NEW CINEMA

নতুন ছবি যমালয়ে জীবন্ত ভানু

রাজ্য বিশেষ বিভাগ

NEW CINEMA

প্রদীপ চট্টোপাধ্যায়

এক নতুন চিন্তা ভাবনার ছবি আর কয়েক মাসের মধ্যেই এসে পড়বে প্রেক্ষাগৃহে। শুটিং চলছে। ছবির নাম যমালয়ে জীবন্ত ভানু।পরিচালক ডাঃ কৃষ্ণেন্দু চ্যাটার্জি। কৃষ্ণেন্দু আগেও ছবি পরিচালনা করেছেন তবে এই ছবিটি বেশ অন্য চিন্তা ভাবনার। কেউ কেউ ভাবতে পারেন যমালয়ে জীবন্ত মানুষর রিমেক এই ছবি। তা কিন্তু মেটেই নয়। এই ছবি সম্পূর্ণ আলাদা। 

ইদানিং বাংলা ছবিতে গোয়ান্দারাজ চললেও বহু পরিচালক তাঁদের নতুন ভাবনা চিন্তার ছবি করছেন। যেগুলি দর্শকমন বারবার ছুঁয়েছে। এই কবছরের মধ্যে এই নতুন ধরনের ছবি কম হয়নি। দর্শকরাও তা গ্রহণ করেছেন। তার মধ্যে অবশ্য বেশি ছিল সম্পর্ক নিয়ে ছবি।

আধুনিক সময়ে পুরানো ছবি আমাদের টানলেও আধুনিকতা বজায় রেখে এখনকার ছবিগুলিও আমাদের মন কেড়ে নিচ্ছে। এমন অনেক ছবিরই নাম করা যায়। তবে কৃষ্ণেন্দু চ্যাটার্জির এই ছবিটি বেশ ব্যতিক্রমী হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। 

নতুন এই ছবি নিয়ে কৃষ্ণেন্দু বলেছেন, ‘যমালয়ে জীবন্ত ভানুকোনও ভাবেই রিমেক ছবি নয়। তবে ছবিটি দেখতে বসলে বোঝা যাবে কোথাও না কোথাও পুরানো ছবিটির সঙ্গে এই নতুন ছবিটির কানেকশন রয়েছে। কৃষ্ণেন্দুর কথায়, এই ছবিটি একেবারে সময়োপযোগী ছবি। বর্তমান সময়কে কেন্দ্র করেই চিত্রনাট্য গড়ে উঠেছে। যা দর্শকদের দেখতে ভালোই লাগবে। 

কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনা ডাঃ কৃষ্ণেন্দু চ্যাটার্জির। বুড়িমা চিত্রম নিবেদিত, সুমনকুমার দাস প্রযোজিত এই ছবি আসলে শতবর্ষে ভানু বন্দ্যোপাধ্যায়কে শ্রদ্ধার্ঘ্য। ছবির সংগীত পরিচালক রাজা নারায়ণ দেব। অন্য আঙ্গিকে রয়েছেন মানস গাঙ্গুলি এবং মেকআপ সোমনাথ কুন্ডু। ছবিটিতে মেকআপের বিশেষ গুরুত্ব রয়েছে। 

ছবিতে দুটি মূল চরিত্র। ভানুর চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়। আর এক বিজ্ঞানীর চরিত্রে রয়েছেন অম্বরীশ ভট্টাচার্য। এছাড়াও রয়েছেন অন্যান্য শিল্পীরা। ছবিটার ইতিমধ্যেই কলকাতার বিভিন্ন জায়গায় শুটিং হয়ে গেছে। এখন শুটিং শেষের পথে।

Comments :0

Login to leave a comment