Rajasthan

রাজস্থানে বিবস্ত্র করা হলো মহিলাকে, সব অভিযুক্তকে গ্রেপ্তারের দাবি পুলিশের, আক্রান্তের বাড়িতে মুখ্যমন্ত্রী

জাতীয়


এক মহিলাকে বিবস্ত্র করে হাঁটানোর অভিযোগে স্বামী সহ গ্রেপ্তার হলেন আটজন। রাজস্থানের প্রতাপগড় জেলায় আদিবাসী ২১ বছর বয়সী এক মহিলাকে প্রকাশ্যে গ্রামের রাস্তায় বিবস্ত্র করে হাঁটানো অভিযোগ উঠেছে পরিবারের পক্ষ থেকে। এই ঘটনায় ইতিমধ্যে অভিযুক্তদের গ্রেপ্তার করে তদন্ত শুরু করেছে পুলিশ। সামাজিকমাধ্যমে এই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ায় বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়েছে।


নিগৃহীত মহিলা পুলিশের কাছে তার পরিবারের লোকদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তিনি প্রশাসনের কাছে জানিয়েছেন যে, তাঁকে তার স্বামী জোর করে একটি মোটর বাইকে করে গ্রামের একটি জায়গায় নিয়ে আসেন, সেখানে তাকে বিবস্ত্র করে হাঁটান তিনি। রাজস্থানের ডিজিপি এই প্রসঙ্গে জানিয়েছেন যে ইতিমধ্যে নির্যাতীতার স্বামী সহ ১০ জনকে তারা গ্রেপ্তার করেছেন। যাদের মধ্যে কয়েকজন নাবালক রয়েছে বলে তিনি জানিয়েছেন। 
শনিবারই আক্রান্ত মহিলার সঙ্গে দেখা করেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। ১০ লক্ষ টাকার আর্থিক ক্ষতিপূরণ এবং মহিলার সরকারি চাকরির ঘোষণাও করেন তিনি।


উল্লেখ্য নির্যাতীতার স্বামী এবং পরিবারের সন্দেহ যে তার অন্য ব্যক্তির সাথে সম্পর্ক রয়েছে। সেই সন্দেহের ভিত্তিতে মহিলাকে প্রকাশ্যে অপমান করার উদ্দেশ্য নিয়েই এই ঘটনা ঘটানো হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে যে মহিলাকে তার শ্বশুরবাড়ির লোকেরা জোড় করে বৃহস্পতিবার একটি জায়গায় নিয়ে যায়। সেখানে তার সাথে এই ঘটনা ঘটে বলে তারা জানিয়েছেন। 
এই ঘটনার পরিপ্রেক্ষিতে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এক্সে লিখেছেন যে, ‘‘যেই ঘটনা প্রতাপগড়ে ঘটেছে তা কোন সভ্য সমাজে ঘটেনা। যে বা যারা এই ঘটনার সাথে যুক্ত তাদের গ্রেপ্তার করে উপযুক্ত শাস্তি দেওয়া হবে।’’


পুলিশের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে গ্রেপ্তার করতে গেলে মহিলার স্বামী পালানোর চেষ্টা করে যার ফলে তার চোট লাগে। চোট লাগা অবস্থায় তাকে গ্রেপ্তার করে হাসপাতালে ভর্তি করা হয় চিকিৎসার জন্য। অভিযুক্তদের গ্রেপ্তার করে পুলিশের পক্ষ থেকে জিঞ্জাসাবাদ চালানো হচ্ছে এই ঘটনায় বাকি অভিযুক্তদের খোঁজ পাওয়ার জন্য। প্রশাসন সূত্রে খবর গ্রামে যাতে কোন অশান্তির পরিবেশ তৈরি না হয় তার জন্য ইতিমধ্যে পুলিশ মোতায়েন করা হয়েছে। 
রাজস্থানের প্রতাপগড় জেলার ধারিয়াওয়াড়ে এই ঘটনার কড়া নিন্দা করেছে সিপিআই(এম)। মুখ্যমন্ত্রীর কাছে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছে। এদিন আক্রান্ত মহিলার পরিবারের সঙ্গে দেখা করে মুখ্যমন্ত্রী বলেছেন, অপরাধীদের শাস্তির ব্যবস্থা নিশ্চিত করা হবে। 
রাজস্থানে কংগ্রেসের সরকারকে নারী নির্যাতনের একাধিক ঘটনায় সমালোচনার মুখে পড়তে হচ্ছে। গেহলট যদিও বলেছেন, প্রতিটি ঘটনায় অপরাধীদের শাস্তি নিশ্চিত করছে রাজ্যের সরকার। অন্য বিভিন্ন জায়গার মতো অপরাধীদের ছাড় দেওয়া হচ্ছে না। ধারিয়াওয়াড়ে তিনি বলেছেন, নারী নির্যাতনে জড়িত অপরাধীদের সাজা দেোয়া আমাদের সবচেয়ে বড় দায়িত্ব। এখানে মহিলার সঙ্গে তাঁর শ্বশুরবাড়ির লোকেরা যে আচরণ করেছে তাতে নিন্দার কোনও ভাষাই যথেষ্ট নয়। গেহলট বলেছেন, ঘটনার খবর সামনে আসা মাত্রই অতিরিক্ত ডিরেক্টর জেনারেল (অপরাধ)-কে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। 
কংগ্রেসের বক্তব্য, ঘটনার খবর পেয়ে পুলিশ দ্রুত সক্রিয় হয়েছে। অভিযুক্ত প্রত্যেককেই গ্রেপ্তার করেছে। পুলিশের ডিরেক্টর জেনারেল উমেশ মিশ্র বলেছেন, বৈবাহিক সম্পর্ক ঘিরে বিবাদের জেরে এই মহিলার ওপর নির্যাতন করা হয়েছে। 
 

Comments :0

Login to leave a comment