FARMERS PROTEST BELGIUM

কৃষক বিক্ষোভে টালমাটাল ইউরোপ, ফ্রান্সের পর এবার ধাক্কা বেলজিয়ামে

আন্তর্জাতিক

বেলজিয়ামের শহরে শহরে এভাবেই ট্রাক্টরের মিছিল দেখেছে সহনাগরিকরা।

ফ্রান্স, জার্মানির পর কৃষক বিক্ষোভে স্তব্ধ এবার বেলজিয়াম। দেশের অন্যতম গুরুত্বপূর্ণ বন্দর পোর্ট অব জিব্রুগা ঘিরে দিয়েছেন কৃষকরা। রাজধানী ব্রাসেলসে ইউরোপীয়ান ইউনিয়নের শীর্ষ বৈঠক বৃহস্পতিবার থেকে। রাজধানী শহরের সংযোগ আটকে দিয়েছে ট্রাক্টরের মিছিল। 


ইউরোপজুড়ে কৃষক বিক্ষোভ ইউরোপীয়ান ইউনিয়নের নীতির বিরুদ্ধেই। কৃষি বাজার কর্পোরেটের দখলে। ফসলের দাম মিলছে না। জ্বালানির খরচ মারাত্মক, তার ওপর খরা বা অতিবৃষ্টির মতো প্রাকৃতিক দুর্যোগ তীব্র হয়ে আসছে। ইউরোপীয়ান ইউনিয়ন আবার নির্দেশিকা দিয়েছে যে ভরতুকি পেতে হলে জমির ৪ শতাংশ ছেড়ে কৃষিকাজ করতে হবে। যাতে জৈববৈচিত্র এবং মাটির গুণমান বজায় থাকে। সেই নির্দেশিকায় আর্থিক সঙ্কট আরও তীব্র হচ্ছে, বলছেন ক্ষুব্ধ কৃষকরা। 
চাপের মুখে ইউরোপীয়ান ইউনিয়ন এই নির্দেশিকা প্রয়োগ শিথিল করার প্রস্তাব দিয়েছে। কৃষকদের সঙ্গে আলোচনায় বসার সিদ্ধান্ত ঘোষণা করেছে। পশ্চিমী সংবাদমাধ্যমে যদিও কৃষকদের অনেকেই জানিয়েছেন ব্রাসেলসে শীর্ষ বৈঠক পর্যন্ত বিক্ষোভ জারি থাকবে। বুধবার বিক্ষোভের জেরে পাশের নেদারল্যান্ডস সীমান্তে পৌঁছানোর রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। 
জিব্রুগা বন্দর সংযোগের পাঁচটি রাস্তা আটকে কৃষকরা বলেছেন যে তাঁদের লোকসানের বিনিময়ে এই বন্দরের মুনাফা হচ্ছে। বিদেশ থেকে সুবিধা মতো কৃষিপণ্য আমদানি করা হচ্ছে তাঁদের কোণঠাসা করতে। মিলছে না দাম। 
বেলিজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু এর মধ্যে কৃষক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করেছেন। ইউরোপীয়ান ইউনিয়নে সহায়ক বিধি আনার আশ্বাস দিয়েছেন কৃষক সংগঠনের নেতাদের। তবে বিক্ষোভ তাতে প্রশমিত হয়ে যাবে কিনা স্পষ্ট নয়। 
আগের সপ্তাহে বিক্ষোভে ফেটে পড়েন জার্মানির কৃষকরা। ভারতে সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে এসেছিলেন ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ। ওই দিন ভারতেও কৃষকদের ট্রাক্টর কুচকাওয়াজ হয়েছে কর্পোরেট কৃষিনীতিতে প্রতিবাদ জানিয়েই। এবার দ্রুত বিক্ষোভ ছড়িয়েছে বেলজিয়ামে।

Comments :0

Login to leave a comment