Manipur Protest

মহিলা নিগ্রহের ঘটনা প্রতিবাদে রাস্তায় মণিপুরের মানুষ

জাতীয়

দুই মহিলাকে নিগ্রহের ঘটনার প্রতিবাদের পথে মণিপুর। শুক্রবার চুরাচন্দ্রপুরে বিশাল মিছিল করে দোষীদের চরম শাস্তির দাবি করেন সাধারণ মানুষ। ঘটনার প্রতিবাদে কালো পোষাক পরে পথে নামেন যুবক-যুবতী সহ বহু মানুষ। দু’মাসে আগের একটি ঘটনার ভিডিও ভাইরাল হতেই মণিপুরের রাস্তায় দেখা যায় প্রতিবাদী মুখ। ভাইরাল হওয়া ভিডিওতে দুই মহিলাকে নগ্ন করে রাস্তায় হাটাচ্ছেন কয়একজন যুবক। ওই দুই মহিলাকে ধর্ষণ করে তাদর সামাজিক ভাবে নিগ্রহ করা হয়েছে বলেই দাবি সাধারণ মানুষের।


বৃহষ্পতিবার মণিপুর পুলিশ জানিয়েছে থউবাল জেলায় ঘটে যাওয়া এই ঘটনায় অভিযুক্ত এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। ওই যুবককে ২৬ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা গিয়েছে। পুলিশের ধারণা ধৃত যুবকই এই ঘটনার মুল চক্রি। গ্রেপ্তারির পাশাপাশি মহিলা নিগ্রহের ঘটনার তদন্তের রিপোর্ট মণিপুর পুলিশ জমা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে। 
মহিলা নিগ্রহের ঘটনা নিয়ে মুখ খুলেছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। তিনি বলেছেন যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। ঘটনার তদন্তে একাধিক পুলিশ টিম গঠন করা হয়েছে তারা দোষীদের খোঁজ চালাচ্ছে সমস্ত জেলায়। 


গত দুমাস ধরে জ্বলছে মণিপুর। কুকি ও মেইতেই সম্প্রদায়ের মধ্যে সংগর্ষ দমাতে ব্যর্থ হয়েছে সে রাজ্যের বিজেপি সরকার। এমনকি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও সেই রাজ্যে একাধিকবার গিয়েও কোনও সমাধান সুত্রই বের করতে পারেনি। বরং হিংসার আগুন বেড়েই চলেছে। মণিপুর হিংসার হাত থেকে রক্ষা পায়নি সে রাজ্যের সাংসদ বিধায়কদের সরকারি আবাসনও। মণিপুর হিংসা নিয়ে মৌনতা বজায় রাখে গেলেও অবশেষে বিরোধীদের চাপে মণিপুরের মহিলা নিগ্রহ নিয়ে ৩০ সেকেন্ড বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Comments :0

Login to leave a comment