ISRAEL PALESTINE CONFLICT

গাজায় বন্ধ করতে হবে গণহত্যা, শিকাগোয় বিক্ষোভ দেখালেন ইহুদি’রা

আন্তর্জাতিক

israel palestine conflict hamas usa israel iran india bengali news usa protest

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা করতে হবে। এই দাবিতে আমেরিকার শিকাগো শহরে অবস্থিত ইজরায়েলি উপ-দূতাবাস ঘিরে বিক্ষোভ দেখালেন ইহুদি বিক্ষোভকারীরা। 

ডাউন-টাউন শিকাগোর ওগিলউই রেল স্টেশনে মঙ্গলবার সকাল থেকে জড়ো হতে থাকেন ইহুদি বিক্ষোভকারীরা। তাঁরা স্টেশন সংলগ্ন ইজরায়েলি উপ-দূতাবাসে ঢোকার রাস্তা ঘিরে অবস্থান শুরু করেন। সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস বা এপি জানাচ্ছে, আমেরিকার মিড ওয়েস্টার্ন অঞ্চল বা আয়োওয়া, মিসৌরি, মিনেসোটা, মিশিগান, ইন্ডিয়ানা, উইসকনসিন, ইলিনয়ের মত প্রদেশ থেকে বিক্ষোভকারীরা হাজির হন শিকাগোকে। ইহুদি বিক্ষোভকারীদের পাশাপাশি প্যালেস্তাইনের মুক্তি আন্দোলনকে সংহতি জানানো জনতাও হাজির ছিল এদিনের বিক্ষোভে। 

ওগিলউই স্টেশনের ভিতর দিয়ে ইজরায়েলি উপ দূতাবাসে প্রবেশ করা যায়। সেই কথা মাথায় রেখে বিক্ষোভকারীরা স্টেশনের এস্কালেটারগুলি স্তব্ধ করে দেন। বহু বিক্ষোভকারী কালো টি শার্ট পরে আন্দোলনে যোগ দেন। টি-শার্টে লেখা ছিল, ‘নট ইন মাই নেম’। যার অর্থ দাঁড়ায়,  আমার নামে চলা প্যালেস্তিনীয় নিধনযজ্ঞকে আমি সমর্থন করছি না। 

এপি জানাচ্ছে, এদিনের বিক্ষোভের নেতৃত্ব দিয়েছে ইফ নট নাও, নেভার এগেইন অ্যাকশন, জিউইশ ভয়েস ফর পিসের মত সংগঠনগুলি। মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলির ইহুদি পড়ুয়ারাই মূলত এই সংগঠনগুলির সদস্য। তাঁদের বক্তব্য, সাধারণ ইহুদিদের ঢাল করে প্যালেস্তাইনে বর্বর অত্যাচার চালাচ্ছে জায়নবাদী ইজরায়েল রাষ্ট্র। সাধারণ ইহুদিরা, এবং নতুন প্রজন্মের ইহুদিরা এই হিংসা সমর্থন করেন না। 

মঙ্গলবারের বিক্ষোভের অন্যতম উদ্যোক্তা বেন লোরবের জানিয়েছেন, পুলিশ ইতিমধ্যেই শতাধিক বিক্ষোভকারীকে আটক করে স্থানীয় থানায় নিয়ে গিয়েছে। বিক্ষোভকারীদের মারধরেরও অভিযোগ করেছেন তিনি। যদিও শিকাগো পুলিশের তরফে কতজনকে আটক কিংবা গ্রেপ্তার করা হয়েছে, বা কোন ধারায় গ্রেপ্তার করা হয়েছে, কিংবা তাঁদের রাজনৈতিক পরিচয় কি, সেই সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ করা হয়নি। 

এর আগে, নিউ ইয়র্কের গ্রান্ড সেন্ট্রাল স্টেশনে ২৭ অক্টোবর গাজায় যুদ্ধবিরতির দাবিতে ধর্ণা অবস্থান হয়। বিকেলের অফিস ফেরত ব্যস্ততার মাঝেই স্টেশনের মাঝে অবস্থান বিক্ষোভ শুরু করেন কয়েক হাজার বিক্ষোভকারী। স্লেগান, গান, কবিতা, প্ল্যাকার্ড, পোস্টারের মাধ্যমে গাজায় যুদ্ধবিরতির দাবি তোলেন তাঁরা। 

যদিও সেই বিক্ষোভেও ঝাপিয়ে পড়ে নিউ ইয়র্ক পুলিশ। ২০০’র বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়। 

১৯ অক্টোবর আমেরিকার প্রশাসনিক রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলেও গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে প্রবল বিক্ষোভ হয়। সামনের সারিতে ছিলেন ইহুদি ধর্মাবলম্বী মানুষ। সেই বিক্ষোভ থেকেও তিনশো’র বেশি মানুষকে আটক করা হয়েছিল।

মঙ্গলবার জিউইশ ভয়েস ফর পিসের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘‘মিডওয়েস্ট অঞ্চলে প্রগতিশীল ইহুদি সম্প্রদায়ের সংখ্যা কম। তাঁরা বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। তারপরেও শিকাগো’র এই সাফল্য আমাদের উৎসাহিত করছে।’’

ইফ নট নাও’র তরফে ক্লারা বেলিট্‌জ বিক্ষোভ চলাকালীন ইন্সটাগ্রামে লাইভ করে বলেছেন, ‘‘ আমাদের নাম ব্যবহার করে চলা গণহত্যাকে আমরা বরদাস্ত করব না। আমাদের ইহুদি মূল্যবোধ আমাদের বাধ্য করছে পথে নামতে। সোচ্চারে এই গণহত্যার বিরোধীতা করতে।’’

ইফ নট নাও’র ঘোষিত আদর্শ হল, মার্কিন প্রশাসনকে বাধ্য করা, যাতে তাঁরা ইজরায়েল সরকারের বর্ণবাদী ব্যবস্থাকে সাহায্য করা বন্ধ করেন। 

Comments :0

Login to leave a comment