Monsoon India

বৃষ্টিপাতের হার স্বাভাবিক থাকবে বলে আশা আবহাওয়া দপ্তরের

জাতীয়

চলতি বছর ভারতে স্বাভাবিক বর্ষা হবে বলে জানালো আবহাওয়া দপ্তর। মৌসম ভবনের পক্ষ থেকে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে, পশ্চিম, মধ্য এবং উত্তর-পূর্ব অঞ্চলে স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 
সোমবারবেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেট এই বছর স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়ার একদিন পরেই মৌসম ভবনের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।


স্কাইমেটের পূর্বাভাস অনুযায়ী, লা নিনা অবস্থার অবসান এবং এল নিনোর সম্ভাব্য কারণের জন্য চলতি বছর স্বাভাবিক বর্ষা হওয়ার সম্ভাবনা কম। 
আবহাওয়া দপ্তর অবশ্য জানিয়েছে যে এল নিনো এবং ভারতে মৌসুমি বৃষ্টির মধ্যে কোনও এক-টু-ওয়ান সম্পর্ক নেই। আইএমডির পক্ষ থেকে বলা হয়েছে যে, সমস্ত এল নিনোর বছরে বৃষ্টিপাতের হার কম থাকে না।
জুলাইয়ের দিকে এল নিনো পরিস্থিতির উন্নতি হললে তা বর্ষাকে প্রভাবিত করতে পারে বলে মত হাওয়া অফিসের।  
ভুগোলের ভাষায় এল নিনো বলতে দক্ষিণ আমেরিকার কাছে প্রশান্ত মহাসাগরের জলের উষ্ণতাকে বোঝানো হয়। এটি ভারতে মৌসুমি বায়ু দুর্বল হওয়ার সাথে জড়িত।


এপ্রিলের শুরুর দিকে, আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে বলা হয় যে উত্তর-পশ্চিম এবং উপদ্বীপ অঞ্চলের কিছু অংশ ছাড়া দেশের বেশ কয়েকটি অংশে এপ্রিল থেকে জুন পর্যন্ত স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি থাকবে।  
পরিসংখ্যান অনুযায়ী ১৯০১ সালে রেকর্ড-কিপিং শুরু হওয়ার পর থেকে ভারতে ২০২৩এর ফেব্রুয়ারিতে তাপমাত্রা ছিল সবচেয়ে বেশি।

Comments :0

Login to leave a comment