ২৬ দিন আমি জল পর্যন্ত খাইনি।’ তাঁর সেই ‘অনশন’ সম্পর্কে ইতিমধ্যেই অভিযোগ উঠেছে। অভিযোগ— তিনি চিকেন স্যান্ডউইচ এবং ক্যাডবেরি খেতেন সেই ‘অনশন’-র দিনগুলিতে। এই বিবরণ লিখেছেন তাঁরই সেই সময়ের সহকর্মী দীপক ঘোষ। এর আগে কখনও অনশনের দিনগুলিতে তিনি জল পান করেছেন, নাকি করেননি, তার ব্যাখ্যা মমতা ব্যানার্জি দেননি। এবার দিয়ে ফেললেন। দাবি করলেন যে, ধর্মতলার ধরনা মঞ্চে তিনি ২৬ দিন জলও পান করেননি।


কিন্তু চিকিৎসা বিজ্ঞান অন্য কথা বলছে। এক ব্যক্তি অনশন করতে পারেন অনেকদিন। কিন্তু জল পান না করে ২৬দিন কাটানো অসম্ভব। নানা শারীরিক সমস্যা দেখা দেবে। তাঁরপক্ষে দিনের পর দিন মঞ্চে শুয়ে বসে থাকা, কথা বলা সম্ভব নয়। তাই ২৬দিন জল না খেয়ে থাকা কারও পক্ষে অসম্ভব! তাই যদি হয়, তাহলে মমতা ব্যানার্জি কী করে জল না খেয়ে ২৬দিন কাটাতে পারেন? অনেকেই মনে করছেন, মূলত অনশন নিয়ে প্রশ্ন উঠে যাওয়ায় এবং রাজ্যের অনেকের মধ্যেই ২৬ দিন অনশন নিয়ে সন্দেহ তৈরি হওয়ায় মমতা ব্যানার্জি নির্জলা অনশনের দাবি করে বসেছেন মঙ্গলবার।

এদিন কেন্দ্রের সরকারকে টিপ্পনি কেটে মমতা ব্যানার্জি বলেছেন,‘‘ওহে নন্দলাল, ১১৪৯ টাকার গ্যাসে ফুটছে বিনা পয়সার চাল।’’ তবে রাজ্যে গত কয়েক মাসে বিনা পয়সার চাল পাওয়া মানুষের সংখ্যা কমেছে। এদিন মমতা ব্যানার্জি দাবি করেছেন, ‘‘সিঙ্গুরে ওই ৯৯৭ একর জমি আমরা কৃষকদের কাছে ফিরিয়েছি। তার মধ্যে ৮০০ একর চাষযোগ্য। সেই জমির ৪৩৪ একরে চাষ হচ্ছে।’’ যদিও সিঙ্গুর ব্লক সূত্রে জানা গেছে অল্প কিছু জমিতে একবার চাষ হয় সিঙ্গুরের সেই প্রজেক্ট এরিয়ায়। 

Comments :0

Login to leave a comment