KERALA GUJARAT WAGE

কেরালার খেতে মজুরি গুজরাটের দ্বিগুনেরও বেশি, জানাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

জাতীয়

সারা দেশের জন্য গুজরাটকে মডেল বলেছিল বিজেপি, প্রচার করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অথচ সেই গুজরাটেই খেতমজুরদের মজুরি দেশে তলার সারিতে। 
কেবল গুজরাটই নয়, রিজার্ভ ব্যাঙ্কের তথ্য জানাচ্ছে যে মধ্য প্রদেশ বা উত্তর প্রদেশের মতো রাজ্যেও পুরুষ খেতমজুরদের মজুরি সবচেয়ে কম। মহিলাদের মজুরি পুরুষদের চেয়েও কম। জাতীয় গড়ের চেয়েও অনেকটাই কম।
গুজরাটে দু’দিন কাজ করেও একজন পুরুষ খেতমজুর যা আয় করেন, এক দিনেই তার দ্বিগুনের বেশি আয় হয় কেরালায়। 
বিজেপি পরিচালিত এই রাজ্যগুলির ঠিক উলটো ছবি কেরালায়। এ রাজ্যে জাতীয় স্তরে খেতমজুরদের আয় সর্বোচ্চ। 
রিজার্ভ ব্যাঙ্কের তথ্য জানাচ্ছে, মধ্য প্রদেশে পুরুষ খেতমজুরদের মজুরি দিনে ২২৯.২ টাকা। গুজরাটে মজুরি ২৪১.৯ টাকা। পুরুষ খেতমজুরদের দৈনিক মজুরির জাতীয় গড় ৩৪৫.৭ টাকা। উত্তর প্রদেশে দৈনিক মজুরি ৩০৯.৩ টাকা। 
আবার মহারাষ্ট্রেও পুরুষ খেতমজুরদের আয় দিনে ৩০৩.৫ টাকা। 
উলটোদিকে কেরালায় পুরুষ খেতমজুরদের দৈনিক মজুরি ৭৬৪.৩ টাকা। জম্মু ও কাশ্মীরেও খেতমজুরদের মজুরি বিজেপি পরিচালিত রাজ্যগুলির চেয়ো অনেক ওপরে। রিজার্ভ ব্যাঙ্কের তথ্য জানাচ্ছে জম্মু ও কাশ্মীরে দৈনিক মজুরি ৫১৭.৯ টাকা। তামিলনাডুতে মজুরি ৪৮১.৫ টাকা, হরিয়ানায় ৪৫১ টাকা। 
২০২৩’র মার্চ পর্যন্ত এই হিসেব দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তবে জম্মু ও কাশ্মীরে ২০১৯’র ৫ আগস্ট কেন্দ্রীয় শাসন জারি হয়। রাজ্যের মর্যাদা কেড়ে কেন্দ্রশাসিত অঞ্চলও ঘোষণা করা হয়। তার আগে থেকেই জম্মু ও কাশ্মীরে কৃষিক্ষেত্রে মজুরি দেশের তুলনায় বেশি। যে কারণে কেরালার মতো এ রাজ্যেও অন্য রাজ্যের শ্রমিকরা যান খেতে বা বাগিচায় কাজ করতে।

Comments :0

Login to leave a comment