AIIMS Hacking

এইমস’র হ্যাকের পিছনে রয়েছে বিদেশি যোগের অনুমান

জাতীয়

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এ (AIIMS) সংরক্ষিত বিভিন্ন তথ্য হ্যাক হওয়ার পিছনে রয়েছে বিদেশি যোগ। প্রাথমিক তদন্তে এমনটাই অনুমান ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স দলের (Indian Computer Emergency Response Team) সদস্যদের। 


তদন্তকারি দলের পক্ষ থেকে যেই প্রাথমিক তদন্ত রিপোর্ট জমা করা হয়েছে তারা তারা এই সন্দেহের কথাই উল্লেখ করেছে। তবে রিপোর্টে নির্দিষ্ট কোন দেশ বা বৈদেশিক সংস্থার নাম উল্লেখ নেই বলেই জানা যাচ্ছে। 

গত ২৩ নভেম্বর বেলা ২:২৩ মিনিট নাগাদ দিল্লি এইমস’র সমস্ত তথ্য হ্যাক হয়। কেন্দ্রীয় সরকারের অধিনস্থ হাসপাতালের তথ্য হ্যাক হওয়ার বিষয়কে কেন্দ্র করে গোটা দেশে আলোড়ন তৈরি হয়। তিন থেকে চার কোটি রোগীর বহু তথ্য এবং হাসাপাতালের একাধিক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে হাসাপাতালের হ্যাক হয়ে যাওয়া সফ্‌টওয়ারে। রোগীদের বহু গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ এই হাসপাতালে প্রধানমন্ত্রী সহ উচ্চ পর্যায়ের সরকারি আধিকারিকরা চিকিৎসার জন্য ভর্তি হয়। 

উল্লেখ্য ৩০ নভেম্বর বিভিন্ন তথ্যকে উদ্ধৃত করে একাধিক সংবাদ সংস্থার পক্ষ থেকে জানান হয় যে হ্যাকদের পক্ষ থেকে ২০০ কোটি টাকা দাবি করা হয়েছে। সেই ঘটনার পর তিনদিন পার হয়ে গেলেও এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার বা হাসপাতাল কর্তৃপক্ষের তরফ থেকে কোন বিবৃতি প্রকাশ করা হয়নি।

তদন্তকারি সংস্থার রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, এইমস’র হ্যাক হওয়া সফ্টওয়ার গুলো একে অন্যের সাথে যুক্ত। যার ফলে একটা সফ্টওয়ার হ্যাক হলে তার মাধ্যমে অন্য গুলোর তথ্য হাতে চলে আসছে। এখানেই প্রশ্ন উঠছে যে কেন এইমস’র মতো কেন্দ্রীয় সরকার অধিনস্ত একটি হাসপাতালে সফ্টওয়ার গুলো নজর রাখার জন্য কোন কেন্দ্রীয় ব্যাবস্থাপনা নেই।

সাইবার পিস ফাউন্ডশন এ্যান্ড অটোবট ইনফোসেকের (Cyberpeace Foundation and Autobot Infosec) তথ্য অনুযায়ী চলতি বছরের ২ নভেম্বর পর্যন্ত ভারতে ১.৯ মিলিয়ন সাইবার হানা হয়েছে। ইতিমধ্যে ৪০,০০০ আইপি অ্যাড্রেস তারা চিহ্নিত করেছে। যাদের মধ্যে অধিকাংশ পাকিস্তান, চিন এবং ভিয়েতনামের।

Comments :0

Login to leave a comment