DA Movement Nabanno Abhijan

রাজ্য সরকার সরকারি কর্মচারিদের আন্দোলনের অধিকার কেড়ে নিচ্ছে, ডিএ’র দাবিতে দীর্ঘ হবে আন্দোলন জানালেন সরকারি কর্মীরা

রাজ্য

মুখ্যমন্ত্রী হওয়ার আগে ২০১১ সালে মমতা ব্যানার্জি বলেছিলেন তিনি ক্ষমতায় এলে রাজ্য সরকারি কর্মীদের কেন্দ্রীয় হারে ডিএ দেবেন। কিন্তু তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেও সেই প্রতিশ্রুতি পুরন তিনি করতে পারেননি। রাজ্য সরকারি কর্মীদের ৩৬ শতাংশ ডিএ বাকি। বকেয়া ডিএ’র দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। ডিএ চাওয়ায় সরকারি কর্মীদের কুকুরের সাথে তুলোনা করেছেন মুখ্যমন্ত্রী।

এদিন হাওড়া ফেরি ঘাট থেকে নবান্ন অভিযানের ডাক দিয়েছিল রাজ্য কো—ওর্ডিনেশন কমিটি, এবিটিএ সহ বিভিন্ন সরকারি কর্মচারিদের সংগঠন। শয় শয় সরকারি কর্মচারি এদিন মিছিলে অংশ নেন। সরকারি কর্মী এদের এই মিছিলের অনুমতি হাওড়া পুলিশের পক্ষ থেকে দেওয়া হয়নি। হাই কোর্টের দারস্থ হয়ে মিছিলের অনুমতি আদায় করে আনেন। হাই কোর্টের নির্দেশ অনুযায়ী এদিন বেলা ২:৩০ মিনিট মিছিল শুরু হয়। মিছিল হাওড়া শরৎ সদনের সামনে এলে বিশাল পুলিশ বাহিনী মিছিল আটকায়। রাজ্য সরকারি কর্মীরা সেখানেই অবস্থান করে বিক্ষোভ সভা শুরু করেন।

সভা মঞ্চ থেকে রাজ্য সরকারকে কড়া ভাষায় আক্রমণ করেন সরকারি কর্মীরা। তারা বলেন, বর্তমান সরকার সাধারণ মানুষের, সরকারি কর্মীদের আন্দোলনের অধিকার কেড়ে নিচ্ছে। রাজ্যে গনতান্ত্রিক পরিবেশ থাকলে সরকারি কর্মীদের মিছিলের অনুমতি চাইতে আদালতে যেতে হয় না। 

এর পুর্বে একাধিক বার রাজ্য কো-ওর্ডিনেশন কমিটি ডিএ’র দাবিতে পথে নেমেছে। শিক্ষক, শিক্ষিকা, শিক্ষা কর্মচারিরা আক্রান্ত হয়েছে পুলিশের হাতে। জেলে যেতে হয়েছে তাদের। কিন্তু ডিএ’র দাবি থেকে তারা কখনও সরে আসেননি। এর আগে যখন রাজ্য সরকারি কর্মীরা নবান্ন অভিযান করেন তখন মুখ্যমন্ত্রী নবান্ন ছিলেন না। এবারও তিনি নবান্নে না থেকে দলীয় কর্মসূচিতে যোগ দিতে মালদাতে রয়েছেন। 

রাজ্য সরকারি কর্মীরা বার বার ডিএ’র দাবিতে পথে নামছেন কিন্তু সরকার তাদের কথা শুনছেন না। মুখ্যমন্ত্রী একবারের জন্যও সরকারি কর্মীদের সাথে ডিএ নিয়ে কোন আলোচনা করেননি। মুখ্যসচিব বৈঠকে বসলেও সেই বৈঠক থেকে কোন রফা সূত্রে পাওয়া যায়নি।   

Comments :0

Login to leave a comment