Women Paraded Naked In Manipur

‘দেশ বাঁচালেও, বাঁচাতে পারলাম না স্ত্রীর সম্ভ্রম’

জাতীয়

Women Paraded Naked In Manipur ছবি : শুক্রবার গুয়াহাটিতে গণতান্ত্রিক মহিলা সমিতির বিক্ষোভ।

বিশ্বজিৎ দাস, গুয়াহাটি


‘একদিন আমি দেশ রক্ষা করেছি, কিন্তু আজ নিজের স্ত্রীর সম্ভ্রম বাঁচাতে পারলাম না।’ শুক্রবার এক টিভি চ্যানেলে সাক্ষাৎকারে হতাশার সুরে একথা বললেন এক প্রাক্তন সেনা জওয়ান। গত ৪ মে মণিপুরে দুই মহিলাকে নগ্ন করে গ্রামে প্যারেড করিয়েছিল একদল হিংস্র যুবক। সেই মহিলাদের মধ্যে একজন ওই সেনা জওয়ানের স্ত্রী। সেদিন নিজেকে সেনার স্ত্রী পরিচয় দিয়েও ছাড় পাননি তিনি। এরপর তাঁর স্বামী থানায় অভিযোগ করেও বিচার পাননি। প্রাণ সংশয়ের আশঙ্কায় আড়াই মাস ধরে চুপ ছিলেন তাঁরা। গত বুধবার ভিডিওটি সামনে আসার পর দেশজুড়ে তীব্র প্রতিবাদ দেখে বুকে সাহস নিয়ে শুক্রবার মুখ খুলেছেন নির্যাতিতা মহিলার স্বামী। 
কদিন পরই কারগিল বিজয় দিবস। প্রতিবারের মতো এবারও জিগির তোলার হাতিয়ার হিসাবে সেই ২৬ জুলাইকে ব্যবহার করতে তৎপর বিজেপি। ৭৯ দিন মুখ মৌনব্রত ভেঙে প্রধানমন্ত্রী মণিপুরের দায় কার্যত দেশবাসীর ঘাড়েই চাপিয়ে বললেন, ‘এটা দেশবাসীর লজ্জা’। আর তাঁর সরকার, তাঁর প্রশাসন মুখ বুজে, কানে তুলো দিয়ে পরের পর ভয়ানক ঘটনা শুধু ঘটতেই দিল না, মুখ বন্ধ করে রাখতে বাধ্য হলো নির্যাতনের শিকার মানুষের। তাঁদের একজন ওই কারগিল বিজয়ের অন্যতম কারিগর ভারতীয় সেনাবাহিনী আসাম রেজিমেন্টের এই প্রাক্তন সুবেদার।


