Illegal Construction

শাসক দলের মদতে খাল বুঝিয়ে বেআইনি নির্মাণ

রাজ্য

হাওড়া লিচু বাগান অঞ্চলে আবর্জনা ফেলে ভরাট করা হয়েছে এইচ আই টি খাল।

এবার আস্ত একটা খাল বুঝিয়ে খালের উপর বেআইনি নির্মাণের ঘটনা ঘটলো হাওড়া কর্পোরেশন এলাকায়। হাওড়া কর্পোরেশনের ৪৫ নং ওয়ার্ডের লিচু বাগান অঞ্চলে দিনে দুপুরে প্রকাশ্যে খাল বোঝানোর ঘটনা ঘটে চলেছে। স্থানীয় মানুষের অভিযোগ এলাকার শাসক দলের প্রাক্তন কাউন্সিলরের বিরুদ্ধে। তারই মদতে খাল বুঝিয়ে বেআইনি নির্মাণ হচ্ছে বলে অভিযোগ করেন স্থানীয় বাসিন্দারা। 
হাওড়া কর্পোরেশনের ৪৫ নং ওয়ার্ডের লিচু বাগান, থানা মাকুয়া , বকুলতলা হয়ে নাজিরগঞ্জে গঙ্গায় গিয়ে মিশেছে এইচ আই টি খাল। স্থানীয় বাসিন্দারা জানান অতীতে এই খাল দিয়ে বোট চলাচল করতো। পূর্বতন বাম পৌর বোর্ডের সময়ে নিয়মিত সংস্কার করা হতো। ২০১৩ সালের পর থেকে আস্তে আস্তে খালের সংস্কার বন্ধ হয়ে যায়। মাত্র একবার হাওড়া  কর্পোরেশনের পক্ষ 'জল ধরো, জল ভরো' প্রকল্পে খালটি সংস্কার করা হয়। প্রশাসনের নজরদারির অভাবে ও শাসক দলের নেতা কর্মীদের প্রত্যক্ষ মদতে খাল বোঝানোর কাজ শুরু হয়। আবর্জনা ফেলে ভরাট করা হয় খালটি। খালটি বোঝানোর ফলে সমগ্ৰ ওয়ার্ডের নিকাশি ব্যবস্থা ভেঙে পড়ে। সামান্য বৃষ্টিতেই রাস্তায় জল, মানুষের বসবাসের ঘরে জল ঢুকে যাচ্ছে। আগে বৃষ্টির জল খালের মাধ্যমে গঙ্গায় গিয়ে পড়তো। ফলে অধিক বৃষ্টিতেও  জল জমতো না ৪৫ নং ওয়ার্ডের বিভিন্ন রাস্তায়। স্থানীয়দের অভিযোগ বারেবারে প্রশাসনকে জানানো সত্বেও কোন সুরাহা হয়নি বলে অভিযোগ। স্থানীয়রা জানান গত দু তিন বছর ধরে খালের উপর প্রথমে কাঁচা বাড়ি পরে সেই বাড়িকে পাকা বাড়ি বানানো হচ্ছে প্রতিদিন। 
বর্ষা আসন্ন। হাওড়া কর্পোরেশনের পক্ষ থেকে বর্ষার সময়ে যাতে জমা জল বেশিদিন না জমে থাকে তার জন্য লোক দেখানো প্রচার শুরু হয়েছে। মাটির নীচে থাকা সোযারেজ পাইপ লাইন পরিস্কার করতে যেখানে ডুবুরি নামানো হচ্ছে, সেই কর্পোরেশনের অন্যদিকে দিনে দুপুরে একটি আস্ত খাল বুঝিয়ে ফেলা হচ্ছে তার দিকে নজর নেই কর্পোরেশনের। এ বিষয়ে হাওড়া কর্পোরেশনের প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, খাল বোঝানোর মতো ঘটনা ঘটে থাকলে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। চেয়ারম্যানের এই প্রতিশ্রুতির উপর আস্থা নেই ৪৫ নং ওয়ার্ডের বাসিন্দাদের। তাদের অভিযোগ এই খাল বোঝানোর ঘটনার সাথে শাসক দলের নেতা কর্মীদের সাথে পৌরসভার অনেকেই যুক্ত। কয়েক বছর ধরে প্রশাসনের বিভিন্ন কর্তাব্যক্তিরা এসে দেখে চলে গেছেন। কোন ব্যবস্থাই গ্রহণ করা হয়নি। দিনে দিনে খালটি বুঝিয়ে তৈরি হচ্ছে বেআইনি নির্মাণ।

Comments :0

Login to leave a comment