CEO West Bengal

রাজ্যে আসছে আরও কেন্দ্রীয় বাহিনী, নিয়োগ বিশেষ পুলিশ পর্যবেক্ষকও

জাতীয় রাজ্য

আরও ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসতে চলেছে। আগামী ১ এপ্রিল রাজ্যে এসে পৌঁছাবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। সবাইকেই পাঠানো হবে উত্তরবঙ্গে। ইতোমধ্যেই দু’দফায় রাজ্যে ১৫০ কোম্পানি বাহিনী এসে রুট মার্চ শুরু করে দিয়েছে, ১ মার্চ এসেছিল ১০০ কোম্পানি এবং ৭ মার্চ আসে ৫০ কোম্পানি। রাজ্যের সমস্ত জেলাতেই এই বাহিনী মোতায়েন করা হয়েছিল।
এদিকে, বুধবার রাতে কমিশন সূত্রে জানা গিয়েছে, গোটা রাজ্যের জন্য বিশেষ পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করেছে কমিশন। আইপিএস অনিল কুমার শর্মাকে এই দায়িত্বে নিয়োগ করা হয়েছে বলে জানা গিয়েছে। কয়েক দিনের মধ্যে বিশেষ পর্যবেক্ষক দায়িত্ব নেবেন বলে কমিশন সূত্রে খবর।
উল্লেখ্য, লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের জন্য ৯২০ কোম্পানি চেয়ে অনেক আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন। পাশাপাশি এ রাজ্য থেকে ১৫ কোম্পানি পুলিশবাহিনী অন্য রাজ্যে ভোটের কাজে ব্যবহার করতে চলেছে নির্বাচন কমিশন। মধ্য প্রদেশে পাঠানো হচ্ছে ৫ কোম্পানি পুলিশবাহিনী এবং ছত্তিশগড়ে পাঠানো হবে ১০ কোম্পানি পুলিশবাহিনী।
নতুন করে কেন্দ্রীয় বাহিনীর যে অংশটা রাজ্যে আসতে চলেছে, তাতে ১৫ কোম্পানি সিআরপিএফ, ৫ কোম্পানি বিএসএফ এবং ৭ কোম্পানি সিআইএসএফ রয়েছে। এই ২৭ কোম্পানির মধ্যে কোচবিহারে যাবে ১২ কোম্পানি, জলপাইগুড়িতে পাঠানো হচ্ছে ৭ কোম্পানি এবং আলিপুরদুয়ারে মোতায়েন করা হবে ৬ কোম্পানি। উল্লেখ্য, এই তিনটি লোকসভা আসনেই প্রথম দফায় ১৯ এপ্রিল ভোটগ্রহণ করা হবে। বাকি ২ কোম্পানি থাকবে শিলিগুড়ি কমিশনারেটে। কমিশনের বক্তব্য, জেলায় জেলায় যে বাহিনী রয়েছে তারা টহলদারির কাজ করছে। সাধারণ মানুষের মনোবল বাড়ানোর কাজ শুরু হয়েছে। সাহস জোগাচ্ছেন জওয়ানরা। অন্যদিকে, কেন্দ্রীয় বাহিনীর অবস্থান ও গতিবিধি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে প্রতিদিন রিপোর্ট পাঠাতে হবে, এমনটাই নির্দেশ দিয়েছে সিআরপিএফ। লোকসভা নির্বাচনে সিআরপিএফ’ই কেন্দ্রীয় বাহিনীর নোডাল এজেন্সি। বুধবার সিআরপিএফ’র তরফে জানানো হয়েছে, প্রতিদিন সকাল ১০টার মধ্যে বাহিনী সংক্রান্ত রি‍‌পোর্ট স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে পাঠিয়ে দিতে হবে।
এদিকে, এরাজ্য থেকে ১৫কোম্পানি পুলিশ বাহিনী অন্যরাজ্যে লোকসভা নির্বাচনে ভোটের কাজে ব্যবহার করার সিদ্ধান্ত নি‍‌য়েছে নির্বাচন কমিশন। ২৩ মার্চ এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে চিঠির মাধ্যমে আলোচনা হয় কমিশনের। বুধবার সেই চিঠির জের টেনে রাজ্যের কোনও থানা থেকে কত সংখ্যক পুলিশবাহিনী নেওয়া হবে, তার একটি নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন। সেই তালিকা অনুসারে মধ্য প্রদেশে যাবে ৫ কোম্পানি। টিএসি হেডকোয়ার্টারের দল এবং দুর্গাপুর থে‍‌কে এই ৫ কোম্পানি যাবে। এছাড়া, ছত্তিশগড়ে পাঠানো হচ্ছে ১০ কোম্পানি রাজ্যের পুলিশবাহিনী। বারাকপুর থেকে ৫ কোম্পানি, উত্তরবঙ্গ থেকে টিএসিদল এবং ২ কোম্পানি পুলিশ বাহিনী। ইস্টার্ন ফ্রন্টিয়ার রাইফেলস থেকে ১ কোম্পানি এবং কলকাতা পুলিশের ২কোম্পানি পুলিশ ও ১ কোম্পানি টিএসি দল পাঠানো হচ্ছে। ৮এপ্রিল থেকে রাজ্য পুলিশের এই বাহিনীকে ভোটের কাজ শুরু করতে নির্দেশ দিয়েছে। কমিশন।
অন্যদিকে, নির্বাচন যত এগিয়ে আসছে, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অভিযোগের পাহাড় জমতে শুরু করেছে নির্বাচন কমিশনে। বহরমপুর কেন্দ্রে তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠানের বিরুদ্ধে নির্বাচনী আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছে কংগ্রেস। তৃণমূল প্রার্থী প্রচারে ২০১১ সালে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপে জয়ের মুহূর্তের ছবি তুলে ধরেছেন, যেখানে শচিন তেণ্ডুলকরের মতো ব্যক্তিত্বের ছবি ব্যবহার করেছেন। রয়েছে আরও অনেকেরই ছবি। কংগ্রেসের দাবি, এই মুহূর্তটি গোটা দেশের জন্য যেমন গর্বের, তেমনি আবেগেরও বটে। রাজনৈতিক লাভের জন্য এই মুহূর্তকে ব্যবহার করা উচিত নয়। সর্বোপরি এরফলে নির্বাচনী আদর্শ আচরণবিধি লঙ্ঘন হয়েছে বলে কংগ্রেসের অভিযোগ। এই অভিযোগ এদিন কেন্দ্রীয় নির্বাচন কমিশন এবং রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে পাঠিয়েছে কংগ্রেস।

 

Comments :0

Login to leave a comment