BANKRUPTCY IN NETHERLANDS

দেউলিয়া হয়ে যাওয়া সংস্থার সংখ্যা বাড়ছে নেদারল্যান্ডসে

আন্তর্জাতিক

NETHERLANDS BANKRUPTCY EUROPE BENGALI NEWS

পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ডসে লাগামছাড়া হারে বাড়ছে দেউলিয়া সংস্থার সংখ্যা। একটি অর্থনৈতিক সমীক্ষক সংস্থার রিপোর্টে  উঠে এসেছে এমনই তথ্য।

রবিবার নেদারল্যান্ডস টাইমস্‌ একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে ফেলিসেমেন্টস ডসিয়ের’র রিপোর্টকে উদ্ধৃত করে বলা হয়, ২০২২ সালের তুলনায় নেদারল্যান্ডসে দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে দেউলিয়া সংস্থার সংখ্যা। এর মূল কারণ হিসেবে মূল্যবৃদ্ধি এবং জ্বালানীর খরচ বৃদ্ধিকেই রিপোর্টে দায়ী করা হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, মূল্যবৃদ্ধির ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ক্যাফে, রেস্তোরা এবং অনলাইন ও অফলাইন খুচরো ব্যবসা। এক কথায় ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসাগুলিতে সঙ্কট ঘনিয়েছে। 

স্ট্যাটিস্টিক্স নেদারল্যান্ডস এজেন্সি’র সমীক্ষা অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে নেদারল্যান্ডসের ৭৮১টি সংস্থা নিজেদের দেউলিয়া ঘোষণা করে ব্যবসা বন্ধ করে দিয়েছে। এর মধ্যে বন্ধ হয়ে যাওয়া রেস্তোরা এবং ক্যাফের সংখ্যা ১০০’র বেশি। 

অপরদিকে  ২০২২ সালে এমন সংস্থার সংখ্যা ছিল ৫০৬। নেদারল্যান্ডসের অন্যতম বৃহৎ ঋণ প্রদাণকারী সংস্থা অ্যাট্রাডিয়াস কিছুদিন আগেই একটি রিপোর্টে জানায়, চলতি বছরে ৪ হাজারের কাছে সংস্থা বন্ধ হয়ে যেতে পারে নেদারল্যান্ডসে। 

অর্থনীতিবিদরা জানাচ্ছেন, ইউক্রেন যুদ্ধ এবং তারফলে রাশিয়া থেকে আসা সস্তা জ্বালানী বন্ধ হয়ে যাওয়ার ফলে ইউরোপ জুড়ে লাগামছাড়া হারে মূল্যবৃদ্ধি দেখা দিয়েছে। সেই অস্থিরতারই শিকার হতে চলেছে ইউরো জোনের পঞ্চম বৃহত্তম অর্থনীতি নেদারল্যান্ডস। তাঁদের আশঙ্কা, সার্বিক মন্দার মুখোমুখি হতে চলেছে নেদারল্যান্ডস। 

 

Comments :0

Login to leave a comment