ASIAN GAMES

রেকর্ড মেডেল জিতে এশিয়াড অভিযান শেষের পথে ভারত

খেলা

ASIAN GAMES INDIAN FOOTBALL INDIA BANGLADESH TAIWAN CHINA BENGALI NEWS INDIAN SPORTS SHOOTING

খাতায় কলমে এখনও বাকি রয়েছে ১দিন। কিন্তু তার আগেই এশিয়ান গেমসে রেকর্ড ১০৭টি পদক ঘরে তুলল ভারত। শনিবার ৬টি সোনার মেডেল সহ মোট ১২টি মেডেল এল ভারতে। চলতি এশিয়াডে এর আগে একদিনে এত সোনার মেডেল জিততে পারেননি ভারতীয় ক্রীড়াবিদরা। 

শনিবার সকাল থেকেই শুরু হয় সোনার বর্ষণ। কাবাডি, ক্রিকেট, ব্যাডমিন্টন এবং তিরন্দাজিতে সোনার মেডেল আসে এদিন। 

দিনের প্রথম সোনার মেডেলটি আসে জ্যোতি সুরেখা ভেন্নামের হাত ধরে। তীরান্দাজির মহিলাদের ব্যক্তিগত ইভেন্টে। তিনি দক্ষিণ কোরিয়ার চায়েওন সো’কে ১৪৯-১৪৫ ব্যবধানে হারান। পুরুষদের ব্যক্তিগত ইভেন্টে প্রতিযোগিতা ছিল দুই ভারতীয়’র মধ্যে। তারমধ্যে সোনা জেতেন ওজাস দেওতালে, এবং রুপো জেতেন অভিষেক ভার্মা। ম্যাচের স্কোর ছিল ১৪৯-১৪৭। 

তৃতীয় সোনার মেডেলটি আসে মহিলাদের দলগত বিভাগে। কাবাডি’র ফাইনালে তাইওয়ানকে ২৬-২৫ ব্যবধানে পরাজিত করে ভারত। ব্যাডমিন্টনে পুরুষদের ডাবলস্‌ বিভাগে সোনা জেতেন সাত্ত্বিক সাইরাজ রাঙ্কিরেড্ডি এবং চিরাগ শেট্টি জুটি। সাত্ত্বিক-চিরাগ জুটির হাত ধরে এই প্রথম ব্যাডমিন্টন থেকে সোনা জিতল  ভারত। 

অপরদিকে পুরুষদের ক্রিকেট ফাইনালে আফগানিস্তানকে পরাজিত করে সোনা জিতলেন রুতুরাজ গায়কোয়াড়রা। মেয়েদের পাশাপাশি ছেলেদের ক্রিকেট থেকেও এল সোনার মেডেল। দিনের ষষ্ঠতম সোনার মেডেলটি আসে পুরুষদের কাবাডি থেকে। ৩৩-২৯ ব্যবধানে ইরানকে পরাজিত করে ভারতীয় দল। 

এশিয়াডের পদক তালিকার একদম শীর্ষে রয়েছে চীন। ২০০টি সোনার মেডেল সহ চীন জিতেছে মোট ৩৮২টি মেডেল। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে জাপান এবং দক্ষিণ কোরিয়া। জাপানের ঝুলিতে গিয়েছে ৫১টি সোনার মেডেল সহ ১৮৬টি মেডেল। দক্ষিণ কোরিয়া ৪২টি সোনার মেডেল সহ মোট ১৯০টি মেডেল জিতেছে। তালিকার চতুর্থ স্থানে রয়েছে ভারত। ২৮টি সোনা সহ ভারত জিতেছে ১০৭টি মেডেল। পঞ্চম এবং ষষ্ঠ স্থানে রয়েছে উজবেকিস্তান এবং তাইওয়ান। 

রবিবার চীনের হাংঝৌতে ১৯তম এশিয়ান গেমসের সমাপ্তি অনুষ্ঠান হবে। 

Comments :0

Login to leave a comment