সেদিন অংশ নিয়েছিলেন কারগিল সংঘর্ষে। আর আজ টিভি সাক্ষাৎকারে আক্ষেপ করলেন সেই সুবেদার (নির্যাতিতার পরিচয় গোপন রাখার স্বার্থে তাঁর স্বামীর নাম প্রকাশ করা হলো না)। বললেন, ‘আমি কারগিলে দেশের জন্য লড়াই করেছি। ভারতীয় শান্তি রক্ষা বাহিনীর অংশ হিসাবে শ্রীলঙ্কায় ছিলাম। আমি দেশকে রক্ষা করেছি। কিন্তু আজ আমার স্ত্রী, আমার বাড়ি, আমার গ্রামকে বাঁচাতে পারলাম না।’ কথাগুলি বলতে বলতেই তিনি কান্নায় ভেঙে পড়েন। স্ত্রীর সম্ভ্রমহানি আটকাতে পারেননি গোটা কর্মজীবন দেশ বাঁচানোয় অবিচল থাকা এক সেনা! পুলিশের জিম্মা থেকে ছিনিয়ে নিয়ে সেই  সেনা জওয়ানের স্ত্রীকে বিবস্ত্র করে গ্রামে হাঁটানো হয়েছে, পরে দল বেঁধে ধর্ষণ করা হয়েছে। 
এদিকে, নগ্ন করে মহিলাদের হাঁটানোর ঘটনায় বীরেন সিং সরকারের বিরুদ্ধে আরও বড় অভিযোগ সামনে এসেছে। শুক্রবার জাতীয় মহিলা কমিশনের চেয়ারম্যান রেখা সিং জানান, গত ১২ জুন এই বিষয়ে একটি অভিযোগ তাঁর কাছে এসেছিল। এর দু’দিন পর বিদেশের এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক পৃথক দুটি মেইল করে এই ঘটনাটি জানান। ঘটনাটির বিস্তারিত জানাতে সেদিনই মণিপুরের মুখ্য সচিব ও পুলিশের ডিজির কাছে মেইল পাঠায় কমিশন। কিন্তু সেই মেইলের কোনও জবাব আসেনি। গত বুধবার ভিডিওটি ভাইরাল হওয়ার পর স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়ে মণিপুরের মুখ্য সচিবের সঙ্গে বৃহস্পতিবারই কথা বলেন চেয়ারম্যান। শুক্রবার মুখ্যমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা হয়। মুখ্যমন্ত্রীর কাছে বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠায় কমিশন। কমিশনের চেয়ারম্যানের কথায় স্পষ্ট হচ্ছে,  মহিলা কমিশনের চিঠি পেয়েও ঘটনাটির বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেননি এবং অপরাধীদের গ্রেপ্তারের নির্দেশ দেননি মুখ্যমন্ত্রী। তিনি চুপই ছিলেন। ভিডিও প্রকাশ্যে না এলে এই ধরপাকড়ও করত না পুলিশ। 


ভিডিও সামনে আসায় বিপাকে পড়েছে বিজেপি। মুখ পুড়ছে মোদীর। এখন মণিপুরের ঘটনা ধামাচাপা দিতে রাজস্থান, ছত্তিশগড়ে ঘটনা সামনে আনার চেষ্টা করছেন বিজেপি নেতারা। আর গতকাল সংসদ চত্বরে মোদীর কুম্ভীরাশ্রুর পর এদিন নিজেই বিক্ষোভে বসে গেছেন মুখ্যমন্ত্রী বীরেন সিং। শুক্রবার ইম্ফলে বিজেপি’র মহিলা কর্মীদের জড়ো করে একটি বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। তাতে মুখ্যমন্ত্রীও বিক্ষোভে বসেন। জেলায় জেলায় গিয়ে তিনি বিক্ষোভ করবেন, একথাও বলেছেন সিং। 
এদিকে ঘটনায় জড়িত মাত্র চারজনকে রাতারাতি গ্রেপ্তার করা হলেও শুক্রবার কোনও গ্রেপ্তার হয়নি। সেদিনের ঘটনায় অন্তত পাঁচ থেকে ছশো লোক জড়িত ছিল। ভিডিওতে অনেকের মুখ স্পষ্ট  দেখা গেছে। কিন্তু পুলিশের তরফে এখনও তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না।


মহিলাদের বিবস্ত্র  করার ঘটনার নিন্দা জানিয়েছেন রাজ্যপাল অনুসূয়া উইকি। তিনি এক ভিডিওবার্তায় বলেন, ‘সেদিনের ঘটনায় গোটা বিশ্বের কাছে ভারতের মাথা হেঁট হয়ে গেছে। মণিপুরে যে হিংসা ঘটছে তা আমি জীবনেও দেখিনি। ঘরছাড়া মানুষ বলছেন, তাঁরা কি আর কোনোদিন বাড়ি ফিরতে পারবেন। সন্তানহারা মা, স্বামীহারা স্ত্রী’র কান্না দেখে নিজেকে সামলাতে পারছি না। আমি সরকারকে বলছি, অবিলম্বে রাজ্যে শান্তি ফিরিয়ে আনুন।’
মহিলাদের বিবস্ত্র করার প্রতিবাদে শুক্রবারও রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ, মিছিল ইত্যাদি সংঘটিত হয়েছে। এদিন গুয়াহাটিতে গণতান্ত্রিক মহিলা সমিতি ও মহিলা কংগ্রেস সহ একাধিক মহিলা সংগঠন বিক্ষোভ, মিছিল সংঘটিত করে।


 

Comments :0

Login to leave a comment