ISRAEL PALESTINE CONFLICT

ফের সাংবাদিক নিগ্রহের অভিযোগ ইজরায়েলী বাহিনীর বিরুদ্ধে

আন্তর্জাতিক

israel palestine conflict hamas usa israel iran india bengali news

ফের সাংবাদিকদের উপর হামলা চালানোর অভিযোগ উঠল ইজরায়েলী নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে। তুরষ্কের আন্দালু সংবাদপত্র জানিয়েছে, ১৫ ডিসেম্বর পূর্ব জেরুজালেমে তাঁদের সাংবাদিক মুস্তাফা আল-খারৌফকে রাস্তায় ফেলে মারধর করেছে ইজরায়েলী বাহিনী। রেহাই পাননি আল-খারৌফের সঙ্গে থাকা চিত্র সাংবাদিক ফাইয়াজ আবু রুমাইলাও। 

যদিও রুমাইলার তোলা হামলার ভিডিও সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল। ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ইজরায়েলের ইউনিয়ন অফ জার্নালিস্ট্‌স। সমালোচনার মুখে পড়ে ইজরায়েলী প্রশাসন জানিয়েছে, ভিডিও-এ চিহ্নিত পুলিশকর্মীদের বরখাস্ত করা হয়েছে। 

এই ঘটনার প্রতিবাদে বিবৃতি জারি করেছে ইজরায়েলের ইউনিয়ন অফ জার্নালিস্টস্‌। তাঁরা লিখেছেন, ‘‘ ৭ অক্টোবর থেকে এখন অবধি কর্তব্যরত সাংবাদিকদের উপর ৩৭টি হামলার খবর মিলেছে। অধিকাংশ ক্ষেত্রেই নিশানায় ছিলেন আরব সাংবাদিকরা। কর্তব্যরত সাংবাদিকদের উপর হামলার নিন্দা জানানোর ভাষা নেই আমাদের। আমাদের দাবি, ইজরায়েলী সেনা অবিলম্বে তদন্ত করে দোষীদের খুঁজে বের করুক, এবং দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করুক।’’

পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে শুক্রবারের নামাজ পড়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে ইজরায়েলী নিরাপত্তা বাহিনী। তার পালটা জমায়েত করে বিক্ষোভ দেখাচ্ছিলেন নামাজ পড়তে আসা প্যালেস্তিনীয়রা। সেই ঘটনা তুলে ধরছিলেন আল-খারৌফ।

কেন তিনি প্যালেস্তিনীয়দের বিক্ষোভ সম্প্রচার করছেন? এই প্রশ্ন তুলে তাঁর উপর ঝাপিয়ে পড়ে ইজরায়েলী বাহিনী। রাস্তায় ফেলে আল-খারৌফের মাথা এবং বুক লক্ষ্য করে মুহুর্মূহ সামরিক বুটের লাথি মারা হয়। মারধর করা হয় খারৌফের সঙ্গে থাকা ক্যামেরা পার্সন ফাইয়াজ আবু রুমাইলাকেও। গুরুতর আহত অবস্থায় তাঁদের উদ্ধার করে স্থানীয় মাকাস্সেদ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

Comments :0

Login to leave a comment