KARNATAKA EXIT POLL

সামনে এলো কর্ণাটকের বুথ ফেরত সমীক্ষা,
এগিয়ে কংগ্রেস

জাতীয়

KARNATAKA ELECTION BJP CONGRESS JDS EXIT POLL BENGALI NEWS

সামনে আসতে শুরু করেছে কর্ণাটকের বুথ ফেরত সমীক্ষা। একের পর এক সর্বভারতীয় বৈদ্যুতিন  সংবাদ মাধ্যমে প্রকাশিত হচ্ছে এই সমীক্ষাগুলি। অধিকাংশ সমীক্ষা অনুযায়ী বিজেপির থেকে এগিয়ে রয়েছে কংগ্রেস। তৃতীয় স্থানে রয়েছে জেডিএস। 

ইন্ডিয়া টিভি-সিএনএক্স‘র করা সমীক্ষা অনুযায়ী, কর্ণাটকে সরকার গড়তে চলেছে কংগ্রেস। এই সমীক্ষা অনুযায়ী কংগ্রেস পেতে পারে ১১০-১২০ আসন, বিজেপি জিততে পারে ৮০-৯০ আসনে এবং জেডিএস জিততে পারে ২০-২৪ আসনে। এই সমীক্ষায় কংগ্রেস পেয়েছে ৪২ শতাংশ ভোট, বিজেপি ৩৬ শতাংশ এবং জেডিএস পেয়েছে ১৬ শতাংশ ভোট। আসন সংখ্যার নিরিখে ২০১৮’র বিধানসভা নির্বাচনের তুলনায় কংগ্রেস ৩৫টি আসন বেশি পেতে চলেছে। উল্টোদিকে গতবারের তুলনায় বিজেপি এবং জেডিএস’র ১৯টি এবং ১৫টি আসন কমতে চলেছে। 

একই ছবি উঠে এসেছে ইন্ডিয়া টুডে- অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষাতেও। ইন্ডিয়া টুডের করা সমীক্ষা অনুযায়ী, নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে কর্ণাটকে সরকার গড়তে চলেছে কংগ্রেস। এই সমীক্ষা সঠিক হলে, ২০১৩ সালের পরে ফের এক কর্ণাটকে একক ক্ষমতায় সরকারে আসতে চলেছে কংগ্রেস। এই সংস্থার করা সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস ১২২-১৪০ আসনে জিততে চলেছে। বিজেপি পেতে পারে ৬২-৮০ আসন। তৃতীয় শক্তি জেডিএস’র ঝুলিতে যেতে পারে ২০-২৫টি আসন। ভোট শতাংশের নিরিখে কংগ্রেস পেতে পারে ৪৩ শতাংশ ভোট। বিজেপির প্রাপ্ত ভোট শতাংশ হতে পারে ৩৫ শতাংশ। জেডিএস পেতে পারে ১৬ শতাংশ। অন্যান্যরা ০-৩টি আসনের পাশাপাশি পেতে পারেন ৬ শতাংশ ভোট। 

রিপাবলিক টিভি এবং পি-মার্গের করা সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ৯৪-১০৮টি আসন। বিজেপি পেতে পারে ৮৫-১০০টি আসন এবং জনতা দল সেকুলার বা জেডিএস পেতে পারে ২৪-৩২টি আসন। অন্যান্যদের খাতায় যেতে পারে ২-৬টি আসন। রিপাবলিকের সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ৪০ শতাংশ ভোট, বিজেপি ৩৬ শতাংশ এবং জেডিএস ১৭ শতাংশ ভোট পেতে পারে। 

টিভি৯ ভারতবর্ষ- পোলস্ট্র্যাটের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, বিজেপি পেতে পারে ৮৮-৯৮টি আসন, কংগ্রেস পেতে পারে ১০৯টি আসন এবং জেডিএস পেতে পারে ২১-২৬টি আসন। অন্যান্যরা পেতে পারেন ০-৪টি আসন। 

জি নিউজ-ম্যাট্রিজ এজেন্সির করা বুথ ফেরত সমীক্ষা বলছে, ২০২৩ কর্ণাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেস পেতে পারে ১০৩-১১৮টি আসন, বিজেপি পেতে পারে ৭৯-৯৪টি আসন এবং জেডিএস পেতে পারে ২৮-৩৩ আসন। অন্যান্যদের ঝুলিতে যেতে পারে ২-৫টি আসন। জি নিউজের সমীক্ষক দলের হিসেবে কংগ্রেস পেতে পারে ৪১ শতাংশ ভোট, বিজেপি ৩৬ শতাংশ এবং জেডিএস ১৭ শতাংশ ভোট পেতে পারে। 

অপরদিকে সুবর্ণ নিউজ- জন কি বাতের করা সমীক্ষা অনুযায়ী কর্ণাটকে এগিয়ে রয়েছে বিজেপি। তাঁদের করা সমীক্ষা অনুযায়ী, বিজেপি পেতে পারে ৯৪-১১৭ আসন, কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৯১-১০৬টি আসন, এবং জেডিএস পেতে চলেছে ১৪-২৪টি আসন। অন্যান্যরা পেতে পারেন ০-২টি আসন। 

একই ধরনের আভাস উঠে এসেছে নিউজ নেশন-সিজিএস’র সমীক্ষাতেও। এই সমীক্ষক দলের দাব, বিজেপি পেতে পারে ১১৪টি আসন, কংগ্রেস ৮৬টি এবং জেডিএস পেতে পারে ২১টি আসন। 

কর্ণাটকে ২২৪টি বিধানসভা আসন রয়েছে। সরকার গড়তে প্রয়োজন ১১৩টি আসন। অধিকাংশ সমীক্ষা অনুযায়ী ম্যাজিক ফিগারের কিছুটা আগে গিয়ে থামতে চলেছে কংগ্রেস। সেক্ষেত্রে জেডিএস’র সঙ্গে জোট গড়ে সরকার তৈরির সুযোগ থাকছে তাঁদের কাছে। অপরদিকে জেডিএসকে সঙ্গে নিতে পারলে সরকার গড়তে পারবে বিজেপিও। সমীক্ষা অনুযায়ী ‘কিং মেকারের’ ভূমিকা নিতে চলেছো প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়া এবং তাঁর পুত্র কুমারস্বামীর দল জেডিএস। 

 ভারতীয় নির্বাচনের ইতিহাসে বুথ ফেরত সমীক্ষার ফল অতীতে যেমন বাস্তবের সঙ্গে বহুবার মিলে গিয়েছে, তেমনই না মেলার উদাহরণও কম নয়। কিন্তু এই জাতীয় সমীক্ষাগুলি থেকে রাজনৈতিক আভাস অবশ্যই পাওয়া যায়। যদিও পূর্ণাঙ্গ ফলাফলের জন্য ১৩ মে অবধি অপেক্ষা করতেই হবে। 

Comments :0

Login to leave a comment