2023 DURAND CUP

ডুরান্ড ডার্বি আর কয়েকদিনেই

খেলা

Mohun Bagan FC Calcutta Football League 2023 cfl 2023 fixture Mohun Bagan news Mohun Bagan Club news in bengali Mohun Bagan latest news east bengal durand cup গত মরশুমের ডুরান্ড ডার্বির একটি মুহূর্ত।

আইএসএল শুরু হতে এখনও ২ মাসের বেশি সময় বাকি। স্বাভাবিক ভাবেই লিগের কলকাতা ডার্বি হবে আরও দেরিতে। কলকাতা লিগেও মাস দেড়েকের আগে ডার্বি হওয়া সম্ভব নয়। কিন্তু তারমধ্যেই ফুটবলপ্রেমীদের জন্য সুখবর। ৩ আগস্ট থেকে শুরু হতে চলা ডুরান্ড কাপে একই গ্রুপে রয়েছে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। ফলে ১ মাসের মধ্যে কলকাতা ডার্বির সাক্ষী থাকতে চলেছে ফুটবলপ্রেমী জনতা। 

মঙ্গলবার ডুরান্ড কমিটির তরফে গ্রুপ বিন্যাস প্রকাশ করা হয়েছে। গ্রুপ এ’তে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল ছাড়াও বাংলাদেশ সেনাবাহিনী এবং আই-লিগের দল রাউন্ডগ্লাস এফসি রয়েছে। 

প্রসঙ্গত, ২০২২ সালের ডুরান্ড কাপেও একই গ্রুপে ছিল ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। সেই ম্যাচ মোহনবাগান জিতেছিল ১-০ গোলে। সেই হারের ফলেই গ্রুপ স্তর পেরোতে পারেনি ইস্টবেঙ্গল। এর পাশাপাশি ৩ বছর ধরে আইএসএল-এ খেলছে ইস্টবেঙ্গল। ৩ বছরে মোট ৬বার মুখোমুখি হয় ২দল। ৬ বারই কলকাতা ডার্বি জিতেছে মোহনবাগান। চলতি বছর মোহনবাগানের জয়ের ধারা আটকাতে মরিয়া লাল-হলুদ। 

চলতি বছর ১৩২তম ডুরান্ড কাপ অনুষ্ঠিত হবে কলকাতা, গুয়াহাটি এবং কোকরাঝাড়ে। ডুরান্ড কাপের আয়োজক ভারতীয় সেনাবাহিনী। দেশের অন্যতম ঐতিহ্যশালী টুর্নামেন্ট হল ডুরান্ড কাপ। বৃটিশ সেনা অফিসার হেনরি মর্টিমার ডুরান্ডের নামাঙ্কিত এই টুর্নামেন্টে অংশ নেবে আইএসএল, আই-লিগ এবং ভারতীয়, বাংলাদেশ ও নেপাল সেনা বাহিনীর মোট ২৪টি দল। 

২৪টি দলকে মোট ৬টি গ্রুপে ভাগ করে টুর্নামেন্ট হবে। গ্রুপ বি’তে রয়েছে ভারতীয় নৌসেনার ফুটবল দল, মহামেডান, মুম্বই সিটি এফসি এবং জামশেদপুর এফসি। গ্রুপ সি’তে রয়েছে বেঙ্গালুরু এফসি, গোকুলাম কেরালা এফসি, কেরালা ব্লাস্টার্স এবং ভারতীয় বায়ুসেনার ফুটবল দল। 

টুর্নামেন্টের গ্রুপ ডি’তে রয়েছে ডাউনটাউন এফসি, এফসি গোয়া, নর্থইস্ট ইউনাইটেড এবং শিলং লাজং এফসি। গ্রুপ ই’তে রয়েছে চেন্নাইন এফসি, দিল্লি এফসি, হায়দরাবাদ এফসি এবং নেপাল সেনাবাহিনীর দল ত্রিভূবণ আর্মি এফসি। 

ডুরান্ডের গ্রুপ এফ’এ রয়েছে বোড়োল্যান্ড এফসি, ভারতীয় সেনার ফুটবল দল, ওডিশা এফসি এবং রাজস্থান ইউনাইটেড এফসি। 

২০২৩ ডুরান্ড কাপ ৩ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর অবধি চলবে। গ্রুপ স্তরের পরে কোয়ার্টার ফাইনালে হাত ধরে নকআউট পর্যায় শুরু হবে। টুর্নামেন্ট জয়ী দলকে ৫০ লক্ষ টাকা পুরষ্কার দেওয়া হবে। 

 

Comments :0

Login to leave a comment