AIDWA All India Conference

মহিলা নির্যাতনের বিরুদ্ধে দেশ জুড়ে চলবে আন্দোলন, জানালো মহিলা নেতৃত্ব

জাতীয়

আগামী ৬-৯ জানুয়ারি কেরালার থিরুভানানথাপুরামে অনুষ্ঠিত হতে চলেছে সারা ভারত গনতান্ত্রিক মহিলা সমিতির ১৩ তম সর্বভারতীয় সম্মেলন। সম্মেলনের পুর্বে বুধবার সাংবাদিক সম্মেলন করে সম্মেলনের অনুষ্ঠান সূচি প্রকাশ করেন মহিলা নেতৃত্ব। গোটা দেশ থেকে ২৫০ জন প্রতিনিধি এবারের সম্মেলনে অংশ নেবেন।

বুধবারের সাংবাদিক সম্মেলনে সারা ভারত মহিলা সমিতির সর্বভারতীয় সম্পাদক মারিয়াম ধাওলে বলেন, ‘‘১৫ আগস্ট বিলকিস বানুর ধর্ষকদের মুক্তি দেওয়া হয়েছে। বিভিন্ন রাজ্যের সম্মেলনে প্রতিনিধিদের আলোচনায় এই প্রসঙ্গ উঠে এসেছে। তারা ক্ষোভ প্রকাশ করেছেন। এই ঘটনা প্রমান করে দিয়েছে যে বিজেপি ধর্ষকদের পক্ষে।’’  গোটা দেশ জুড়ে মহিলাদের ওপর নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন চলবে বলেও জানিয়েছেন তিনি। সিপিআই(এম) পলিটব্যুরো সদস্য সুভাষিনী আলি বলেন, যেই যেই রাজ্য বিজেপি ক্ষমতায় রয়েছে সেখানে মহিলাদের ওপর আক্রমণ প্রতিনিয়ত বাড়ছে।

শুক্রবার সম্মেলনের উদ্বোধন করবেন কেরালার কলা মণ্ডলম পাবলিক ডিম্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মল্লিকা সারাভাই। বিজেপি এবং আরএসএস’র সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে সব সময় সরব থেকেছেন সারাভাই। এই সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে কাজও চালিয়ে যাচ্ছেন তিনি। প্রেস বিঞ্জপ্তির মাধ্যমে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে যে ‘প্রতিরোধের প্রতীক’ হিসাবে পশ্চিমবঙ্গ থেকে ফুল্লরা মণ্ডলকে সম্বর্ধনা দেওয়া হবে। তৃণমূল সরকারের মিথ্যা মামলায় দীর্ঘদিন জেলে ছিলেন তিনি। এছাড়া হরিয়ানার কৃষক আন্দোলনের নেতৃত্ব শীলা বুটানা, ওড়িষার সংযুক্তা শেঠি, হরিয়নার অঙ্গনওয়াড়ি কর্মী শকুন্তলা,তালিমনাড়ু রেবতীকে সম্বর্ধীত করা হবে।

সর্বভারতীয় সম্মেলনে ছয়টি বিষয় নিয়ে আলোচনা সভাও হবে। ৯ জানুয়ারি প্রকাশ্য সমাবেশের মধ্যে দিয়ে সম্মেলন শেষ হবে। সমাবেশের প্রধান বক্তা হিসাবে থাকবেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

 

Comments :0

Login to leave a comment