GAZA BOMBING

কার্পেট বম্বিং ইজরায়েলের, গাজায় নিহত ৪০

আন্তর্জাতিক

নতুন দফায় আবাসিক এলাকায় কার্পেট বম্বিং করল ইজরায়েল। গাজা ভুখণ্ডের স্বাস্থ্য দপ্তর জানাচ্ছে শেষ চব্বিশ ঘন্টায় ইজরায়েলের বোমায় নিহত হয়েছেন ৪০ জন। ২২৪ জন আহত। 
খাদ্য এবং পানীয় জলের জন্য গাজার নাগরিকরা জটলা করছেন। সঙ্কট তীব্র। এমন জটলাতেও হামলা চালাচ্ছে ইজরায়েল। গাজা শহরে জল বিতরণ কেন্দ্রে হামলায় একই পরিবারের চার সদস্য নিহত হয়েছেন। 
রাষ্ট্রসঙ্ঘের মুখপাত্র স্টেফানে দুজারিক বলেছেন, ‘‘গাজা শহরের সুজায়েয়ায় পুরো এলাকা ঘিরে চলছে হামলা। আবাসিক এলাকা ছাড়তে বাধ্য হয়েছেন অন্তত ৬০ হাজার মানুষ। দক্ষিণ গাজার আল-মাওয়াসি এলাকায় ঘর ছেড়েছেন অন্তত ৫ হাজার বাসিন্দা। 
গাজার স্বাস্থ্য দপ্তর জানিয়েছে অন্তত ৩৭ হাজার ৮৩৪ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ৮৬ হাজার ৮৫৮। 
শনিবার মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাতাহ আল সিসি এখনই যুদ্ধবিরতির ওপর জোর দিয়েছেন। কায়রোয় ইউরোপীয় ইউনিয়ন-মিশর বিনিয়োগ সম্মেলনে সংঘাতের পরিধি বাড়তে থাকার আশঙ্কা করেছেন সিসি। লেবাননের হিজবুল্লার সঙ্গে ইজরায়েলের সংঘাত পুরোপুরি যুদ্ধের চেহারা নেবে বলে আশঙ্কা করেছেন মিশরের রাষ্ট্রপতি। 
সিসি বলেছেন, ‘‘আন্তর্জাতিক মহলকে মনে করাতে চাই সংঘাত থামাতে যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে না। বেনজির সংঘাত চক্রের মধ্যে ঢুকে পড়তে চলেছে পশ্চিম এশিয়া। এখনই এই প্রক্রিয়া থামাতে হবে। বিশাল এলাকায় অস্থিরা ছড়াবে না হলে।’’
রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে মার্কিন যুক্তরাষ্ট্রের বারবার আপত্তি সত্ত্বেও যুদ্ধবিরতির পক্ষে প্রস্তাব গৃহীত হয়েছে। কিন্তু ইজরায়েল রাষ্ট্রসঙ্ঘ বা আন্তর্জাতিক আদালত, কারও নির্দেশ মানতে রাজি নয়। পর্যবেক্ষকরা স্পষ্টই বলছেন, আমেরিকা এবং পশ্চিমী দুনিয়ার সমর্থন ছাড়া এমন বেপরোয়া হতে পারত না ইজরায়েল।

Comments :0

Login to leave a comment