MANIPUR VIOLENCE

আমাদের বিষয়ে নাক গলাতে আসবেন না,
মিজোরামের মুখ্যমন্ত্রীকে হুঁশিয়ারি বীরেন সিংয়ের

জাতীয়

MANIPUR VIOLENCE STUDENT DEATH BENGALI NEWS INDIAN POLITICS MANIPUR BURNING MANIPUR BANK ROBBERY MIZORAM MYANMAR

আমাদের বিষয় আমাদের বুঝতে দিন। আপনারা নাক গলাতে আসবেন না।’’ কার্যত এই ভাষায় মিজোরামের মুখ্যমন্ত্রী লালডুহোমাকে হুঁশিয়ারি দিয়েছেন মণিপুরের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।

মণিপুরে শান্তি ফেরানোর দাবি একাধিক মন্তব্য করেন মিজোরামের মুখ্যমন্ত্রী লালডুহোমা। সেই মন্তব্যগুলিকে একহাত নিয়ে বীরেন সিং বলেছেন, ‘‘লালডুহোমা’র উচিত সংবিধান নির্দিষ্ট এক্তিয়ার বহির্ভূত বিষয়ে মন্তব্য না করা।’’

বার্মার চীন প্রদেশের সঙ্গে দীর্ঘ সীমান্ত রয়েছে মিজোরাম এবং মণিপুরের। মিজোরাম এবং মণিপুরের কুকি জনগোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত বহু উপজাতি চীন প্রদেশে বাস করেন। এই জনগোষ্ঠীগুলির সঙ্গে হৃদ্যতা বজায় রেখেছে মিজোরাম। ২০২১ সালে বার্মায় সেনার সঙ্গে বিদ্রোহীদের গৃহযুদ্ধ শুরু হয়। তখন চীন প্রদেশ থেকে মিজোরামে পালিয়ে আসেন ৩৫ হাজার মানুষ। তাঁদের সাদরে গ্রহণ করে মিজোরাম। 

অপরদিকে মণিপুরে পার্বত্য উপজাতিদের সঙ্গে সমতলের মেইতেইদের সম্পর্কে কিছু শীতলতা ছিল। সেই বিভাজনে মদত যোগায় সেরাজ্যের বিজেপি সরকার। তারফলেই চলতি বছরের শুরু থেকে দুই তরফে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়েছে। মণিপুরে বিজেপির বক্তব্য, বার্মা থেকে আসা অনুপ্রবেশকারীদের জন্য সমস্যা তৈরি হয়েছে। 

অর্থাৎ সেই একই ভাষ্য। অনুপ্রবেশকারী বনাম ভূমিপুত্র। 

বীরেন সিং সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘মণিপুরে যাই ঘটুক না কেন, সেটা আমাদের আভ্যন্তরীণ বিষয়। মিজোরামের মুখ্যমন্ত্রী মন্তব্য করছেন, আমাদের রাজ্যের মোরেহ শহরে তাঁদের লোককে যেন বিরক্ত করা না হয়।’’

প্রসঙ্গত, মণিপুরে সংঘর্ষ শুরু হওয়ার পরে বার্মা সীমান্তবর্তী মোরেহ শহর থেকে পার্বত্য উপজাতি সম্প্রদায়ের মানুষকে বিতাড়িত করা হয়েছে। তাঁদের বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হয়েছে। তাঁরা বর্তমানে বাড়ি ফিরতে পারছেন না। এই অংশের বহু মানুষ মিজোরামে আশ্রয় নিয়েছেন। মিজোরামে আশ্রয় নেওয়া মানুষকে মোরেহ শহরে ফেরানোর পক্ষে মন্তব্য করেন মিজোরামের মুখ্যমন্ত্রী। তাতেই চটে গিয়েছেন বীরেন সিং। 

বীরেন সিং আরও বলেছেন, ‘‘মোরেহ’তে কি হচ্ছে তা লালডুহোমা জানেন না। তাই তাঁর মন্তব্য করা উচিত নয়। উনি যেই সম্প্রদায়ের কথা বলছেন, কেবলমাত্র তাঁরাই নন, মোরেহ’তে সমস্ত সম্প্রদায়ের মানুষ বাস করেন। আমাদের আভ্যন্তরীণ বিষয় ওনার সাংবিধানিক এক্তিয়ারের বাইরে।’’

প্রসঙ্গত, মিজোরামের ক্ষমতায় আসার পরেই জোরাম পিপল্‌স মুভমেন্টের সরকার ঘোষণা করে, মণিপুর এবং বার্মা থেকে বিতাড়িত মানুষকে আশ্রয় এবং সাহায্য করবে মিজোরাম সরকার। 

 

 

Comments :0

Login to leave a comment