INDIA

বৃহস্পতিবার থেকে মুম্বাইয়ে দুদিনের বৈঠকে বসবে ‘ইন্ডিয়া’

জাতীয়

বৃহস্পতিবার থেকে মুম্বাইয়ে তৃতীয় দফায় বৈঠকে বসছে ‘ইন্ডিয়া’। বৈঠক চলবে শুক্রবার পর্যন্ত। সিপিআই(এম) কংগ্রেস সহ ২৬টি বিরোধী দল এই বৈঠকে যোগ দেবে। যেই দুইদিন মহারাষ্ট্রে এই বৈঠক চলবে সেই দুদিন আবার সাংগঠনিক পর্যালোচনায় বসবে রাজ্য বিজেপি। সূত্রের খবর বৃহস্পতিবার মহারাষ্ট্রের ৪৮টি লোকসভা আসনে দলের অবস্থা কেমন তা বোঝার জন্য বৈঠকে বসছে বিজেপি। এর আগেও বেঙ্গালুরুতে জুলাই মাসের মাঝামাঝি যখন ২৬টি দল বৈঠকে বসে তখনও ওই একই সময় দিল্লিতে প্রায় ন’বছর পর বৈঠকে বসে এনডিএ। সেখানে এমন কিছু দলকে আহ্বান জানানো হয় যাদের জাতীয় নির্বাচন কমিশনের স্বীকৃতি নেই। বিজেপি সূত্রে খবর তাদের বৃহস্পতিবারের পর্যালোচনা বৈঠক বসতে পারে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের বাসভবনে।


একদিকে বিজেপি যখন নজর ঘোরানোর জন্য একই দিনে বৈঠকে বসছে তখন লোকসভা নির্বাচনে মাথাব রেখে আগামী দুদিনে সব রনকৌশল ঠিক করতে চাইছে ‘ইন্ডিয়া’। সূত্রের খবর লোকসভা নির্বাচনে আসন ভাগাভাগি সম্পর্কে এই বৈঠকে আলোচনা হতে পারে। তবে এই বিষয় কোন নির্দিষ্ট সিদ্ধান্ত না নেওয়ার সম্ভাবনা বেশি। 


বেঙ্গালুরুতে বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানিয়েছিলেন মহারাষ্ট্রের বৈঠক থেকে সমন্বয় কমিটি, প্রচার কমিটির মতো গুরুত্বপূর্ণ কমিটি গুলোর সদস্য নির্বাচন করা হবে। এর পাশাপাশি ‘ইন্ডিয়া’ মঞ্চের আহ্বায়কের নামও ঘোষনা করা হবে। কে আহ্বায়ক হবে তা নিয়ে ইতিমধ্যে জল্পনা শুরু হয়েছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের নাম বিভিন্ন মহলে শোনা যাচ্ছে। উল্লেখ্য পাটনায় নীতিশের উদ্যোগে প্রথমবার বৈঠকে বসে বিজেপি বিরোধী ১৯টি দল। সেই সূত্রে ধরে অনেকে মনে করছেন যে বিহারের মুখ্যমন্ত্রী হয়তো এই মঞ্চের আহ্বায়ক হতে পারেন। তবে নীতিশ কুমার নিজে এই জল্পনা উড়িয়ে দিয়েছেন।


জুন মাসে প্রথমে ১৯টি বিজেপি বিরোধী দল পাটনায় বৈঠকে বসে। তারপর জুলাই মাসের মাঝামাঝি বেঙ্গালুরুতে বৈঠকে বসে ২৬টি বিরোধী দল। ঘোষনা হয় মঞ্চের নাম। ‘ইন্ডিয়া’। এবার বৈঠক অনুষ্ঠিত হচ্ছে মহারাষ্ট্রে। উদ্ধব থ্যাকারে নেতৃত্বাধীন শিব সেনা এই বৈঠক আয়োজন করছে। সূত্রের খবর উদ্ধব গোষ্ঠী লোকসভা ভোটের আগে বিভিন্ন রাজ্যে রাজনৈতিক দল গুলির প্রস্তুতির কথা মাতায় রেখে এই বৈঠক থেকেই বিভিন্ন বিষয় চুড়ান্ত সিদ্ধান্তে যেতে।

Comments :0

Login to leave a comment